scorecardresearch
 

Vietnam Challenges China : চিনকে টেক্কা দিচ্ছে ছোট এই দেশ, হয়ে উঠছে 'দুনিয়ার কারখানা'!

Vietnam Challenges China: কোভিড আসার আগে চিনকে বলা হত 'বিশ্বের কারখানা'। কোভিডের সময় যখন বিশ্বের সমস্ত দেশের চিনের ওপর নির্ভরশীল সাপ্লাই চেন ব্যাহত হয়েছিল, তখন চিনের বিকল্পের সন্ধানও একই সঙ্গে শুরু হয়েছিল। এখন যেহেতু কোভিডের ওমিক্রন রূপটি চিনে তার পা ছড়িয়ে দিচ্ছে এবং সাংহাই এবং গুয়াংডং প্রদেশের উত্পাদন কেন্দ্রগুলির পরিস্থিতি আরও খারাপ হচ্ছে, ভিয়েতনাম হঠাৎ 'বিশ্বের নতুন কারখানা' হয়ে উঠছে।

Advertisement
চীনের প্রেসিডেন্ট শি জিনপিং (ফাইল ছবি) চীনের প্রেসিডেন্ট শি জিনপিং (ফাইল ছবি)
হাইলাইটস
  • কোভিড আসার আগে চিনকে বলা হত 'বিশ্বের কারখানা'
  • কোভিডের সময় বিশ্বের সমস্ত দেশের চিনের ওপর নির্ভরশীল সাপ্লাই চেন ব্যাহত হয়েছিল
  • চিনের বিকল্পের সন্ধানও একই সঙ্গে শুরু হয়েছিল

Vietnam Challenges China: কোভিড আসার আগে চিনকে বলা হত 'বিশ্বের কারখানা'। কোভিডের সময় যখন বিশ্বের সমস্ত দেশের চিনের ওপর নির্ভরশীল সাপ্লাই চেন ব্যাহত হয়েছিল, তখন চিনের বিকল্পের সন্ধানও একই সঙ্গে শুরু হয়েছিল। এখন যেহেতু কোভিডের ওমিক্রন রূপটি চিনে তার পা ছড়িয়ে দিচ্ছে এবং সাংহাই এবং গুয়াংডং প্রদেশের উত্পাদন কেন্দ্রগুলির পরিস্থিতি আরও খারাপ হচ্ছে, ভিয়েতনাম হঠাৎ 'বিশ্বের নতুন কারখানা' হয়ে উঠছে। এর পিছনে পুরো কারণ কী, দেনে নেওয়া যাক।

ভিয়েতনাম এভাবেই তৈরি করছে 'নতুন কারখানা'
সব উৎপাদনকারী প্রতিষ্ঠান এখন ভিয়েতনামের দিকে ঝুঁকছে। যদি এটা ঘটে থাকে তবে এর অনেক কারণ রয়েছে। প্রথমত ভিয়েতনামের কৌশলগত অবস্থান। ভিয়েতনাম বিশ্বের প্রধান সমুদ্র বাণিজ্য রুটে অবস্থিত। 

এ ছাড়া এখানে জমি কেনা সস্তা। শ্রমিকদের মজুরি কম। এটা কোম্পানিগুলোর জন্য কারখানা বা গুদামের পরিচালন ব্যয় হ্রাস করে। এমন পরিস্থিতিতে আগামী সময়ে চিনের বিকল্প হয়ে উঠতে পারে ভিয়েতনাম।

আরও পড়ুন: E-Scooter চার্জ আরও সহজ, আসছে চার্জিং স্টেশন নেটওয়ার্ক

আরও পড়ুন: টেকনোলজি ব্যবহার করে আনিসের দাদাকে হুমকি ফোন? দেখছে CID

আরও পড়ুন: ২৩ বছরের ছোট তরুণী দুনিয়ার সবচেয়ে বড়লোকের গার্লফ্রেন্ড

চিনের জন্য হুমকি হয়ে উঠতে পারে
গ্লোবাল টাইমসের প্রতিবেদন অনুসারে, প্রথম ত্রৈমাসিকের ভিয়েতনামের অর্থনৈতিক তথ্য দেখায় যে মহামারী (কোভিড) এর মধ্যেও এর প্রবৃদ্ধি সমানভাবে অব্যাহত ছিল।

ভিয়েতনাম পরিসংখ্যান অফিসের তথ্য অনুযায়ী, ভিয়েতনামের অর্থনীতি 2022 সালের প্রথম ত্রৈমাসিকে 5.03% হারে বার্ষিক বৃদ্ধি পেয়েছে। যেখানে চিনের অর্থনৈতিক প্রবৃদ্ধির হার একই সময়ে ছিল 4.8%।

শুধু তাই নয়, ভিয়েতনামের বৈদেশিক বাণিজ্য প্রথম ত্রৈমাসিকে 176.35 বিলিয়ন ডলারে উন্নীত হয়েছে। যা বছরে 14.4 শতাংশ বৃদ্ধি পেয়েছে। একই সময় এই সময়ের মধ্যে বৈদেশিক বাণিজ্য ইউয়ান মুদ্রায় মাত্র 10.7% বৃদ্ধি পেয়েছে। অনেক বিদেশি বিনিয়োগকারী এবং অন্যান্য বিদেশি মালিকানাধীন কোম্পানি ভিয়েতনামের বাজারে অর্থ বিনিয়োগ করছে।

Advertisement

চিনের পদাঙ্ক অনুসরণ করেছে ভিয়েতনাম
চিন 1978 সালে তার অর্থনৈতিক সংস্কার শুরু করে। এবং তার অর্থনীতি খোলা শুরু করে। ভিয়েতনামও চিনের পথ অনুসরণ করে এবং 1986 সালে তার নিজস্ব বাজার সংস্কার কর্মসূচি Doi Moi শুরু করে।

গত কয়েক দশকে উভয় দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির হার উল্লেখযোগ্য ছিল। তবে 2018 সালে চিন এবং আমেরিকার মধ্যে বাণিজ্য যুদ্ধের পর ভিয়েতনাম এবং মেক্সিকোর মতো দেশগুলো সবচেয়ে বেশি লাভবান হয়েছে।

 

Advertisement