scorecardresearch
 

Cancer Medicine : 'ক্যান্সারের ওষুধটির ট্রায়াল আশার আলো, কিন্তু...' বিশেষজ্ঞরা কী বলছেন?

Cancer Medicine: বিশ্ব ব্রেন টিউমার দিবস পালিত হয় ৮ জুন। বলা যেতে পারে, ওইদিনটি বিশ্ব জুড়ে ক্যান্সারে ভুগছেন, এমন লক্ষ লক্ষ মানুষের জন্য ভাল খবর নিয়ে এসেছে। বুধবার ঘোষণা করা হয়েছিল এক ওষুধের পরীক্ষায় রোগীদের ক্যান্সার ১০০ শতাংশ% নির্মূল হয়েছে। প্রথমবারের মতো এমন হয়েছে।

Advertisement
ক্যান্সারের ওষুধ তৈরিতে বড়সড় সাফল্য (প্রতীকী ছবি) ক্যান্সারের ওষুধ তৈরিতে বড়সড় সাফল্য (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • বিশ্ব ব্রেন টিউমার দিবস পালিত হয় ৮ জুন
  • ওইদিনটি বিশ্ব জুড়ে ক্যান্সারে ভুগছেন, এমন লক্ষ লক্ষ মানুষের জন্য ভাল খবর নিয়ে এসেছে
  • এক ওষুধের পরীক্ষায় রোগীদের ক্যান্সার ১০০ শতাংশ% নির্মূল হয়েছে

Cancer Medicine: বিশ্ব ব্রেন টিউমার দিবস পালিত হয় ৮ জুন। বলা যেতে পারে, ওইদিনটি বিশ্ব জুড়ে ক্যান্সারে ভুগছেন, এমন লক্ষ লক্ষ মানুষের জন্য ভাল খবর নিয়ে এসেছে। বুধবার ঘোষণা করা হয়েছিল এক ওষুধের পরীক্ষায় রোগীদের ক্যান্সার ১০০ শতাংশ% নির্মূল হয়েছে। প্রথমবারের মতো এমন হয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রের ম্যানহাটনের মেমোরিয়াল স্লোন কেটারিং ক্যান্সার সেন্টারে ট্রায়ালটা হয়েছিল।

সেরে উঠেছেন রোগীরা
ওষুধটির নাম ডোস্টারলিম্যাব। ১২ জন রেকটাল ক্যান্সার রোগীকে দেওয়া হয়েছিল। তাঁদের শারীরিক পরীক্ষা, এন্ডোস্কোপি, পজিট্রন ইমিশন টোমোগ্রাফি (পিইটি) বা ম্যাগনেটিক রেজোন্যান্স ইমেজিং (এমআরআই) স্ক্যানের মাধ্যমে রোগটি শনাক্ত করা যায়নি বলে সম্পূর্ণ সুস্থ হয়ে উঠেছে বলে মনে হচ্ছে।

এই বড় ঘটনার প্রতিক্রিয়ায়, সিনিয়র অঙ্কোলজিস্ট প্রজ্ঞা শুক্লা ইন্ডিয়া টুডেকে বলেছেন এটা "আশার কিরণ"।

আরও পড়ুন: যশবন্ত-সুব্রত-চন্দ্রিমা TMC সর্বভারতীয় সহ-সভাপতি, কোষাধ্যক্ষ অরূপ

আরও পড়ুন: পুরী-তিরুপতি ঘুরুন ট্রেনে, ফের আইআরসিটিসি-র দক্ষিণ ভারত তীর্থযাত্রী স্পেশাল

আরও পড়ুন: মুখ থেকে দুর্গন্ধ? হতে পারে এই রোগ, অবহেলা করবেন না

তিনি, অঙ্কোলজিস্ট প্রমোদ কুমার জুলকার সঙ্গে আমাদের আশাবাদের এখনও 'সাবধান'এ থাকার কারণগুলো তুলে ধরেছেন।

“গবেষণাটা খুব অল্প সংখ্যক মানুষের ওপর করা হয়েছিল। এর ওপর ছয় থেকে পঁচিশ মাস পর্যন্ত ফলো-আপ সময়কাল ক্যান্সার রোগীদের জন্য খুবই কম। রোগটা বিভিন্ন সময়ের ব্যবধানে বিভিন্ন উপায়ে ফিরে আসে। এই সব বিবেচনা করার আছে,” তিনি বলেন।

আরও কিছু কথা মাথায় রাখতে হবে
তিনি যোগ করেছেন, “তারপর খরচ আসে। গবেষণায় মলিকিউলটা ছয় মাসের জন্য প্রতি তিন সপ্তাহে দেওয়া হয়েছিল। ভারতের বাজারদরের কথা ধরলে ছয় মাসের চিকিৎসার খরচ ৩০ লাখ টাকা। মানুষ ভারতে এটা বহন করতে পারে না।”

Advertisement

ডাঃ প্রমোদ জুলকা যোগ করেছেন যে ভারতীয় প্রেক্ষাপটেও এই জাতীয় গবেষণা পরিচালনা করা দরকার। "কোম্পানি ভারতে পড়াশোনা করার জন্য বিনামূল্যে ওষুধ দিতে পারে," তিনি বলেছিলেন।

তাঁর সঙ্গে একমত পোষণ করেছেন ডঃ শুক্লা। তিনি বলেন, “আমাদের পশ্চিমের গবেষণার ফলাফল সম্পর্কে সতর্ক থাকতে হবে। কারণ জিন ভিন্ন।"

কিন্তু ওষুধ যে আশা নিয়ে এসেছে, তা থেকে সব সংশয় দূর হয় না। "নতুন থেরাপির মাধ্যমে, আমরা স্টেজ ৪-এও ক্যান্সার রোগীদের আয়ু বাড়াতে পেরেছি। ইমিউনোথেরাপি হল অঙ্কোলজির ভবিষ্যৎ এবং ভারতেও বড় আকারে আসবে," বলেছেন ডাঃ জুলকা। ওষুধটা আশা জোগায় যে রোগীদের বেদনাদায়ক কেমোথেরাপি এবং অস্ত্রোপচার ছাড়াই চিকিৎসা করা যেতে পারে।

ওষুধের তৃতীয় পর্যায়ের ট্রায়াল এখনও করা হয়নি।

 

Advertisement