scorecardresearch
 

Coachbehar Krishi Bignan Kendra: দেশের ৭৩১টি কেন্দ্রকে হারিয়ে সেরা কোচবিহার কৃষি বিজ্ঞান কেন্দ্র

Coachbehar Krishi Bignan Kendra: দেশের ৭৩১টি কেন্দ্রকে হারিয়ে সেরা কোচবিহার কৃষি বিজ্ঞানকেন্দ্র। ফলে কোচবিহার তথা উত্তরবঙ্গ জুড়ে খুশির হাওয়া। National Ranking-এ উত্তরবঙ্গের কোনও শিক্ষা প্রতিষ্ঠান না থাকার হতাশা এতে অনেকটাই উধাও।

Advertisement
কোচবিহার কৃষি বিজ্ঞানকেন্দ্র কোচবিহার কৃষি বিজ্ঞানকেন্দ্র
হাইলাইটস
  • সেরা কোচবিহার কৃষি বিজ্ঞান কেন্দ্র

দেশের সেরা কৃষিবিজ্ঞানকেন্দ্র হিসেবে স্বীকৃতি পেল কোচবিহার কৃষি বিজ্ঞানকেন্দ্র। ভারতীয় কৃষি অনুসন্ধান পরিষদ, নয়াদিল্লি, ৯৪ তম বার্ষিক প্রতিষ্ঠা দিবসের অনুষ্ঠানে কোচবিহার কৃষিবিজ্ঞান কেন্দ্রকে ভারতবর্ষের ৭৩১ টি কৃষিবিজ্ঞান কেন্দ্রের মধ্যে সর্বশেষ্ঠ কৃষি বিজ্ঞান কেন্দ্র হিসেবে নির্বাচিত করে পণ্ডিত দীনদয়াল উপাধ্যায় কৃষি বিজ্ঞান প্রোৎসাহন পুরস্কারে পুরস্কৃত করা হল। এই পুরস্কার ন্যাশনাল ইনস্টিটিউট Ranking-এ উত্তরবঙ্গের কোনও শিক্ষা প্রতিষ্ঠানের ঠাঁই না হওয়ার দুঃখ কিছুটা হলেও লাঘব করল। আর যে কোনও ক্ষেত্রেই দেশের সেরা হওয়া গর্বের বিষয়।

আরও পড়ুনঃ Rain On Sunday At North Bengal: কয়েক পশলা বৃষ্টিতে উত্তরে দাবদাহ উধাও, তাপমাত্রা কমল অনেকটাই

এই পুরস্কার তুলে দেন ভারতবর্ষের মাননীয় কেন্দ্রীয় কৃষি ও কৃষক কল্যাণ মন্ত্রী শ্রী নরেন্দ্র সিং তোমর। ভারতীয় কৃষি অনুসন্ধান পরিষদ, নতুন দিল্লি, ডাইরেক্টর জেনারেল ডক্টর ত্রিলোচন মহাপাত্র, ডেপুটি ডিরেক্টর জেনারেল ডক্টর এ কে সিং , প্রফেসর রমেশ চন্দ সদস্য, নীতি আয়োগ, ইন্ডিয়ান কাউন্সিল অফ এগ্রিকালচারাল রিসার্চ, এগ্রিকালচারাল টেকনোলজি এপ্লিকেশন রিসার্চ ইন্সটিটিউট, ডাইরেক্টর এবং প্রধান বিজ্ঞানী সহ অন্যান্য বিশিষ্ট ব্যক্তিগণ। এই পুরস্কার বিতরণী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উত্তরবঙ্গ কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ডঃ স্বরূপ কুমার চক্রবর্তী এবং কোচবিহার কৃষি বিজ্ঞান কেন্দ্রের বরিষ্ঠ বিজ্ঞানী তথা প্রধান ডঃ বিকাশ রায় ।

