scorecardresearch
 

'রিক্সাওয়ালা'-র মুকুটে নতুন পালক! আমেরিকার চলচ্চিত্র উৎসবে সেরা পরিচালক রাম কমল

পরিচালক রাম কমল মুখোপাধ্যায়ের (Ram Kamal Mukherjee) ছবি 'রিক্সাওয়ালা'- র (Rickshawala) মুকুটে যোগ হল নতুন পালক। আমেরিকার গ্লোবাল ফিল্ম অ্যান্ড মিউজিক ফেস্টিভাল ২০২০-তে (Global Film and Music Festival 2020/ GFMF) সেরা পরিচালকের অ্যাওয়ার্ডস পেলেন তিনি।

Advertisement
'রিক্সাওয়ালা'-র জন্যে সেরা পরিচালক রাম কমল 'রিক্সাওয়ালা'-র জন্যে সেরা পরিচালক রাম কমল
হাইলাইটস
  • রাম কমল মুখোপাধ্যায়ের মুকুটে নতুন পালক।
  • পেলেন সেরা পরিচালক-র পুরস্কার।
  • সৌজন্যে আমেরিকার গ্লোবাল ফিল্ম অ্যান্ড মিউজিক ফেস্টিভাল ২০২০।

পরিচালক রাম কমল মুখোপাধ্যায়ের (Ram Kamal Mukherjee) ছবি 'রিক্সাওয়ালা'- র (Rickshawala) মুকুটে যোগ হল নতুন পালক। আমেরিকার গ্লোবাল ফিল্ম অ্যান্ড মিউজিক ফেস্টিভাল ২০২০-তে (Global Film and Music Festival 2020/ GFMF) সেরা পরিচালকের অ্যাওয়ার্ডস পেলেন রাম কমল।

এর আগেও 'রিক্সাওয়ালা'-র ঝুলিতে এসেছে অনেকগুলি আন্তর্জাতিক ও জাতীয় পুরস্কার। এবার আমেরিকার ভার্জিনিয়ার চলচ্চিত্র উৎসবেও জায়গা করে নিল ছবিটি। ফ্রান্স, ইরান ও অস্ট্রেলিয়ার অন্যান্য পরিচালকেরা এখানে ছিলেন রাম কমলের সঙ্গে মনোনয়নের তালিকায়‌। গত ২২ ডিসেম্বর ভার্জিনিয়ায় ভার্চুয়াল এই অ্যাওয়ার্ড শোয়ের আয়োজন করা হয়েছিল। যেখানে এশিয়া ও আমেরিকার বিভিন্ন প্রদেশের মনোনীতরা উপস্থিত ছিলেন। ফিল্ম ফেষ্টিভ্যালের জুরি মেম্বারদের কাছেও ছবিটি যথেষ্ট প্রভাব ফেলেছে।

আরও পড়ুন: Exclusive: করোনা কেড়েছে স্টেজ শো, পিক সিজনে জানুন বাংলা ব্যান্ডের হাল হকিকত

বর্তমানে ভার্জিনিয়ার মহিলা  কমিশনারের চেয়ারপার্সন ও প্রতিরক্ষা সচিব কার্যালয়ের উপদেষ্টা লিসা এ সেলস 'রিক্সাওয়ালা' সম্পর্কে বলেন, " রাম কমলের 'রিক্সাওয়ালা'-র মতো ছবি বেকারত্ব এবং পরিযায়ী এই দুই বিশ্বব্যাপী ইস্যু নিয়ে কথা বলেছে। এই ছবি যৌনতার স্বাধীনতা ও সাম্যের ব্যাপারে প্রশ্ন তুলেছে।  অল্পসময়ের মধ্যেই পরিচালক গভীর ভাবে ফুটিয়ে তুলতে পেরেছেন এমন কিছু দিক যা বিশ্ববাসী নিজেদের সঙ্গে মেলাতে পারবেন"।

          আরও পড়ুন: শুরু হল 'বাংলা সঙ্গীত মেলা ২০২০', মমতা বন্দ্যোপাধ্যায়ের গানে মেলা উদ্বোধন


