scorecardresearch
 

26th KIFF : দিদি প্রথমবার আমার কথা শুনলেন না হলে কারও কথা শোনেন না: শাহরুখ

উদ্বোধন হল ২৬ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের (Kolkata International Film Festival / KIFF)। নবান্ন সভাঘর থেকে ভার্চুয়াল উদ্বোধন করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। ভার্চুয়াল অনুষ্ঠানেই হাজির ছিলেন বলিউড অভিনেতা তথা পশ্চিমবঙ্গের ব্র্যান্ড অ্যাম্বাসেডর শাহরুখ খান (Shahrukh Khan)। 

Advertisement
শাহরুখ খান ও মমতা বন্দ্যোপাধ্যায় শাহরুখ খান ও মমতা বন্দ্যোপাধ্যায়
হাইলাইটস
  • উদ্বোধন হল কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের।
  • নবান্ন সভাঘর থেকে উদ্বোধন করলেন মমতা বন্দ্যোপাধ্যায়।
  • আগামী ৮-১৫ জানুয়ারী চলবে ২৬ তম KIFF।

26th KIFF 2021 Virtual Launch: উদ্বোধন হল ২৬ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের (Kolkata International Film Festival / KIFF)। নবান্ন সভাঘর থেকে ভার্চুয়াল উদ্বোধন করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। ভার্চুয়াল অনুষ্ঠানেই হাজির ছিলেন বলিউড অভিনেতা তথা পশ্চিমবঙ্গের ব্র্যান্ড অ্যাম্বাসেডর শাহরুখ খান (Shahrukh Khan)। 

শুক্রবার বিকেলে উন্মোচন হল কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের লোগো। প্রদীপ জ্বালিয়ে উন্মোচন করলেন মমতা বন্দ্যোপাধ্যায়। এদিন শ্রদ্ধা জানানো হল বর্ষীয়ান অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়কে। এছাড়াও জন্ম শতবর্ষ উপলক্ষে KIFF ২০২১-এ তাই চলচ্চিত্র জগতের ৫ মহীরুহকে শতবার্ষিক শ্রদ্ধার্ঘ্য জানানো হল।

আরও পড়ুন: KIFF: 'দ্য শো মাস্ট গো অন'! অতিমারীতে মুখে মাস্ক গুপি-বাঘা থেকে কালজয়ী চরিত্রদের 

উদ্বোধনী অনুষ্ঠানে পশ্চিমবঙ্গের ব্র্যান্ড অ্যাম্বাসেডর শাহরুখ খান বললেন,"কলকাতা আমার দ্বিতীয় বাড়ি। ২০১১ থেকে প্রতি বছর চলচ্চিত্র উৎসবে আসি। এই বছর কলকাতায় এলাম না এই সময়ে, আর দিদিও কিছু বললেল না। নয় তো উঁনি কারও কথা শোনেন না।" অন্যদিকে 'দিদি', কিং খানকে ভাই সম্বোধন করে রাখী বন্ধন উৎসবে আসার আমন্ত্রণ জানালেন

 টলি পাড়ার এক ঝাঁক তাড়কা হাজির ছিলেন KIFF-র ভার্চুয়াল অনুষ্ঠানে। কার্যত চাঁদের হাট বসেছিল নবান্ন সভাঘরের। অন্যদিকে সকলকে দুয়ারে সরকারে গিয়ে 'স্বাস্থ্য সাথী' করাতে বললেন মুখ্যমন্ত্রী। গরীবের পাশে থাকার আবেদন সকলকে। 

আরও পড়ুন: KIFF 2021 Live Update:'দ্য শো মাস্ট গো অন'! শুরু হল কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব

সিনেমার মানের সঙ্গে কোনও আপোস না করলেও কমিয়ে দেওয়া হয়েছে ফেস্টিভ্যালের ভেনু সংখ্যা। শুধুমাত্র নন্দন, রবীন্দ্রসদন, শিশির মঞ্চ, রবীন্দ্র ও কাকুরা ভবন সহ মোট ৬ টি ভেনু থাকছে ২৬ তম কলকাতা চলচ্চিত্র উৎসবে। অন্যান্যবারের মতো মাল্টিপ্লেক্স এবং সিঙ্গেল স্ক্রিনে কোনও ছবি দেখানো হবে না এবছর।

Advertisement

'বুক মাই শো' অ্যাপের মাধ্যমে দর্শকেরা উৎসবের টিকিট কাটার সুযোগ পাচ্ছেন ইতিমধ্যে। কোভিড গাইডলাইন অনুযায়ী সমস্ত সোশ্যাল ডিসটেন্সিং মেনেই সকলকে বসানোর ব্যবস্থা করা হয়েছে। তবে অনেকে অনলাইনে সিট বুক করতে অসুবিধে হচ্ছে। তাই তাঁদের সুবিধার্থে ৩ টি হেল্প ডেস্ক রাখা হয়েছে - নন্দন ১-র সামনে, ১ টি টালিগঞ্জে সিনেমা শতবর্ষ ভবনে এবং আরেকটি রবীন্দ্র ওকাকুরা ভবনে, সল্টলেকে। 

আরও পড়ুন: KIFF 2021: বাঙালির মননে রয়েছেন সৌমিত্র! ছবি, প্রদর্শনীতে শ্রদ্ধার্ঘ্য অপুকে

২০২০ সালে আমরা হারিয়েছি একের পর এক চলচ্চিত্র জগতের উজ্জ্বল নক্ষত্রদের।  প্রয়াত ঋষি কপূর, ইরফান খান, তাপস পাল, বাসু চ্যাটার্জী, অমলা শঙ্কর, সন্তু মুখোপাধ্যায়ের মতো শিল্পীদের সম্মান জানানো হবে। দক্ষিণ কোরিয়ার সদ্য প্রয়াত পরিচালক কিম দুকের ছবিও দেখানো হবে। এই বছরের কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব সৌমিত্রহীন। তবুও তিনি রয়েছেন বাঙালির মননে। নবান্নের অনুষ্ঠানের পর রবীন্দ্র সদনে উদ্বোধনী ছবি ‘অপুর সংসার’(Apur Sangsar) শুরু হয়েছে।

আরও পড়ুন: KIFF-র পর এবার IFFI! জানুয়ারিতেই হবে ৫১তম আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব

এছাড়াও ওয়ার্ল্ড সিনেমার অনেক কিংবদন্তিদের জন্ম শতবর্ষ এই সালেই। KIFF ২০২১-এ চলচ্চিত্র জগতের ৫ মহীরুহ- ভানু বন্দোপাধ্যায়,হেমন্ত মুখোপাধ্যায়,পণ্ডিত রবিশঙ্কর,ফেদেরিকো ফেলিনি,এরিক রোমের জন্ম শতবার্ষিক শ্রদ্ধার্ঘ্য জানানো হবে। তাঁদের ছবি দেখানোর পাশাপাশি থাকবে এক প্রদর্শনী। যেটি উদ্বোধন হবে ৯ জানুয়ারি দুপুর ২ নাগাদ এবং সৌমিত্র চট্টোপাধ্যায়ের প্রদর্শনী উদ্বোধন হবে ৯ জানুয়ারি দুপুর ২.৩০ নাগাদ। 


Advertisement