scorecardresearch
 

এবার Zoom, E-bay, Boeing-এর কর্মী ছাঁটাই, চাকরি হারাবেন হাজার হাজার

দুনিয়া জুড়ে কর্মী ছাঁটাই ঝড় অব্যাহত। টেক কোম্পানি থেকে অনলাইন খাবার ডেলিভারি সংস্থা– সকলেই কমিয়ে ফেলছে তাদের কর্মী সংখ্যা। রাতারাতি বেকার হয়ে পড়ছেন হাজার হাজার মানুষ।

Advertisement
ফাইল ছবি। ফাইল ছবি।
হাইলাইটস
  • দুনিয়া জুড়ে কর্মী ছাঁটাই ঝড় অব্যাহত।
  • টেক কোম্পানি থেকে অনলাইন খাবার ডেলিভারি সংস্থা– সকলেই কমিয়ে ফেলছে তাদের কর্মী সংখ্যা।

দুনিয়া জুড়ে কর্মী ছাঁটাই ঝড় অব্যাহত। টেক কোম্পানি থেকে অনলাইন খাবার ডেলিভারি সংস্থা– সকলেই কমিয়ে ফেলছে তাদের কর্মী সংখ্যা। রাতারাতি বেকার হয়ে পড়ছেন হাজার হাজার মানুষ। আগেই শোনা গিয়েছিল, কমিউনিকেশন টেকনোলজি ফার্ম জুম ১৩০০ কর্মী ছাঁটাইয়ের (Lay offs) কথা ভাবছে। এদিন ফের এক ই-কর্মাস সেক্টরের কর্মীরা ছাঁটাইয়ের আশঙ্কায় প্রহর গুনছেন। খবর, বিশ্বের অন্যতম ই-কর্মাস সেক্টর ইবে (eBay) গণছাঁটাইয়ের পথে হাঁটতে চলেছে।

ডেল ৬৬৫০ কর্মী ছাঁটাই করবে, একথা আগেই জানিয়েছিল। জুমও জানিয়েছে, তাঁরা ১৫০০ কর্মীকে সরিয়ে দেবে। তালিকায় রয়েছে বোয়িং-ইবেও। সংবাদমাধ্যম সূত্রের খবর, ইবে ইনকর্পোরেটেড প্রায় ৫০০ জন কর্মী অর্থাৎ কোম্পানির ৪ শতাংশ কর্মী ছাঁটাই করতে চলেছে। কোম্পানির ব্যবসা কমেছে। তাই খরচ কমাতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে খবর। ছাঁটাইয়ের কথা ঘোষণা করে সংস্থার সিইও জেমি ইয়ানোন জানান, বিশ্বজুড়ে আর্থিক পরিস্থিতির কথা চিন্তা করেই এই পদক্ষেপ করা হয়েছে।

জুমও গণছাঁটাই করতে চলেছে। কোম্পানির প্রায় ১৫ শতাংশ কর্মীকে ছাঁটাই করা হবে জানানো হয়েছে। অর্থাৎ ছাঁটাইয়ের কোপে পড়েছেন ১৩০০ কর্মী। বিশ্বজুড়ে একের পর এক কোম্পানি এভাবেই বিনা নোটিসে কর্মী ছাঁটাই করেছে। টুইটার, ফেসবুক, অ্যামজন, ইনফোসিস সব কোম্পানিই কর্মী ছাঁটাইয়ের মতো কড়া পদক্ষেপ নিয়েছে।

উল্লেখ্য, বিশ্বের একাধিক বিখ্যাত সংস্থা একসঙ্গে বিপুল সংখ্যক কর্মীকে ছাঁটাইয়ের পথে হেঁটেছে। মাইক্রোসফট, গুগল, মেটা, টুইটারের মতো সংস্থাগুলি থেকে বিনা নোটিসে বাদ দেওয়া হচ্ছে বহু কর্মীকে। ভারতের সংস্থাগুলিতেও এর অন্যথা হয়নি। বিশেষজ্ঞদের অনুমান, জুন মাস থেকে ভারতে ছাঁটাইয়ের হার বাড়তে পারে। কারণ সেই সময়েই বিশ্বব্যাপী মন্দার ঝড় আছড়ে পড়বে ভারতে। 

আরও পড়ুন-জলের বোতলেও থাকে এক্সপায়ারি ডেট, কতদিন খাওয়া নিরাপদ?

 

Advertisement

TAGS:
Advertisement