scorecardresearch
 

LIC Saral Pension: একবার প্রিমিয়াম, আজীবন পেনশন, LIC-র দুর্দান্ত প্ল্যান

LIC Saral Pension: এলআইসির এই নতুন পেনশন প্ল্যান এর নাম এলআইসি সরল পেনশন যোজনা (LIC Saral Pension Plan) এতে পলিসি হোল্ডারদের একবার প্রিমিয়াম দিতে হবে। আর গোটা জীবন ধরে অ্যানিউটি (Annuity)-র সুবিধা পাওয়া যাবে। এর অর্থ হল যে আপনি জীবনে একবারই প্রিমিয়াম ভরবেন এবং তার লাভ গোটা জীবন ধরে আপনি তুলতে পারবেন।

Advertisement
LIC Saral Pension: একবার প্রিমিয়াম দিন, সারা জীবন পেনশন পাবেন, LIC-র ধামাকা অফার LIC Saral Pension: একবার প্রিমিয়াম দিন, সারা জীবন পেনশন পাবেন, LIC-র ধামাকা অফার
হাইলাইটস
  • একবার প্রিমিয়াম দিন, সারা জীবন পেনশন পাবেন
  • LIC নিয়ে এল লাইফটাইম ধামাকা অফার

LIC Saral Pension: সরকারি বিমা কোম্পানি লাইফ ইন্সুরেন্স কর্পোরেশন অফ ইন্ডিয়া (LIC)-র নতুন পেনশন যোজনাতে সাধারণ মানুষের জন্য একটা দুর্দান্ত প্ল্যান নিয়ে এসেছে। এলআইসির এই নতুন পেনশন প্ল্যান এর নাম এলআইসি সরল পেনশন যোজনা (LIC Saral Pension Plan) এতে পলিসি হোল্ডারদের একবার প্রিমিয়াম দিতে হবে। আর গোটা জীবন ধরে অ্যানিউটি (Annuity)-র সুবিধা পাওয়া যাবে। এর অর্থ হল যে আপনি জীবনে একবারই প্রিমিয়াম ভরবেন এবং তার লাভ গোটা জীবন ধরে আপনি তুলতে পারবেন।

আরও পড়ুনঃ NPS Benefits: প্রতি মাসে ৫০ হাজার টাকা পেনশন চান? এই সরকারি স্কিমে টাকা রাখুন

কী কী বিকল্প রয়ছে?

এলআইসি এই নতুন প্ল্যান পলিসি হোল্ডারদের দুটি বিকল্প দিচ্ছে। প্রথম বিকল্প হল লাইফটাইমের। যেখানে দ্বিতীয় বিকল্প (Joint Life Last Survivor Annuity) জয়েন্ট লাইফ লাস্ট সারভাইভার অ্যানিউটি। যার মধ্যে শেষ জীবিত ব্যক্তির মৃত্যু হওয়া পর্যন্ত প্ল্যানের মূল্যের ১০০% রিটার্ন পাওয়া যাবে। প্রথম বিকল্প অনুযায়ী পেনশন পাওয়ার সুবিধা ততদিন পর্যন্ত পাওয়া যায়, যতদিন পলিসি হোল্ডার জীবিত থাকেন। পলিসি হোল্ডারের মৃত্যুর পর অ্যানিউটি বন্ধ হয়ে যায় এবং ১০০% টাকা নমিনিকে ফেরত দেওয়া হয়। অন্য বিকল্পে জয়েন্ট লাইফ লাস্ট সারভাইভার অ্যানিউটিতে বলা হয়েছে যে পলিসি হোল্ডার এবং তার জীবনসঙ্গী জীবিত থাকা পর্যন্ত মূল টাকা এরিয়ার হিসেবে পেতে থাকবেন। দ্বিতীয় বিকল্প অর্থাৎ প্ল্যান আপনাকে জীবনসঙ্গীর সঙ্গেই নিতে হবে।

পলিসি নেওয়ার বয়স কত?

এই পলিসি করতে হলে আপনার বয়স ন্যূনতম ৪০ বছর হতে হবে। যেখানে ৮০ বছর পর্যন্ত এই প্ল্যান নেওয়া যাবে। স্পেশাল এই পেনশন প্ল্যানের স্টেটমেন্ট অনুযায়ী, বছরে দু'বার, প্রত্যেক তিন মাসে একবার বা মাসিক আধারে অ্যানিউটির বিকল্প পাওয়া যাবে। এলআইসির ডকুমেন্ট অনুসারে পলিসি শুরুর সময় পলিসি হোল্ডারদের অ্যানিউটির রেট এর গ্যারান্টি পাওয়া যায় এবং এর জীবিত থাকা পর্যন্ত এর সুবিধা পাওয়া যায়।

Advertisement

আরও পড়ুনঃ Durgapuja 2022 Vastu Tips: দুর্গাপুজোর কটা দিন এই কাজগুলি করুন, ঘরে উপচে পড়বে সম্পদ, সুখ

পেনশন প্ল্যান কীভাবে কিনবেন?

উদাহরণ হিসেবে বলা যায়, যদি কোনও ব্যক্তির বয়স ৬০ বছর হয়, আর যদি তিনি ১০ লাখ টাকা লাগিয়ে বছরে অ্যানিউটি মোডে লাভ চান, তাহলে এই পরিস্থিতিতে তাকে পেনশন হিসেবে ৫৮ হাজার ৯৫০ টাকা দেওয়া হবে। এলআইসির এই প্ল্যান অফলাইনেও কেনা যেতে পারে। এই প্ল্যান অনলাইন কেনার জন্য আপনি এলআইসির official website www.licindia.in এ ভিজিট করতে পারবেন।

 

Advertisement