scorecardresearch
 

Shankha Ghosh In Memoriam: শঙ্খ ঘোষের স্মৃতি-সন্ধ্যা, শ্রদ্ধা জানাবেন শর্মিলা- ঋতুপর্ণারা

সম্প্রতি ভারতীয় সাহিত্য ও সংস্কৃতি জগত হারিয়েছে বর্ষীয়ান কবি শঙ্খ ঘোষকে (Shankha Ghosh)। এবার বর্ষীয়ান কবিকে সম্মান জানানোর উদ্যোগ নিলেন শিল্পী সুজয় প্রসাদ চ্যাটার্জি (Sujoy Prosad Chatterjee)। সেই উদ্যোগে সামিল হবেন ভারতীয় শিল্পমহলের আরও কয়েকজন গুণী শিল্পীরা।    

Advertisement
বর্ষীয়ান কবি শঙ্খ ঘোষকে সম্মান জানাবেন শিল্পীরা বর্ষীয়ান কবি শঙ্খ ঘোষকে সম্মান জানাবেন শিল্পীরা
হাইলাইটস
  • গত ২১ এপ্রিল করোনায় আক্রান্ত হয়ে প্রয়াত কবি শঙ্খ ঘোষ।
  • এবার বর্ষীয়ান কবিকে সম্মান জানানোর উদ্যোগ নিলেন শিল্পী সুজয় প্রসাদ চ্যাটার্জি।
  • সেই উদ্যোগে সামিল হবেন ভারতীয় শিল্পমহলের আরও কয়েকজন গুণী শিল্পীরা।    

গত ২১ এপ্রিল সকলকে চিরবিদায় জানিয়েছেন বর্ষীয়ান কবি শঙ্খ ঘোষ (Shankha Ghosh)। কোভিডে আক্রান্ত হয়েছিলেন তিনি। তাঁর প্রয়াণে ভারতীয় সাহিত্য ও সংস্কৃতি জগত হারিয়েছে এক বটবৃক্ষকে। এবার বর্ষীয়ান কবিকে সম্মান জানানোর উদ্যোগ নিলেন শিল্পী সুজয় প্রসাদ চ্যাটার্জি (Sujoy Prosad Chatterjee)। সেই উদ্যোগে সামিল হবেন ভারতীয় শিল্পমহলের আরও কয়েকজন গুণী শিল্পীরা।    

সুজয় প্রসাদের আর্ট কালেকটিভ এস.পি.সি.ক্রাফ্টের মাধ্যমে আগামী  ১৬ মে  রাত ৯ টায় ভার্চুয়াল মাধ্যমে কবি শঙ্খ ঘোষকে সম্মান জানানো হবে। ডিজিটাল মাধ্যমেই উপস্থিত থাকবেন শর্মিলা ঠাকুর (Sharmila Tagore), ঋতুপর্ণা সেনগুপ্ত (Rituparna Sengupta) ,সোহিনী সেনগুপ্ত (Sohini Sengupta), বাচিকশিল্পী বিজয়লক্ষ্মী বর্মণ, প্রণতি ঠাকুর ও মধুমিতা বসু, সোহিনী সরকার,অনন্যা চট্টোপাধ্যায়, নন্দনা সেন, মমতাশঙ্করের মতো ব্যক্তিত্বরা। 

আরও পড়ুন: 'শঙ্খ'হীন বাংলা! কবি-স্মৃতিতে মগ্ন বাংলা সাহিত্য জগত্‍ 

শঙ্খ ঘোষের জন্য আয়োজিত এই বিশেষ অনুষ্ঠান শুরু হবে মালয়ালি কবি ও স্কলার কে. সচ্চিদানন্দনের বক্তৃতার মধ্য দিয়ে। এছাড়াও যাদবপুর বিশ্ববিদ্যালয়ে বর্ষীয়ান কবির এক সময়ের ছাত্রী ও পরিচিত মিডিয়া প্রফেশনাল চৈতালী দাশগুপ্ত স্মৃতিচারণ করবেন তাঁর। সম্পাদক ও লেখক অরুণাভ সিনহা এবং সুবোধ সরকার অনুবাদে তাঁর লেখা পড়বেন। 
 
শুধু কবিতা না, এই স্মৃতি সন্ধ্যায় রবীন্দ্রসঙ্গীত পরিবেশন করবেন সঙ্গীত শিল্পী প্রমিতা মল্লিক, লোপামুদ্রা মিত্র, প্রবুদ্ধ রাহা, জয়তী চক্রবর্তী, রোহিনী রায় চৌধুরী, শ্রবন্তী বসু বন্দোপাধ্যায়, সুছন্দা ঘোষ, রঞ্জিনী মুখোপাধ্যায়, প্রিয়ম মুখোপাধ্যায় এবং ঋতপা ভট্টাচার্য্যরা। 

সুজয় প্রসাদ চ্যাটার্জি (Sujoy Prosad Chatterjee)
সুজয় প্রসাদ চ্যাটার্জি

এক কথায় বলা যায়, কবি শঙ্খ ঘোষের কবিতা উদযাপন করবেন বিশিষ্ট নাট্যব্যক্তিত্বরা। শ্রদ্ধাজ্ঞাপন অনুষ্ঠানের সমগ্র পরিকল্পনা সুজয় প্রসাদ চ্যাটার্জির। এই উদ্যোগ প্রসঙ্গে তিনি জানালেন, "ভারতীয় কবিতার অন্যতম কবির জীবন ও রচনাগুলি উদযাপন করা আমাদের জন্য সম্মানের এবং সম্ভবত তিনি যে উত্তরাধিকার রেখে গেছেন তা রক্ষার এক অনন্য উপায়।"

Advertisement

আরও পড়ুন: 'একটু আগুন দে...' বোবা-মুখে ধ্বনি দিয়েছিলেন শঙ্খ 

আগামী ১৬ মে (www.facebook.com/SPCkraft) ফেসবুক পেজের মাধ্যমে বিশেষ অনুষ্ঠানটির সাক্ষী থাকতে পারবেন তাঁর অসংখ্যা গুণমুগ্ধ ও সাহিত্যপ্রেমীরা। শঙ্খ ঘোষের মৃত্যু হয়েছে ঠিকই। কিন্তু তাঁর চলে যাওয়া আসলে যেন, চলে যাওয়া নয়। তিনি থেকে যাবেন তাঁর সৃষ্টি, তথা ভারতীয় সাহিত্যে।

 

Advertisement