উত্তরবঙ্গ কৃষি বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য ডক্টর স্বরূপ কুমার চক্রবর্তী জানান এই জাতীয় পুরস্কার উত্তরবঙ্গ কৃষি বিশ্ববিদ্যালয় সহ আমাদের গোটা রাজ্যের এক গর্বের ব্যাপার। যাঁরা সহযোগিতা করেছেন প্রত্যেককে ধন্যবাদ জানান।

আরও পড়ুনঃ Sawan Yatra 2022: সোমবার থেকে শুরু হচ্ছে শ্রাবণ যাত্রা, রওনার আগে জেনে নিন পুজো-বিধি

কোচবিহার কৃষিবিজ্ঞান কেন্দ্রের প্রধান বিজ্ঞানী ডঃ বিকাশ রায় জানান যে বিগত কয়েক বছর ধরে কৃষি বিজ্ঞান কেন্দ্রের প্রত্যেক বিজ্ঞানী সহ অন্যান্য কর্মীরা কোচবিহার এবং আলিপুরদুয়ার জেলার কৃষক ভাইবোনদের কৃষি সংক্রান্ত সমস্ত ধরনের পরিষেবা দেওয়ার জন্য অক্লান্ত পরিশ্রম করে গিয়েছিলেন যা সাফল্যের মাপকাঠির উপর বিচার করে এই পুরস্কার আমাদের ভবিষ্যৎ দিনে আরো ভালো কাজ করতে আগ্রহ যোগাবে বলে আশা রাখছি ।

Advertisement

মাননীয় কেন্দ্রীয় কৃষি ও কৃষক কল্যাণ মন্ত্রী শ্রী নরেন্দ্র সিং তোমর জানান যে ভারত বর্ষ জিডিপি বেশিরভাগই কৃষি নির্ভরশীল এবং মাননীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মাননীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নির্দেশে ভারতীয় কৃষি অনুসন্ধান পরিষদ এর এবং এর অন্তর্গত বিভিন্ন কৃষিবিজ্ঞান কেন্দ্র এবং গবেষণাগার কৃষকের আয় দ্বিগুণ করার লক্ষ্যে যে প্রচেষ্টা চালিয়েছিল তা সফলভাবে পরিপূর্ণতা পেয়েছে।

আরও পড়ুনঃ Fish Can Count: মানুষের মতো মাছেরাও গুণতে পারে, নয়া আবিষ্কারে তাজ্জব বিজ্ঞানীরাও

কেন্দ্রীয় শিক্ষামন্ত্রকের নিয়ন্ত্রণাধীন জাতীয় ন্যাশনাল ইনস্টিটিউশনাল র‍্যাংকিং ফ্রেমওয়ার্কে সর্বভারতীয় রেংকিং তালিকায় সেরার তালিকায় ১০০তে স্থান হয়নি উত্তরবঙ্গের কোনও শিক্ষাপ্রতিষ্ঠানের। শুক্রবার সেই তালিকা প্রকাশিত হওয়ার পর উত্তরবঙ্গের শিক্ষাজগতের মন খারাপ হয়ে গিয়েছিল। এই পুরস্কার তাদের স্বস্তি দেবে।

কোচবিহার কৃষি বিশ্ববিদ্যালয়ের অধীন এই কৃষিবিজ্ঞান কেন্দ্রের বিজ্ঞানীরা জানিয়েছেন গোটা দেশের ১৩১ টি কৃষিবিজ্ঞান কেন্দ্রের বিগত পাঁচ বছরের কৃষি গবেষণা ও কৃষকদের নিয়ে কাজের মূল্যায়ন করা হয়। সেখানে ফারমার্স প্রডিউসার অর্গানাইজেশন গবেষণাপত্র, কৃষকদের আয় বৃদ্ধি করা, নতুন প্রযুক্তির প্রসার সহ উনিশটি বিষয়ের উপর মূল্যায়ন করে ভারতীয় কৃষি অনুসন্ধান পরিষদ তাদের বিচার করে এই স্থান দিয়েছে।

 

Advertisement