'রিক্সাওয়ালা'-তে প্রধান চরিত্রে অভিনয় করেছেন বলিউড অভিনেতা অবিনাশ দ্বিবেদী, সঙ্গীতা সিনহা এবং কস্তুরী চক্রবর্তী। ইতিমধ্যেই ১৩ তম অযোধ্যা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে সেরা অভিনেতা এবং সেরা পরিচালকের পুরস্কার পেয়েছে এই ছবি। এছাড়াও কিছুদিন আগে  মাদ্রিদ এবং মেলবোর্নের সবচেয়ে মর্যাদাপূর্ণ দুটি চলচ্চিত্র উৎসবে নির্বাচিত হয়েছিল 'রিক্সাওয়ালা'।

অরিত্র দাশ, গৌরব দাগা এবং শৈলেন্দ্র কুমার প্রযোজিত ছবিটি ভারতের বেকারত্ব এবং পরিযায়ীদের নিপীড়নের মতো সমসাময়িক ঘটনাকে কেন্দ্র করে তৈরি হয়েছে। ছবির পরিচালক রাম কমালের কথায়,"আমি অবিভূত। এই ছবিটি আমি দর্শক ও জুরি মেম্বার মেম্বার দের কাছ থেকে যে পরিমাণ প্রশংসা পেয়েছে তা আমি বিশ্বাস করতে পারছি না আমরা পর্দায় ফুটিয়ে তোলা খুব কঠিন ছিল আমি খুবই আনন্দিত যে কাজটা সঠিক ভাবে আমরা করতে পেরেছি।" 

Advertisement
 'রিক্সাওয়ালা'-র নেপথ্য দৃশ্য

ছবির প্রযোজক অরিত্র দাস ও গৌরব দাগা যৌথ বিবৃতিতে জানান, "এটি আমাদের জন্যে একটি বড় সম্মান। অভিনাশ দ্বিবেদী এবং পুরো টিম তাঁদের ১০০ শতাংশ দিয়ে এটি সম্ভব করেছে। তার সঙ্গে অবশ্যই আমাদের পরিচালক রাম কমল একেবারে জাহাজের নাবিকের মতো সমস্ত কাজ করেছেন। আমরা সবসময় বিশ্বাস করেছি উন্নত মানের কাজের উপর এবং আমরা সত্যিই খুশি যে এই ছবিটি সেটা প্রমাণ করে দিয়েছে যে আমরা ভুল না। ভাল ছবি বানাতে পারলে দর্শকেরা নিশ্চয়ই দেখবেন বলে আমরা আশাবাদী"।

আরও পড়ুন: 'ইন্ডিয়া লকডাউন', বাস্তবকে হাতিয়ার বানিয়ে মধুর ভান্ডারকরের নতুন ছবি

রিক্সাওয়ালা ছবিতে সঙ্গীত পরিচালনা করেছেন নীরঞ্জন সাহা এবং সম্পাদনা করেছেন প্রনয় দাশগুপ্ত। চিত্রগ্রহণের দায়িত্ব সামলেছেন মধুরা পালিত।
 
এর আগে রাম কমলের পরিচালিত 'সিজনস গ্রিটিংস' ছবিটি বিশ্বব্যাপী সমালোচক এবং দর্শকদের মন জয় করেছে। সমকাম প্রেম নিয়ে তৈরি এই ছবিতে সেলিনা জেটলি ছাড়াও গুরুত্বপূর্ণ চরিত্রে ছিলেন লিলেট দুবে। পরিচালক ঋতুপর্ণ ঘোষকে শ্রদ্ধার্ঘ্য জানিয়ে এই ছবি তৈরি করেছিলেন রাম কমল।

আরও পড়ুন: ঋত্বিকের মাথায় নয়া মুকুট, পেলেন সৌমিত্র চট্টোপাধ্যায় স্মারক সম্মান

রোল্যান্ড জোফের 'সিটি অফ জয়' ছবিতে কিংবদন্তি অভিনেতা ওম পুরি একজন রিক্সাওয়ালার চরিত্রে অভিনয় করেছিলেন। রাম কমলের 'রিক্সাওয়ালা' ছবিটি মূলত তাঁকে শ্রদ্ধা নিবেদন করেই তৈরী।

Advertisement