scorecardresearch
 
উত্তরবঙ্গ

লকডাউনে বদলে গিয়েছে অভিভাবক, কচিকাঁচাদের সব দায়িত্ব তাঁদের

স্কুলছুটদের পাশে
  • 1/9

করোনা প্রভাবে দুবছর ধরে স্কুল-কলেজ বন্ধ। শিশুরা সকলে বাড়িতে থাকছে। পঠন-পাঠন ও স্কুলে যাওয়া বন্ধ হয়ে পড়েছে শিশুদের। এমন অবস্থায় একাদশ শ্রেণির স্কুল পড়ুয়া ছাত্র-ছাত্রীরা প্রত্যেকেই নিজেদের এলাকায় গিয়ে হাতে হাত মিলিয়ে করোনা অতিমারীর কারণে বন্ধ থাকা বিদ্যালয়ের শিশু পড়ুয়াদের পড়ানোর দায়িত্ব স্থানীয়ভাবে তুলে নিয়েছে নিজেদের কাঁধে।
 

স্কুলছুটদের পাশে
  • 2/9

সুযোগ পেলেই তামান আজাদ, হর্ষ বৈদ, বিবেক ভদ্র, উত্তরণ বসাক, সায়ন গুপ্ত, অদ্রিজা পূততুণ্ড, আদিত্য ঘোষরা দল বেঁধে ছুটছেন মালদহের প্রত্যন্ত গ্রামগুলিতে। পড়াচ্ছেন কচিকাঁচাদের।

স্কুলছুটদের পাশে
  • 3/9

দাদা দিদিদের এই নতুন ধরণের পড়ানোর কায়দায় উচ্ছ্বসিত খুদে পড়ুয়ারাও। পরিকল্পনা প্রথম এসেছিল ইংলিশবাজার শহরের রবীন্দ্র অ্যাভিনিউর বাসিন্দা তামান আজাদের মাথাতে।

স্কুলছুটদের পাশে
  • 4/9

মালদহের একটি সুপরিচিত ইংরাজি মাধ্যম স্কুলের একাদশ শ্রেণির ছাত্র তামান তাঁর পরিকল্পনা ভাগ করে নিয়েছিল সহপাঠীদের সঙ্গে। তারাও হৈ হৈ করে সায় দিয়েছিল তামানের এই পরিকল্পনায়।

স্কুলছুটদের পাশে
  • 5/9

ব্যস ! তারপরেই লেগে পড়ে সকলে। পড়াশোনার ব্যস্ততার ফাঁকে ফাঁকে সোস্যাল মিডিয়া ব্যবহার করে ছড়িয়ে দিতে থাকে তাদের পরিকল্পনার কথা। সাড়া মেলে দেশের বিভিন্ন প্রান্ত থেকে।

স্কুলছুটদের পাশে
  • 6/9

করোনা অতিমারীতে বন্ধ থাকা স্কুলের খুদে পড়ুয়াদের পড়াশোনার যত্ন নেওয়ার পাশাপাশি তাদের মন ভালো রাখতে মাঠে নেমে পড়ে কিশোর কিশোরীদের নেটওয়ার্ক ‘এইড ফর এড’। মালদহ থেকে শুরু করা এই অভিনব পরিকল্পনায় এখন যুক্ত হয়ে গিয়েছে সারা দেশের প্রায় ১০০ কিশোর কিশোরী। 

স্কুলছুটদের পাশে
  • 7/9

তামান জানায়, আমরা ছুটি পেলেই চলে যাচ্ছি গ্রামে। বিভিন্ন এলাকায় গিয়ে খুদে পড়ুয়াদের যেমন বাংলা, অঙ্ক, ইংরাজি শেখাচ্ছি খেলার ছলে তেমনই খোঁজ নিচ্ছি তাদের মনের ইচ্ছেগুলোর। কখনও গিটার বাজিয়ে তাদের গান শুনিয়ে মন ভালো রাখার চেষ্টা করছি আবার কখনও তাইকুন্ডোর মতো শরীর চর্চা এবং আত্মরক্ষার কায়দায় শিখিয়ে দিচ্ছি।

স্কুলছুটদের পাশে
  • 8/9

তামানের বন্ধুরা পড়ানোর ফাঁকে ফাঁকে দেখে নিচ্ছে খুদে পড়ুয়াদের হাতের নখ ঠিকমতো কাটা রয়েছে কিনা অথবা তারা হাতে সাবান ব্যবহার করছে কিনা ঠিক মতো। তামান আজাদ, হর্ষ বৈদ সহ কিশোর কিশোরীদের বক্তব্য, মা বাবাদের কাছ থেকে তো বটেই, অনেক নাগরিকও এই ইতিবাচক উদ্যোগের কথা জেনে তাদের পাশে দাঁড়াচ্ছে।

 

স্কুলছুটদের পাশে
  • 9/9

তাই ভালোই চলছে এই শিক্ষা অভিযান। তিন মাস ধরে তাদের এই কর্মকাণ্ড চলছে। ইতিমধ্যে জেলার বেশকিছু ব্লকের বেশকিছু প্রাইমারি স্কুলে শিশুদেরকে পড়াশোনা করার সুযোগ করে দিয়েছে তাদের এই প্রচেষ্টায়।