scorecardresearch
 

Indian Railways IRCTC : রেলে ২০ টাকার চায়ে সার্ভিস চার্জ ৫০ টাকা! বিল VIRAL

Indian Railways IRCTC: ভাবুন, ট্রেন যাত্রার সময় যদি এক কাপ চা খান আর সে জন্য আপনাকে ৭০ টাকা দিতে হয়, তাহলে আপনি অবাক হবেন। ঘটনা হল এটা সত্য এবং বাস্তবে ঘটেছে।

ট্রেনে এক কাপ চায়ের জন্য দিতে হল ৭০ টাকা ট্রেনে এক কাপ চায়ের জন্য দিতে হল ৭০ টাকা
হাইলাইটস
  • ট্রেন যাত্রার সময় এক কাপ চা
  • সে জন্য আপনাকে ৭০ টাকা দিতে হল
  • ঘটনা হল এটা সত্য এবং বাস্তবে ঘটেছে

Indian Railways IRCTC: আপনি যদি মনে করেন যে ভারতীয় রেলওয়েতে খাদ্য ও পানীয়ের দাম ভর্তুকি দেওয়া হয়, তাহলে আপনি ধাক্কা খেয়েছেন। ভাবুন, ট্রেন যাত্রার সময় যদি এক কাপ চা খান আর সে জন্য আপনাকে ৭০ টাকা দিতে হয়, তাহলে আপনি অবাক হবেন। ঘটনা হল এটা সত্য এবং বাস্তবে ঘটেছে।

২০ টাকার চা
একজন যাত্রী ট্রেনে চা কিনেছিলেন। তখন তাকে ২০ টাকার কাপের জন্য ৫০ টাকা সার্ভিস চার্জ দিতে হয়েছিল। রেলের এই হাই-ফাই পরিষেবার প্রমাণ হিসেবে সেই ব্যক্তি সেই চায়ের বিলটি সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেছিলেন। যা এখন ভাইরাল হয়েছে। তবে এর কারণ জানিয়েছেন রেলের কর্তারা।

ভোপাল শতাব্দী ট্রেনে
ওই যাত্রী ২৮ জুন দিল্লি এবং ভোপালের মধ্যে চলা ভোপাল শতাব্দী ট্রেনে ভ্রমণ করছিলেন। তাঁর টুইটার অ্যাকাউন্টে প্রতিটি একটি চায়ের দু'টি ট্যাক্স ইনভয়েস সম্বলিত একটি পোস্ট করেন। যা এখন নেটিজেনদের বিস্মিত করেছে। তিনি লিখেছেন, "২০ টাকার চায়ের উপর ৫০ টাকা জিএসটি। সব মিলিয়ে এক কাপ চায়ের দাম ৭০ টাকা। এটা কি আশ্চর্যজনক লুট নয়?"

IRCTC সম্পর্কে এই ধরনের অনেক অভিযোগ বারবার করা হয়েছিল। ওই সংস্থা যারা রেলে ক্যাটারিং পরিষেবা প্রদান করে। অভিযোগ, সে ব্যাপারে পরে আর কিছুই করা হয়নি। 

Indian Railways IRCTC Passenger

সোশ্যাল মিডিয়ায় আলোচনা
এর পর, কিছু সোশ্যাল মিডিয়া ব্যবহারকারী তাঁর সেই তথ্য সংশোধন করেন। তাঁরা জানান, সেটা জিএসটি নয়, কেবল সার্ভিস বা পরিষেবা চার্জ নেওয়া হয়েছে। একই সময়ে, অনেক ব্যবহারকারী বলেছেন যে এক কাপ চায়ের জন্য ৫০ টাকা সার্ভিস চার্জ অনেক বেশি।

আরও পড়ুন: হাতে এমন সব চিহ্ন থাকা কখনই ভাল নয়, আপনার নেই তো?

আরও পড়ুন: কোনও নদী না পেরিয়ে আপনি ঠিক কতদূর হেঁটে যেতে পারেন?

আরও পড়ুন: Home Loan নেবেন? তৈরি রাখুন এই কাগজপত্র, কাজ হবে জলদি

রেল যা জানাচ্ছে
রেলের আধিকারিকদের মতে, গ্রাহকের কাছ থেকে কোনও অতিরিক্ত টাকা নেওয়া হয়নি। ভারতীয় রেলওয়ের তরফে থেকে ২০১৮ সালে জারি করা একটি সার্কুলার উল্লেখ করা রয়েছে যে যখন কোনও যাত্রী রাজধানী বা শতাব্দীর মতো ট্রেনে রিজার্ভেশন করার সময় খাবার বুক করেন না, তখন চা, কফি বা খাবার অর্ডার করার জন্য ৫০ টাকা সার্ভিস চার্জ দিতে হবে। তা সে এক কাপ চা হলেও।

Indian Railways railway IRCTC Passenger bhopal shatabdi

রাজধানী বা শতাব্দীর মতো ট্রেনগুলোতে আগে খাদ্য পরিষেবা বাধ্যতামূলক ছিল। তবে পরে এটি অপশনাল বা ঐচ্ছিক করা হয়েছিল। অর্থাৎ যাত্রীরা চাইলে ওই ট্রেনে খাবার নিতে অস্বীকার করতে পারেন। তখন তাদের কেবল টিকিটের জন্য অর্থ দিতে হবে, খাবার-পরিষেবার জন্য নয়।