scorecardresearch
 

Tomato Price Hike : এক মাসে দেশে টমেটোর দাম বাড়ল ৭৭%, শীর্ষে কলকাতা, কত?

ব্যবসায়ী ও বিশেষজ্ঞরা বলছেন, অন্ধ্রপ্রদেশ এবং কর্ণাটকের মতো প্রধান প্রধান টমেটো উৎপাদনকারী রাজ্য থেকে সরবরাহ কমে যাওয়ায় দাম বেড়েছে। গত এক মাসে সারা দেশে টমেটোর গড় দামও বেড়েছে। ১ মে দেশে টমেটোর গড় মূল্য ছিল ২৯.৫ টাকা, যা ১ জুন বেড়ে ৫২.৩০ টাকা হয়েছে।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • টমেটোর দাম আকাশছোঁয়া
  • প্রায় সব শহরেই বেড়েছে দাম
  • কোথাও কোথাও ১০০ টাকা ছাড়িয়েছে

সরবরাহ বা যোগান সংক্রান্ত সমস্যার জেরে গত একমাস ধরে আকাশছোঁয়া টমেটোর দাম। ইতিমধ্যেই মূল্যবৃদ্ধিতে জর্জরিত সাধারণ মানুষের জন্য এটি একটি নতুন সমস্যা হিসেবে দেখা দিয়েছে। শহর কলকাতায় টমেটোর দাম কেজি প্রতি ৭৭ টাকায় পৌঁছেছে। আবার কোনও কোনও শহরে এর দাম ১০০ টাকা ছাড়িয়েছে।

দেশের প্রধান ৪ শহরে টমেটোর দাম
উপভোক্তা বিষয়ক মন্ত্রকের তথ্য অনুযায়ী, দিল্লিতে (Delhi) টমেটোর দাম খুব একটা বাড়েনি। এক মাস আগে, দিল্লির খুচরো বাজারে টমেটো কেজি প্রতি ৩০ টাকায় বিক্রি হচ্ছিল, যা এখন বেড়ে ৪০ থেকে ৬০ টাকায় পৌঁছেছে। তবে অন্যান্য মেট্রো শহরের অবস্থা দিল্লির মতো ভাল নয়। ১ মে মুম্বইতে (Mumbai) টমেটো বিক্রি হচ্ছিল প্রতি কেজি ৩৬ টাকা দরে। আর ১ জুন তা ৭৪ টাকায় পৌঁছেছে। অন্যদিকে চেন্নাইতে (Chennai) টমেটোর দাম প্রতি কেজি ৪৭ টাকা থেকে বেড়ে ৬২ টাকা হয়েছে। তবে টমেটোর দাম সবচেয়ে বেশি বেড়েছে কলকাতায় (Kolkata)। এক মাস আগে, দাম ছিল মাত্র ২৫ টাকা প্রতি কেজি, যা এখন ৭৭ টাকায় পৌঁছেছে। 

এই শহরগুলিতে দাম ১০০ টাকার ওপরে
সরকারি তথ্য অনুযায়ী, দেশের কয়েকটি শহরে টমেটোর দাম কেজিতে ১০০ টাকা ছাড়িয়েছে। জানা গিয়েছে, টমেটো চারটি শহরে ইতিমধ্যেই সেঞ্চুরি করেছে। সেগুলি হল, পোর্ট ব্লেয়ার, শিলং, কোট্টায়াম এবং পাথানামথিত্তা। তথ্য অনুযায়ী, প্রধান টমেটো উৎপাদনকারী রাজ্য অন্ধ্রপ্রদেশ, কর্ণাটক এবং মহারাষ্ট্রের অনেক শহরে এখন খুচরো বাজারে এর মূল্য কেজি প্রতি ৫০ থেকে ১০০ টাকার। 

ব্যবসায়ী ও বিশেষজ্ঞরা বলছেন, অন্ধ্রপ্রদেশ এবং কর্ণাটকের মতো প্রধান প্রধান টমেটো উৎপাদনকারী রাজ্য থেকে সরবরাহ কমে যাওয়ায় দাম বেড়েছে। গত এক মাসে সারা দেশে টমেটোর গড় দামও বেড়েছে। ১ মে দেশে টমেটোর গড় মূল্য ছিল ২৯.৫ টাকা, যা ১ জুন বেড়ে ৫২.৩০ টাকা হয়েছে। এভাবে গত এক মাসে টমেটোর গড় দাম বড়েছে ৭৭ শতাংশ।

Advertisement

আরও পড়ুনহাসপাতালের ডাক্তার ও ১০ নার্স একসঙ্গে গর্ভবতী, 'জল খেয়েই এই কাণ্ড?'

 

Advertisement