scorecardresearch
 

Indian Railway Safety Measures : রেললাইনের ধারে তো পাথর বিছানো থাকতে দেখেছেন, কারণ জানেন?

Indian Railway Safety Measures: রেল হল ভারতের লাইফলাইন। কোটি কোট মানুষের ভরসা রেল। অনেক সময় আপনার মাথায় একটা কথা আসতেই পারে যে একটা ছোট্ট ট্র্যাক কীভাবে এত ভারী ট্রেনের ওজন তুলবে?

Advertisement
রেললাইনে পাথর থাকার গুরুত্বপূর্ণ কারণ থাকে (প্রতীকী ছবি) রেললাইনে পাথর থাকার গুরুত্বপূর্ণ কারণ থাকে (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • রেল হল ভারতের লাইফলাইন
  • আপনার মাথায় একটা কথা আসতেই পারে যে একটা ছোট্ট ট্র্যাক কীভাবে এত ভারী ট্রেনের ওজন তুলবে
  • এই যে এই পাথরগুলি ট্র্যাকের মাঝখানে এবং চারপাশে বিছানো হয়েতে, তার কী কারণ

Indian Railway Safety Measures: রেল হল ভারতের লাইফলাইন। কোটি কোট মানুষের ভরসা রেল। অনেক সময় আপনার মাথায় একটা কথা আসতেই পারে যে একটা ছোট্ট ট্র্যাক কীভাবে এত ভারী ট্রেনের ওজন তুলবে?

এরপর হয়তো যখন আপনি ট্র্যাকের দিকে তাকাবেন, তখন একটা প্রশ্ন নিশ্চয়ই আপনার মাথায় আসবে। সেটা হল এই যে এই পাথরগুলি ট্র্যাকের মাঝখানে এবং চারপাশে বিছানো হয়েতে, তার কী কারণ থাকতে পারে? সে কারণটা জেনে নেওয়া যাক। ভারতীয় রেলের তরফ থেকে একটা সুন্দর ভিডিওতে তার ব্য়াখ্য়াও করা রয়েছে। টুইটে সেই ভিডিও শেয়ার করা হয়েছে।

ধারালো পাথর রাখার দুটি কারণ
আপনি নিশ্চয়ই রেলপথে ট্র্যাকের মাঝখানে একটি স্লিপার দেখেছেন। যাকে স্লিপারও বলা হয়। মূলত এই স্লিপারদের কাজ হল ট্র্যাকের ওপর যাতে কোনও চাপ না পড়ে। এবং সেগুলো ট্রেনের ওজন নিয়ন্ত্রণ করতে পারে। 

এ ছাড়া এর চারপাশে ধারালো পাথর রাখা হয়। এর পেছনে ২টি কারণ রয়েছে। তার মধ্যে একটা হল কোনও ট্রেন যখন প্রবল গতিবেগে চলে তখন এই ধারালো পাথরগুলো একে অপরের সঙ্গে যুক্ত থাকে। যার কারণে ট্রেনের ভারসাম্য বজায় থাকে।

আরও পড়ুন: কৃষ্ণকলি আর চম্পাকলি, পুজোয় কে সি দাশের 'মিষ্টি' উপহার

আরও পড়ুন: গোলাপী বিকিনিতে সি বিচে উষ্ণতা ছড়ালেন TV অভিনেত্রী

আগে কাঠের স্লিপার ব্যবহার করা হত
রেলওয়ে প্রাথমিকভাবে দীর্ঘ সময় ধরে কাঠের স্লিপার ব্যবহার করত। তবে আবহাওয়া ও বৃষ্টির কারণে সেগুলো নষ্ট হয়ে যায়। ফলে রেল দুর্ঘটনার ঝুঁকি থাকে। আর সে কারণ এখন আর তেমন জিনিস ব্যবহার করা হয় না। এই কংক্রিটের স্লিপারগুলো শক্তভাবে পাথরের সঙ্গে লেগে থাকে।

Advertisement

আরও পড়ুন: রেললাইনে দু'পা হারিয়ে এখন হুইলচেয়ারে ঘুরছে সারমেয় 'হলু', ছবি VIRAL!

আরও পড়ুন: টানা ১৪ ঘণ্টা ঘুম লোকো পাইলটের, চুঁচুড়ায় পুলিশ এসে ভাঙল তালা 

ধারালো পাথরকে ট্র্যাক ব্যালাস্ট বলা হয়
ট্রেন যখন ট্র্যাকের ওপর দিয়ে যায়, তখন প্রচুর কম্পন এবং প্রচুর শব্দ হয়। এই পরিস্থিতিতে ট্র্যাক ব্যালাস্ট সেই শব্দ কমিয়ে ট্র্যাকের ভারসাম্য বজায় রাখে। তা ছাড়া এই ধারালো পাথরগুলি ট্রেন চলাচলের সময় একে অপরের সঙ্গে যুক্ত থাকে। 

এ ছাড়াও এটা রেলওয়ের চারপাশে ঘাস এবং গাছপালা বৃদ্ধিতে বাধা দেয়। প্রকৃতপক্ষে, রেলওয়ে ট্র্যাকের ট্র্যাক তিনটি স্তরে স্থাপন করা হয়। প্রথমে মাটি, তারপর কংক্রিট এবং এরপর পাথর। যার কারণে ট্র্যাকে গাছ-গাছালি বাড়তে পারছে না।

 

Advertisement