scorecardresearch
 

করোনা বিদায় নেয়নি, ২১-র পুজোয় আবারও সেই অসচেতনতার ছবি

পুজোয় যে ছবি কলকাতা (Kolkata) ও জেলা শহরগুলিতে দেখা গিয়েছে, তাতে কি আদৌ করোনার মারণ কোপ থেকে মুক্তি মিলবে? নতুন করে কোভিড ১৯-র (Covid 19) সংক্রমণ ঠেকাতে বারেবারেই পুজোয় ভিড় এড়ানোর বার্তা দেওয়া হয়েছিল বিভিন্নমহল থেকে। প্রশাসন থেকে শুরু করে চিকিৎসকমহল, সব জায়গা থেকেই এসেছিল সাবধানবাণী। কিন্তু সেসবই বৃথা গেল, উৎসবপ্রেমী মানুষের বেশিরভাগই দিলেন চূড়ান্ত অসেচতনতার পরিচয়। 

Advertisement
পুজোর ভিড় পুজোর ভিড়
হাইলাইটস
  • পুজোর ভিড়ে শিকেয় উঠল সামাজিক দূরত্ব বিধি

বাংলার শ্রেষ্ঠ উৎসব দুর্গাপুজোর (Durga Puja 2021) সমাপ্তি। ছেলেমেয়েদের নিয়ে মা ফিরে চললেন কৈলাসের উদ্দেশ্যে। উৎসব শেষে মা-কে বিদায় জানাতে বঙ্গবাসীরও চোখে জল। একইসঙ্গে প্রার্থনা, মারণ ভাইরাস করোনার হাত থেকে যেন মুক্তি পায় পৃথিবী। আসছে বছর যেন এক সুস্থ পৃথিবীতে মায়ের আগমন ঘটে। 

কিন্তু এখানেই প্রশ্ন, পুজোয় যে ছবি কলকাতা (Kolkata) ও জেলা শহরগুলিতে দেখা গিয়েছে, তাতে কি আদৌ করোনার মারণ কোপ থেকে মুক্তি মিলবে? নতুন করে কোভিড ১৯-র (Covid 19) সংক্রমণ ঠেকাতে বারেবারেই পুজোয় ভিড় এড়ানোর বার্তা দেওয়া হয়েছিল বিভিন্নমহল থেকে। প্রশাসন থেকে শুরু করে চিকিৎসকমহল, সব জায়গা থেকেই এসেছিল সাবধানবাণী। কিন্তু সেসবই বৃথা গেল, উৎসবপ্রেমী মানুষের বেশিরভাগই দিলেন চূড়ান্ত অসেচতনতার পরিচয়। 

ভিড় ঠেকাতে শ্রীভূমির মণ্ডপ বন্ধ

এই যেমন শ্রীভূমি স্পোর্টিং ক্লাবের (Sreebhumi Durga Puja 2021) কথাই ধরা যাক না। বুর্জ খলিফার (Burj Khalifa) আদলে তৈরি মণ্ডপ দেখতে হামলে পড়লেন দর্শকরা। আর তাতে পরিস্থিতি এমন দাঁড়াল, যে ভিড় ঠেকাতে শেষ পর্যন্ত দর্শনার্থীদের জন্য বন্ধই করে দিতে হল মণ্ডপ। মানুষের জমায়েত সরিয়ে ফাঁকা করে দেওয়া হল মণ্ডপ চত্বর। আর শুধু শ্রীভূমিই নয়, ভিড়ের ছবিটা কমবেশ প্রায় সর্বত্রই দেখা গেল একইরকম। আর সেই ভিড়ে কার্যত শিকেয় উঠল সামাজিক দূরত্ব বিধি। 

শ্রীভূমির মণ্ডপের সামনে ভিড়
শ্রীভূমির মণ্ডপের সামনে ভিড়

মাস্ক ছাড়াই পুজোর ভিড়ে

এবার আসা যাক মাস্কের (Mask) প্রসঙ্গে। প্রশাসনের তরফে যেখানে মাস্ক পরা বাধ্যতামূলক করা হয়েছে, সেখানে অনেকের মুখই দেখা গেল ফাঁকা। কারও কারও মুখে আবার মাস্ক থাকলেও তা থুতনির নিচে নামানো। এমনকী শিশুদের মাস্ক পরানোর ক্ষেত্রেও দেখা গেল যথেষ্টই গাফিলতির ছবি। 

Advertisement
মানুষের উপচে পড়া ভিড়
মানুষের উপচে পড়া ভিড়

এক্ষেত্রে বিশেষজ্ঞদের কারও কারও প্রশ্ন এতবার করে সচেতন করার পরেও যখন মানুষ এহেন অসেচতনতার পরিচয় দিলেন, তাহলে কি সত্যিই কাবু করা যাবে করোনাকে (Corona)? নাকি উৎসবের পরেই আবারও লাফিয়ে বাড়তে শুরু করবে আক্রান্তের সংখ্যা? উত্তর হয়ত মিলবে অচিরেই। 

আরও পড়ুন - দূষণ নিয়ন্ত্রণে উদ্যোগ KMC-র, হোস পাইপের মাধ্যমে নিরঞ্জনের ব্যবস্থা


 

Advertisement