scorecardresearch
 
 
বিশ্ব

হঠাত্‍ রং বদলে নীল হয়ে যাচ্ছে রুশ কুকুর! বছর ৪ আগে ভারতেও তো...

আপনি কখনও
  • 1/10

আপনি কখনও নীল বা সবুজ কুকুর দেখেছেন? রাশিয়ার একটি শহরে নীল ও সবুজ কুকুরের দেখা মিলেছে। এমন নয় যে জন্মগতভাবেই তার এই রঙ। আগে বাদামী,সাদা বা অন্য কোনও রঙের ছিল। কিন্তু ধীরে ধীরে তাদের রং নীল বা সবুজ হয়ে যায়। এমন ঘটনা ভারতেও ৪ বছর আগে ঘটেছে।
 

রাজধানী
  • 2/10

রাজধানী মস্কো থেকে ৩৭০ কিমি পূর্বে জেরজিন্কস নামে একটি শহর আছে। রাষ্ট্রীয় গণমাধ্যম সংস্থা রিয়া নভোস্তির রিপোর্ট অনুযায়ী, বাতাসে ক্ষতিকারক রাসায়নিকের কারণে কুকুরের নীল এবং সবুজ রং হয়ে পড়ছে। কারখানা থেকে নির্গত রাসায়নিকের কারণে আশেপাশের কুকুরের রঙ পরিবর্তন হচ্ছে। 
 

দ্য মস্কো
  • 3/10

দ্য মস্কো টাইমসের মতে, রাসায়নিক কারখানাগুলি থেকে আগে প্লেক্সিগ্লাস এবং হাইড্রোসায়নিক অ্যাসিড তৈরি করত। যে কারণে সেখানকার জলে হাইড্রোজেন সায়ানাইড পাওয়া যায়। অত্যন্ত বিষাক্ত এই রাসায়নিক, যাতে থাকে মারাত্মক পলিমার।
 

বিজ্ঞানীরা
  • 4/10

বিজ্ঞানীরা জানান, রাসায়নিক পদার্থের কারণে কুকুরের পশমের রং পরিবর্তন হয়েছে অর্থাৎ তাদের লোমে কপার সালফেট জমা হচ্ছে।  এই রাসায়নিক শিল্প প্রক্রিয়ায় ব্যবহৃত হয়। যদিও বিজ্ঞানীরা এখনও কুকুরের ওপর নীল রঙের সঠিক কারণ খুঁজে বের করতে পারেনি। কিন্তু কুকুরের স্বাস্থ্যের ওপর তা খারাপ প্রভাব ফেলছে।
 

হিউম্যান সোসাইটি
  • 5/10

হিউম্যান সোসাইটি ইন্টারন্যাশনাল কমপ্যানিয়ন অফ অ্যানিমেলসের ভাইস-প্রেসিডেন্ট কেলি ওমারা বলেন, বিশেষ ধরনের ডাইয়ের কারণে সরাসরি কুকুরের রং পরিবর্তন হচ্ছে। এটি তাদের ওপর বিষাক্ত প্রভাবও ফেলছে। এর ফলে কুকুরের ত্বকে জ্বালা, চুলকানি এবং অভ্যন্তরীণ রক্তপাতের কারণ। যার কারণে অনেক কুকুরও মারা গেছে।
 

রিয়া নভোস্তির
  • 6/10

রিয়া নভোস্তির মতে, এলাকার ওই রাসায়নিক প্লান্টটি ২০১৫ সালে বন্ধ হয়। সংস্থার তরফ প্লান্টের চারপাশে ঘেরাও করে যাতে কোনও কুকুর সেখানে পৌঁছাতে না পারে। জেরজিন্কসের স্থানীয় প্রশাসন এই ধরনের সব নীল ও সবুজ কুকুরকে পশু চিকিৎসকের কাছে চিকিৎসার জন্য পাঠিয়েছে।
 

কেলি ও মারা
  • 7/10

কেলি ও মারা দাবি করেন, এই কুকুরগুলির জন্য রাশিয়ান সরকার কোন পদক্ষেপ নেয়নি। কিংবা রাসায়নিক প্লান্টের ব্যাপারে কোনো ব্যবস্থা নেওয়া হচ্ছে না। রাশিয়ায়, বিপথগামী কুকুরের ব্যাপারে কোন কল্যাণ নীতিও করা হয়নি। যেখানে তাদের বংশবৃদ্ধি বন্ধ করতে নিষ্ঠুর পদ্ধতি অবলম্বন করা হয়।
 

কেলি আরও
  • 8/10

কেলি আরও বলেন, রাশিয়ায় কুকুর নির্বীজন করার পদ্ধতি পরিবর্তন করতে হবে।
 

কেলির মতে
  • 9/10

কেলির মতে এই জায়গাটি বরফযুক্ত। এখানে রাসায়নিক বরফের স্তরে জমে যায়, সেই তুষারে খেলে কুকুর। যে কারণে তাদের গায়ের রঙ নীল হয়ে যাচ্ছে। এভাবে চলতে থাকলে এই এলাকার সব কুকুরের রং নীল হয়ে যাবে। অসুস্থ হয়ে পড়বে। 
 

এর আগে ২০১৭
  • 10/10

এর আগে ২০১৭ সালে অগস্ট মাসে মুম্বইয়ে নীল রঙের কুকুর দেখা গিয়েছিল। নদীতে স্নান করে আসার পরই কুকুরের গায়ের রং পরিবর্তন হয়ে যায়। যেখানে একটি স্থানীয় কারখানা প্রচুর পরিমাণে ক্লোরাইড ফেলা হয়েছিল। যদিও পরে কারখানাটি বন্ধ হয়ে যায়। এই ঘটনা মুম্বইয়ের তালোজা ইন্ডাস্ট্রি এলাকায় অবস্থিত কাসাদি নদীর।