scorecardresearch
 

Hooghly : খানাকুলে একমাত্র রোজগেরে ছেলেকে নিজের কিডনি দেওয়ার সিদ্ধান্ত মায়ের

Hooghly: অসুস্থ ওই যুবকের বাবা দিনমজুরের কাজ করতেন। তবে এখন বয়স বেড়ে যাওয়ায় কাজ করতে পারেন না। মা-ও একসময় দিনমজুরের কাজ করতেন।

Advertisement
খানাকুলে ছেলের জীবন বাঁচাতে কিডনি দান করার সিদ্ধান্ত নিলেন মা (প্রতীকী ছবি) খানাকুলে ছেলের জীবন বাঁচাতে কিডনি দান করার সিদ্ধান্ত নিলেন মা (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • একমাত্র রোজগেরে ছেলের দু'টো কিডনি বিকল
  • ছেলের জীবন বাঁচাতে কিডনি দান করার সিদ্ধান্ত নিলেন মা
  • সাহায্যের জন্য এগিয়ে এল গ্রামবাসীরাও

Hooghly: একমাত্র রোজগেরে ছেলের দু'টো কিডনি বিকল। ছেলের জীবন বাঁচাতে কিডনি দান করার সিদ্ধান্ত নিলেন মা। সাহায্যের জন্য এগিয়ে এলেন গ্রামবাসীরাও। হুগলি (Hooghly) জেলার খানাকুল (Khanakul)-এর ঘটনা।

আরও পড়ুন: 'কে কী বলল, তাতে কিছু যায়-আসে না,' সোজাসাপ্টা রোহিত শর্মা

একমাত্র রোজগেরে
স্থানীয় সূত্রে খবর, পরিবারের একমাত্র রোজগেরে তাপস (নাম পরিবর্তিত) জটিল রোগে আক্রান্ত হয়েছেন। আর তাই কিডনি বিকল হয়ে গিয়েছে। বাড়িতে মা-বাবা রয়েছেন। এই পরিস্থিতিতে ছেলের জীবন বাঁচাতে নিজের কিডনি দান করার সিদ্ধান্ত নিতে হয়েছে মা দুর্গাদেবী (নাম পরিবর্তিত)।

আরও পড়ুন: নয়া 'কুছ খাস হ্য়ায়!' ক্যাডবেরির নতুন অ্যাডে অর্ধেক আকাশের জয়গাথা

আর্থিকভাবে দুঃস্থ
অসুস্থ ওই যুবকের বাবা দিনমজুরের কাজ করতেন। তবে এখন বয়স বেড়ে যাওয়ায় কাজ করতে পারেন না। মা-ও একসময় দিনমজুরের কাজ করতেন। বর্তমানে একমাত্র ছেলের ওপর নির্ভরশীল গোটা পরিবার।

আরও পড়ুন: হুগলিতে বাড়ির টালির চালা খুলে গুলি করে খুনের চেষ্টা, ভাড়া করা হয়েছিল 'সুপারি কিলার'

এগিয়ে এল পাড়ার ছেলেরা
কিন্তু কীভাবে কিডনি প্রতিস্থাপন হবে, তা নিয়ে দুশ্চিন্তায় দিশাহারা দরিদ্র পরিবার। এই রকম পরিস্থিতিতে এগিয়ে এল পাড়ার ছেলেরাই । মা কিডনি দিতে প্রস্তুত। কিন্তু প্রতিস্থাপনের জন্য প্রচুর টাকার দরকার। যে পরিমাণ টাকা খরচ হবে, তা স্বাস্থ্যসাথী কার্ডে যথেষ্ট নয়। 

আরও পড়ুন: 'তোলামূল'কে হারানোর জন্য ত্রিপুরাকে ধন্যবাদ, TMC-কে বিঁধলেন শুভেন্দু

এরপরই সেই টাকার জন্য পাড়ার ছেলেরা একজোট হয়ে নেমে পড়েছে। বিভিন্ন দোকানে-দোকানে অর্থ সংগ্রহ করতে লেগে পড়েছে তারা। অনেকটাই এগিয়েছে সেই কাজ। 

আরও পড়ুন: ছাঁট মাল বেচে ২০০ কোটি টাকা ঘরে তুলল পূর্ব রেল, বৃদ্ধি ৮০ শতাংশ

Advertisement

সাত মাস আগে ধরা পড়ে রোগ
প্রায় সাত মাস আগে ধরা পড়ে এই জটিল রোগ। তারপর থেকেই চলে ডায়ালিসিস। কিন্তু কিছুদিন আগে ডাক্তার জানিয়ে দেন, কিডনি পরিবর্তন করতে হবে। এর পরেই খরচের পরিমাণে ওই পরিবারের জন্য চিন্তা বাড়িয়ে তোলে।

আরও অনেক টাকা লাগবে। তাই সাহায্যের জন্য প্রতিবেশীদের কাছ থেকে সাহায্য সহযোগিতার অনুরোধ করেন। মা জানান, একমাত্র ছেলে তাঁদের ভবিষ্যৎ। তার সুস্থতার জন্য মানুষের কাছে হাত পাতছি সবার কাছে। প্রয়োজনে বাড়িটুকুও দিয়ে দিতে রাজি আছি। তবু ছেলেকে সুস্থ করব।

 

Advertisement