scorecardresearch
 

জলের বোতলেও থাকে এক্সপায়ারি ডেট, কতদিন খাওয়া নিরাপদ?

বাড়ি থেকে জল না নিয়ে বেরোলে, প্লাস্টিকের বোতল বন্দি জল কিনেই খেতে হয়। সেই বোতলেও থাকে কতদিন ওই জল পান করা যাবে, তার তারিখ। কিন্তু প্রশ্ন হল, জলও কী নষ্ট হয়?

Advertisement
ফাইল ছবি। ফাইল ছবি।
হাইলাইটস
  • বাড়ি থেকে জল না নিয়ে বেরোলে, প্লাস্টিকের বোতলবন্দি জল কিনেই খেতে হয়।
  • সেই বোতলেও থাকে কতদিন ওই জল পান করা যাবে, তার তারিখ। কিন্তু প্রশ্ন হল, জলও কী নষ্ট হয়?

বাড়ি থেকে জল না নিয়ে বেরোলে, প্লাস্টিকের বোতলবন্দি জল কিনেই খেতে হয়। সেই বোতলেও থাকে কতদিন ওই জল পান করা যাবে, তার তারিখ। কিন্তু প্রশ্ন হল, জলও কী নষ্ট হয়?

এটা ঠিক যে জলের বোতলের গায়ে এক্সপায়ারি ডেট লেখা থাকে। তবে তা জলের জন্য নয়, জলের বোতলের জন্য। যেসব প্লাস্টিকের বোতল জলের জন্য ব্যবহার করা হয়, একটি নির্দিষ্ট সময় পর সেই প্লাস্টিক জলে দ্রবীভূত হতে শুরু করে। যে কারণে প্লাস্টিকের বোতলে জল বেশিক্ষণ রাখলে তাতে দুর্গন্ধ শুরু হয়। এছাড়াও, এর স্বাদও পাল্টে যায়। অতএব, সতর্কতা হিসেবে, বোতলগুলিতে উৎপাদন তারিখ থেকে ২ বছরের মেয়াদ শেষ হওয়ার তারিখ লেখা হয়।

দোকানে বিক্রি করা বোতল প্রায়ই সরাসরি সূর্যালোকে রাখা হয়। ফলে প্লাস্টিকের বোতল থেকে রাসায়নিক জলে মিশে যেতে পারে। এ কারণে জলের স্বাদ ও গন্ধ ক্ষতিগ্রস্ত হয়। যা শরীরের জন্য ক্ষতিকর হতে পারে। এ কারণেই জলের বোতলের মেয়াদ শেষ হওয়ার তারিখ থাকে।

ইন্টারন্যাশনাল বোতলজাত জল সংস্থার (IBWA) মতে, কিছু কোম্পানি জলের বোতলগুলিতে তারিখ-ভিত্তিক লট কোড রাখে। এটি বিতরণের জন্য স্টক ঘূর্ণন পরিচালনা করতে সহায়তা করে। এই লট কোডগুলি জল দূষণ, পণ্য স্মরণ এবং বোতলজাত ত্রুটি শনাক্ত করতেও সহায়তা করে। আইবিডব্লিউএ বলছে, জল ঠিক রাখতে বোতল সরাসরি সূর্যের আলোতে না রেখে ঠান্ডা জায়গায় সংরক্ষণ করতে হবে।

যে বোতলে জল ভরা হয়, তা ১৫-২০ দিন পর্যন্ত ব্যবহার করা যায়। তবে অনেকেই এই বোতল বাড়িতে দীর্ঘ দিন পর্যন্ত ব্যবহার করে থাকেন। এই বোতলগুলি যদি রোদের মধ্যে রাখা হয় তা হলে আরও বেশি পরিমাণে বিস্ফানল নির্গত হয়। যদি একান্তই ব্যবহার করতে হয়, তবে তা ঠান্ডা এবং অপেক্ষাকৃত অন্ধকার জায়গায় রাখাই ভালো। খেয়াল রাখতে হবে, যাতে বোতলের তলায় কোনও রকম দাগ বা ময়লা না জমে থাকে। মাথায় রাখবেন, এই বোতলগুলি একবার ব্যবহারের জন্য তৈরি করা হয়। তাই কোনও ভাবেই এ গুলি বাড়িতে ব্যবহার করবেন না।

Advertisement

 আরও পড়ুন-আত্মীয় দীর্ঘদিন নিখোঁজ? কলকাতা পুলিশের নয়া App-এ মিলবে হদিশ

 

Advertisement