scorecardresearch
 

Oscar Awards 2022 : ভারতের ডকুমেন্টরি 'রাইটিং উইথ ফায়ার' অস্কারে জায়গা পেল, দেখুন তালিকা

Oscar Awards 2022: অস্কার (Oscar)-এর চূড়ান্ত তালিকায় ভারতের ছবি 'রাইটিং উইথ ফায়ার' (Writing with Fire) সেরা ডকুমেন্টরি ফিচার বিভাগে মনোনীত হয়েছে। পরিচালক রিন্টু থমাস (Rintu Thomas) ও সুস্মিত ঘোষ (Sushmit Ghosh)।

Advertisement
ভারতের ছবি অস্কার জয়ের প্রতিযোগিতায় (প্রতীকী ছবি) ভারতের ছবি অস্কার জয়ের প্রতিযোগিতায় (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • প্রতি বছরই অস্কার অ্যাওয়ার্ডের মনোনয়নের অপেক্ষায় থাকেন চলচ্চিত্র জগতের সঙ্গে যুক্ত মানুষজন
  • ২০২২ সালের অস্কারের জন্য নমিনেশন বা মনোনয়নের তালিকা প্রকাশিত হয়েছে
  • এবার ভারতের একটি ডকুমেন্টরি অস্কারে এন্ট্রি পেয়েছে

Oscar Awards 2022: প্রতি বছরই অস্কার (Oscar) অ্যাওয়ার্ডের মনোনয়নের অপেক্ষায় থাকেন চলচ্চিত্র জগতের সঙ্গে যুক্ত মানুষজন। ২০২২ সালের অস্কারের জন্য নমিনেশন বা মনোনয়নের তালিকা প্রকাশিত হয়েছে। এবং এবার ভারতের একটি ডকুমেন্টরি অস্কারে এন্ট্রি পেয়েছে। 

দেশ গর্বিত
অস্কার (Oscar)-এর চূড়ান্ত তালিকায় ভারতের ছবি 'রাইটিং উইথ ফায়ার' (Writing with Fire) সেরা ডকুমেন্টরি ফিচার বিভাগে মনোনীত হয়েছে। পরিচালক রিন্টু থমাস (Rintu Thomas) ও সুস্মিত ঘোষ (Sushmit Ghosh)। এটা গোটা দেশের জন্য গর্বের বিষয়। ছবির কলাকুশলীদের জন্য এর চেয়ে ভাল আর কী হতে পারে।

আরও পড়ুন: জাতীয় পতাকায় পরিবর্তন চেয়েছিলেন সত্যজিৎ, কারণ জানেন?

সাংবাদিকতার ওপর ভিত্তি করে ডকুমেন্টরি
'রাইটিং উইথ ফায়ার' অনবদ্য সাংবাদিকতার ওপর ভিত্তি করে তৈরি হয়েছে। এবং ইতিমধ্যেই সানড্যান্স ফিল্ম ফেস্টিভ্যালে বিশেষ জুরি পুরস্কার জিতেছে। এই ছবিটি এখন পর্যন্ত ২০টিরও বেশি আন্তর্জাতিক পুরস্কার পেয়েছে এবং এটি সর্বত্র প্রশংসিত হয়েছে।

এখন এই সিনেমা থেকে মানুষের প্রত্যাশা অনেকটাই বেড়ে গিয়েছে। সবার আশা, এবার এই ছবিটি অবশ্যই ভারতের জন্য অস্কার নিয়ে আসবে।

আরও পড়ুন: সুব্রত-দৌত্যে কেটেছিল সত্যজিতের 'সোনার কেল্লা'র জট, আসুন জেনে নিই

বাকি ছবিগুলো
এই ছবিটির সঙ্গে নমিনেশ বা মনোনীত হওয়া বাকি ছবিগুলো হল অ্যাসেনশন, অ্যাটিকা এবং ফ্লি অ্যান্ড সামার অফ দ্য সোল-এর মতো ছবি রয়েছে। এই সিনেমাটি যৌথভাবে পরিচালনা করেছেন রিন্টু থমাস (Rintu Thomas) ও সুস্মিত ঘোষ (Sushmit Ghosh)। 

আরও পড়ুন: SRFTI-তে বসতে চলেছে সত্যজিৎ রায়ের মূর্তি, জন্মশতবর্ষে শ্রদ্ধা 

দু'জনের ক্যারিয়ারের এটাই প্রথম ডকুমেন্টরি ফিল্ম। একজন মহিলা সাংবাদিককে কী ধরনের চ্যালেঞ্জের মুখোমুখি হতে হয়, সে নিয়েই তৈরি হয়েথে সিনেমাটি। এ ছবির সঙ্গে দেশের মানুষের আশা-আকাঙ্খা যুক্ত হয়েছে।

Advertisement

সহ পরিচালক জানাচ্ছেন
ছবিটির সহ-পরিচালক সুস্মিত ঘোষ এক সর্বভারতীয় ইংরেজি দৈনিককে দেওয়া এক সাক্ষাৎকারে ছবিটি সম্পর্কে জানিয়েছেন। তিনি বলেন, "একজন চলচ্চিত্র নির্মাতা হিসেবে আমি এবং রিন্টু সবসময় বাস্তব এবং আশার ওপর দাঁড়িয়ে চলচ্চিত্র তৈরি কাজ করেছি।"

তিনি আরও বলেন, "এ বছর রাইটিং উইথ ফায়ারের যাত্রা দারুণ ছিল। শুধু দেশেই নয়, সারা বিশ্বে আমাদের ছবি যেভাবে প্রশংসিত হচ্ছে, তা দেখে আমি দারুণ তৃপ্তি পাই। এখন দেখার বিষয় এই সিনেমা অস্কার জিততে পারে কি না।"

 

Advertisement