scorecardresearch
 

North Bengal Weather Forecast: উত্তরে দাবদাহ কাটিয়ে বৃষ্টি কবে? আবহাওয়ার পূর্বাভাস

north bengal weather Forecast on 16 july 2022 : উত্তরে দাবদাহ কাটিয়ে বৃষ্টি কবে? আবহাওয়ার পূর্বাভাস

দাবদাহ কমবে কবে? অপেক্ষায় উত্তরবঙ্গবাসী দাবদাহ কমবে কবে? অপেক্ষায় উত্তরবঙ্গবাসী
হাইলাইটস
  • উত্তরে দাবদাহ আর কতদিন?
  • ফের বৃ্ষ্টি কবে?
  • কী বলছে পূর্বাভাস?

জুন মাসে অতিবৃষ্টির পর জুলাই মাসে বৃষ্টির ঘাটতি উত্তরবঙ্গে। যার জেরে বাড়ছে তাপমাত্রাও। শুধু তাপমাত্রা বৃদ্ধি তাই নয়, প্রখর রৌদ্রের তাপে দাবদাহ উত্তরবঙ্গ জুড়ে। এই তাপমাত্রা বৃদ্ধিকে অস্বাভাবিক বলছেন আবহাওয়াবিদরা। প্রতি মুহূর্তে বৃষ্টির আশা নিয়ে প্রহর গুণছে উত্তরের বাসিন্দারা। আবহাওয়াবিদরা সোমবার থেকে উত্তরবঙ্গের কয়েকটি জেলায় ভারী বৃষ্টি হবে বলে পূর্বাভাস দিয়েছেন। এখন সম্বল ওইটুকুই।

আরও পড়ুনঃ Earth To Mars Via Moon: পৃথিবী থেকে চাঁদ হয়ে মঙ্গল, জাপান থেকে ছাড়বে বুলেট ট্রেন

শনিবারও দাবদাহ অব্যাহত

বুধবার থেকে শুক্রবার টানা তাপপ্রবাহের পর শনিবার সামান্য কমেছে তাপমাত্রা। সেই সঙ্গে সারাদিন উত্তরবঙ্গের আকাশ আংশিক মেঘাচ্ছন্ন থাকায় তেমন দাবদাহ অনুভূত হয়নি। তবে বেলা পড়ার সঙ্গে সঙ্গে তাপমাত্রা ফের বাড়ে। সেই সঙ্গে আর্দ্রতা নাভিশ্বাস উঠিয়ে দেয়।

কতদিন চলবে গরম

উত্তরবঙ্গে সোমবার থেকে ভারী বৃষ্টির  এদিন বিকেলে দেওয়া আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, ১৮ জুলাই সোমবার সকালের মধ্যে সবকটি জেলাতেই কোথাও না কোথাও বজ্রবিদ্যুৎ-সহ হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। সেক্ষেত্রে গরম আরও দুদিন থাকবে।

আরও পড়ুনঃ North Bengal Weather: প্রবল তাপপ্রবাহে উত্তরবঙ্গে মৃত ছাত্রী, স্কুল ছুটির কাতর আবেদন বিভিন্ন মহলে

ভারী বৃষ্টি আসবে কবে?

তবে ১৮ জুলাই থেকে উত্তরবঙ্গে ভারী বৃষ্টি শুরু হবে। মূলত দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার ও কোচবিহারে ভারী বৃষ্টি হবে ১৮ ও ১৯ জুলাই। বুধবার অর্থাৎ ২০ জুলাই কোনও কোনও জায়গায় অতিভারী বৃষ্টির সম্ভাবনা আছে বলে জানিয়েছে আবহাওয়া দফতর।

তাপমাত্রা নামবে কবে?

এই বৃষ্টির প্রভাবে উত্তরবঙ্গের বিভিন্ন জায়গায় তাপমাত্রা অনেকটাই কমবে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। শুক্রবার কোচবিহারের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৯ ডিগ্রি সেলসিয়াস। এই সময় এই তাপমাত্রা স্বাভাবিক নয় বলেই মনে করছে আবহাওয়া দফতর। গত ৪-৫ বছরে এরকম তাপমাত্রা দেখা যায়নি। আবহাওয়া দফতরের তরফে বলা হয়েছে, যেখানে জুলাইয়ে মৌসুমী বায়ুর প্রভাবে বৃষ্টি হওয়ার কথা, সেখানে উত্তরবঙ্গের পূর্ব হিমালয়ে পড়ছে সূর্যের কিরণ। যা জেরে তাপমাত্রার বৃদ্ধি।

আরও পড়ুনঃSawan Month 2022: শিব রাগলে বিপদ, শ্রাবণ মাসে যে কাজগুলি ভুলেও নয়

 

 
; ; ;