scorecardresearch
 

Invest Risk Free Retirement Plan : এই স্কিমে পান দেড় কোটি টাকা, রিটায়ারমেন্টের পর দারুণ কাজে লাগবে

Invest Risk Free Retirement Plan:  চাকরির শুরু থেকেই অবসর বা রিটায়ারমেন্টের প্ল্যান শুরু করে দেওয়া দরকার। এটা প্রায় সব ফিনান্সিয়াল প্ল্যানারের বক্তব্য। এর কারণ খুব সাফ।

Advertisement
রিটায়ারমেন্টের প্ল্যান করে দেওয়া দরকার চাকরি জীবনের শুরু থেকেই (প্রতীকী ছবি) রিটায়ারমেন্টের প্ল্যান করে দেওয়া দরকার চাকরি জীবনের শুরু থেকেই (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • চাকরি জীবনের শুরু থেকেই অবসর বা রিটায়ারমেন্টের প্ল্যান শুরু করে দেওয়া দরকার
  • এটা প্রায় সব ফিনান্সিয়াল প্ল্যানারের বক্তব্য
  • এর কারণ হল চাকরি শেষে পর আপনার আয়ের রাস্তা বন্ধ হয়ে যাবে

Invest Risk Free Retirement Plan: চাকরি জীবনের শুরু থেকেই অবসর বা রিটায়ারমেন্টের প্ল্যান শুরু করে দেওয়া দরকার। এটা প্রায় সব ফিনান্সিয়াল প্ল্যানারের বক্তব্য। এর কারণ খুব সাফ। এর কারণ হল চাকরি শেষে পর আপনার আয়ের রাস্তা বন্ধ হয়ে যাবে। 

আরও পড়ুন: Break-up-এর পর জুড়তে চান সম্পর্ক? মেনে চলুন এই ৪ ফর্মুলা

টাকাপয়সার জন্য আপনি অন্যের ওপর নির্ভরশীল হয়ে পড়বেন। আর্থিক ভাবে আপনার স্বাধীনতা কমে যাবে। তাই আগেভাগেই সঞ্চয় শুরু করে দেওয়া দরকার। 

আরও পড়ুন: কাঁচা বাদাম গানে মুগ্ধ The Kiffness, ভুবনের সঙ্গে কাজ করতে চান

পিপিএফে বিনিয়োগ করা ভাল
পাবলিক প্রফিডেন্ট ফান্ড (Public Provident Fund) বা পিপিএফ (PPF) লম্বা সময়ে বিনিয়োগের জন্য খুব জনপ্রিয়। এটা ভাল রিটার্ন দেয়। এবং ট্য়াক্স দিতে হয়ে না। ফলে এর অনেক লাভ। এটা এমন একটা বিনিয়োগ যা সময়ের সঙ্গে সঙ্গে আপনার সঞ্চয় বাড়িয়ে তোলে। সেটা বেশ কয়েক গুণ।

আরও পড়ুন: শীতের ইমিউনিটি বুস্টার নলেন গুড়-তিলের নাড়ু, রয়েছে আরও ফায়দা

এদের থেকে কেন ভাল পিপিএফ
দেশে রিটায়ারমেন্টের ক্ষেত্রে আরও অনেক বিকল্প আছে। তবে এগুলো পিপিএফ (Public Provident Fund বা PPF)-এর মতো পুরোপুরি ট্যাক্স-মুক্ত নয়। এনপিএস, মিউচুয়াল ফান্ড থেকে টাকা তোলার সময় ট্যাক্স দিতে হয়। এবং একসঙ্গে পুরো টাকা তোলাও যায় না। আর তাই এদের থেকে পিপিএফ  অনেক আকর্ষণীয়। 

আরও পড়ুন: সাদা মনোকিনিতে Ananya Pandey, কার 'জালে' ধরা দিলেন!

পিপিএফে সুদ কত
এখন পিপিএফ (Public Provident Fund বা PPF)-এ সুদ পাওয়া যায় ৭.৭ শতাংশ। সরকার প্রতি ত্রৈমাসিকের আগে স্মল সেভিংস স্কিম (Small Savings Scheme)-এর জন্য সুদের হার ঠিক করে দেয়। এই সুদ দেখে হয়তো আক্রর্ষণীয় মনে হচ্ছে না। তবে এটা একেবারেই নিরাপদ। এ কথা ভুলে গেলে চলবে না। 

Advertisement

ম্যাচিউরিটি
পিপিএফ (Public Provident Fund বা PPF) অ্যাকাউন্ট ১৫ বছরে ম্যাচিওর হয়। ১৫ বছর পর আপনি ৫ বছরের জন্য এক্সটেন্ড করতে পারেন। যতি আপনি ২৫-৩০ বছর বয়সে বিনিয়োগ শুরু করে দেন, তা হলে ৩০ বছর ধরে সেখানে টাকা রাখতে পারবেন।

এভাবে দেড় কোটির বেশি টাকা জমাতে পারেন
ঘটনা হল পিপিএফ (Public Provident Fund বা PPF)-এ এক বছরে সর্বোচ্চ দেড় লক্ষ টাকা রাখা যেতে পারে। এর মানে আপনি মাসে সাড়ে ১২ হাজার টাকা করে রাখতে পারবেন। 

এবার ধরে নিন আপনি ১৫ বছর ধরে লাগাতার বিনিয়োগ করছেন। এবং আরও ধরে নিন আপনি সুদ পাচ্ছেন ৭.১ শতাংশ হারে। তাহলে ১৫ বছর পর আপনার কাছে ৪০ লক্ষ ৬৮ হাজার ২০৯ টাকা জমা হয়ে যাচ্ছে। এবার আপনি ৫-৫ বছর পর নিজের অ্যাকাউন্টের মেয়াদ বাড়ানোর পর আপনার মোট বিনিয়োগের সময় মোট ৩০ বছর হল। 

এ ভাবে আপনি ৩০ বছর পর ১ কোটি ৫৪ লক্ষের বেশি টাকা জমিয়ে ফেলতে পারেন। এখানে আপনার বিনিয়োগের অঙ্ক জানলে চমকে যাবেন। সেটা হল মাত্র ৪৫ লক্ষ টাকা। আপনি সুদ হিসেবে পাচ্ছেন ১.০৯ কোটি টাকা। 

 

Advertisement