scorecardresearch
 

Darjeeling Alternative Route: ধস-যানজটেও নির্বিঘ্নে দার্জিলিং ঢোকার বিকল্প পথ সিকিম রুট, কীভাবে?

Darjeeling Alternative Route: শিলিগুড়ি থেকে কার্শিয়াং-টুং-সোনাদা-ঘুম হয়ে দার্জিলিংয়ে পৌঁছনোর রাস্তার চাপ কমাতে ও বিপদের সময় অন্য বিকল্প পথ চালু রাখতে অলটারনেটিভ রুট তৈরি করতে চলেছে দার্জিলিং জেলা প্রশাসন। 'ঘুম' এড়িয়ে দার্জিলিংয়ের পৌঁছনোর জন্য বিকল্প রাস্তা ইতিমধ্যেই চিহ্নিত করা হয়েছে।

Advertisement
দার্জিলিংয়ে ঢোকার বিকল্প পথ হচ্ছে সিকিম রুট দিয়ে দার্জিলিংয়ে ঢোকার বিকল্প পথ হচ্ছে সিকিম রুট দিয়ে
হাইলাইটস
  • দার্জিলিংয়ে ঢোকার বিকল্প পথ হচ্ছে সিকিম রুট দিয়ে
  • ঘুম-কার্শিয়াং রুটে ঢুকতে হবে না
  • তিস্তাবাজার থেকে লেবং হয়ে ঢোকা যাবে দার্জিলিংয়ে

Darjeeling Alternative Route: শিলিগুড়ি থেকে কার্শিয়াং-টুং-সোনাদা-ঘুম হয়ে দার্জিলিংয়ে পৌঁছনোর রাস্তার চাপ কমাতে ও বিপদের সময় অন্য বিকল্প পথ চালু রাখতে অলটারনেটিভ রুট তৈরি করতে চলেছে দার্জিলিং জেলা প্রশাসন। 'ঘুম' এড়িয়ে দার্জিলিংয়ের পৌঁছনোর জন্য বিকল্প রাস্তা ইতিমধ্যেই চিহ্নিত করা হয়েছে। এখন দ্রুত তা কার্যকর করার পরিকল্পনা নেওয়া হবে বলে ইঙ্গিত মিলেছে।

আরও পড়ুনঃ শিলিগুড়িতে বেঙ্গল সাফারি পার্কে এবার আস্তানা গড়বে জেব্রা-জলহস্তি

লেবং দিয়ে শহরে প্রবেশের বিকল্প

দার্জিলিং জেলা প্রশাসনের তরফে ঘুম-সোনাদা রুটের বদলে লেবং দিয়ে দার্জিলিং শহরে প্রবেশের জন্য একটি প্রয়োজনীয় বিকল্প পথ চিহ্নিত করেছে। ঘুম থেকে ঠিক উল্টো দিকে অবস্থিত লেবং। এই রুটে রাস্তা তৈরি হলে দার্জিলিংকে ঘিরে সার্কুলার রোড মুভমেন্ট চালু হতে পারে। যাকে ইচ্ছা করলে ওয়ান ওয়ে হিসেবেও প্রয়োজনে ব্যবহার করা যেতে পারে। ঘুম রুটে  দার্জিলিংয়ের প্রবেশ করে লেবং রুটে বের হওয়ার বা উল্টোটাও করা যেতে পারে। ফলে বিভিন্ন উৎসব-অনুষ্ঠানে পাহাড়ে যানজটের সমস্যা অনেকটাই লাঘব হতে পারে। পাশাপাশি কোনও সময় রাস্তা বন্ধ থাকলে একেবারে সমস্যায় পড়তে হবে না।

দার্জিলিংয়ে ঢোকার বিকল্প পথ হচ্ছে সিকিম রুট দিয়ে

সিকিম-কালিম্পং রাস্তা দিয়ে দার্জিলিংয়ে প্রবেশের বিকল্প পথ

বিকল্প রাস্তাটি দার্জিলিং শহর থেকে উত্তর দিক দিয়ে লেবং এবং দাওয়াইপানি হয়ে শেষ পর্যন্ত তিস্তা বাজারের সঙ্গে মিলবে। সেখান থেকে ফের এটি শিলিগুড়ি-কালিম্পং-সিকিম রোডে প্রবেশ করবে। এই রাস্তাটি দৈর্ঘ্যে প্রায় ৩০ থেকে ৩৫ কিলোমিটার হবে বলে জেলা প্রশাসন সূত্রে জানা গিয়েছে। দার্জিলিং-লেবং-তিস্তা বাজার রুট সিকিম, কালিম্পং এবং শিলিগুড়ির যাত্রীদের ঘুম স্পর্শ না করে দার্জিলিং শহরে পৌঁছানোর একটি বিকল্প তৈরি করবে। রাস্তাটি পেশক রোডের সমান্তরালে চলবে।

আরও পড়ুনঃ সস্তায় কলকাতা থেকে ডুয়ার্সের বাড়তি বাস চালাচ্ছে NBSTC, কীভাবে বুকিং ?

Advertisement

পর্যটন, যানজটের ক্ষেত্রে বিকল্প তৈরি করবে এই রাস্তা

দার্জিলিংয়ের জেলাশাসক পুন্নমবালম এস সংবাদমাধ্যমকে জানিয়েছেন, দার্জিলিংকে, সমতলের সঙ্গে বিকল্প পথে যুক্ত করার জন্য একটি বিকল্প রাস্তা চিহ্নিত করো হয়েছে জেলা প্রশাসনের তরফে। ইতিমধ্যেই তা পূর্ত দফতরকে জানানো হয়েছে। জানা গিয়েছে, পূর্ত দফতরের অনুমোদন পেলে, প্রোজেক্ট রিপোর্ট তৈরি সহ অন্যান্য প্রক্রিয়া চালু করা হবে। তবে এই রুটটি অত্যন্ত প্রয়োজনীয় ও সময়োচিত পদক্ষেপ বলে মনে করছেন অনেকেই। পর্যটনের জন্যও নতুন দিগন্ত খুলে যাবে বলে মনে করছেন হিমালয়ান হসপিটালিটি অ্যান্ড ট্রাভেল ডেভলপমেন্ট নেটওয়ার্কের সম্পাদক সম্রাট সান্যাল, ইস্টার্ন হিমালয়ান ট্রাভেল অ্যান্ড ট্যুর অপারেটার্স অ্যাসোসিয়েশনের সম্পাদক দেবাশিস মৈত্ররা।

 

Advertisement