scorecardresearch
 

Exclusive: Sa Re Ga Ma Pa-এ মুম্বইয়ের বিচারকদের ছেড়ে বাঙালিদের বিচার নিয়েই শুধু প্রশ্ন কেন? বিষ্ফোরক রাঘব, মনোময়

'সারেগামাপা' (Sa Re Ga Ma Pa 2020) নিয়ে চর্চা যেন শেষই হচ্ছে না। এবার এই নিয়ে আজতক বাংলা-এ মুখ খুললেন শোয়ের দুই মেন্টর, সঙ্গীত শিল্পী মনোময় ভট্টাচার্য (Manomay Bhattacharyya) ও রাঘব চট্টোপাধ্যায় (Raghav Chatterjee)।  

Advertisement
মনোময় ভট্টাচার্য ও রাঘব চট্টোপাধ্যায় (ছবি সৌজন্য: ফেসবুক) মনোময় ভট্টাচার্য ও রাঘব চট্টোপাধ্যায় (ছবি সৌজন্য: ফেসবুক)
হাইলাইটস
  • 'সারেগামাপা'-র ফিনালে সম্প্রচার হয়েছে সম্প্রতি।
  • বিজয়ীদের নাম ঘোষণা হওয়ার পর থেকেই চটেছেন নেটিজেনরা।
  • এবার মুখ খুললেন শোয়ের দুই মেন্টর, সঙ্গীত শিল্পী মনোময় ভট্টাচার্য ও রাঘব চট্টোপাধ্যায়।

গানের রিয়্যালিটি শো 'সারেগামাপা' (Sa Re Ga Ma Pa 2020)-র জনপ্রিয়তার মাত্রা অন্য রকম। দর্শকদের খুবই কাছের এই গানের শোয়ের ফিনালে সম্প্রচার হয়েছে সম্প্রতি। গ্র্যান্ড ফিনালেতে প্রতিযোগীরা ও বিচারকেরা ছাড়াও মঞ্চ মাতিয়ে দিয়েছেন অতিথি সেই অবধি সবই ঠিক ছিল। এরপর ঘোষণা হল বিজয়ীদের নাম। আর তারপর থেকেই চটেছেন নেটিজেনরা। তাঁদের দাবি পক্ষপাত করা হয়েছে। উপযুক্ত প্রতিযোগীর মাথায় ওঠেনি জয়ী হওয়ার শিরোপা। এবার এই নিয়ে আজতক বাংলা-এ মুখ খুললেন শোয়ের দুই মেন্টর, সঙ্গীত শিল্পী মনোময় ভট্টাচার্য (Manomay Bhattacharyya)রাঘব চট্টোপাধ্যায় (Raghav Chatterjee)।  

নন-ফিকশন সঙ্গীতের ইতিহাসে এতজন প্রতিভা এক সঙ্গে মিলিত হওয়ার সুযোগ কম পান। গান, মিউজিক অ্যারেঞ্জমেন্ট, সাজানো মঞ্চ, সব মিলিয়ে এক রাজকীয় আয়োজন থাকে প্রায় প্রতি পর্বেই। 'সারেগামাপা ২০২০'-র এই সিজনের বিজয়ী হয়েছেন অর্কদীপ মিশ্র (Arkadeep Mishra)। দ্বিতীয় স্থানে রয়েছেন নীহারিকা নাথ (Niharika Nath) ও তৃতীয় স্থানে বিদীপ্তা চক্রবর্তী (Bidipta Chakraborty)। অনুষ্কা পাত্র পেয়েছেন 'কালিকাপ্রসাদ ভট্টাচার্য স্মৃতি পুরস্কার' এবং ফেসবুকের ভিত্তিতে 'ভিউয়ার্স চয়েজ অ্যাওয়ার্ডস' পেয়েছেন। সেই সঙ্গে গায়ক ও মেন্টর মনোময় ভট্টাচার্যের টিম পেয়েছে 'টিম অফ দ্য সিজন'।

সারেগামাপা Sa Re Ga Ma Pa 2020

কিন্তু এই ফলাফলে বেজায় অখুশী দর্শকদের অনেকেই। সোস্যাল মিডিয়ায় এই নিয়ে সরব হচ্ছেন তাঁরা। নেট মাধ্যমেই নেটিজেনরা লিখছেন যোগ্য প্রতিযোগী বিজয়ী হয়নি। উঠে আসছে 'পক্ষপাত', 'টাকা নিয়ে বিচার করেছে', 'পুরোটা স্ক্রিপ্টেট'-র মতো কথাও।

এই প্রসঙ্গে মনোময় ভট্টাচার্য আজতক বাংলা-কে জানান, "যারা বিচার করেছেন, তাঁদের বিচারের সঙ্গে মানুষের মতামতের পার্থক্য থাকতেই পারে। কিন্তু যেটা মেনে নেওয়া যায় না কোনও ভাবেই, সেটা হল কোনও বিচারকের উপর ব্যক্তিগত আক্রমণ। এটা আমার কাছে খুবই দুঃখজনক, আমার মনে হয় মানুষের সহনশীলতা অনেক কমে গেছে। এটা বলা কখনও উচিত না যে ইমন বা জয় সরকার ঘুষ নিয়েছেন। তাঁদের যেভাবে কদর্য ভাষায় আক্রমণ করা হচ্ছে... যদি সেরকমই হয় তাহলে আরও একজন তো এসেছিলেন শঙ্কর মহাদেবন, তাঁকে তো কেউ গালাগাল দিচ্ছেন না? তিনিও তো বিচারকের ফাইনাল শিটে সই করেছিলেন, কারও তো সাহস হচ্ছে না তাঁকে কিছু বলার। তাহলে শুধু কেন বাংলার বিচারকদের?"
 
তিনি আরও বললেন, এই ঘটনার প্রভাব প্রতিযোগীদের উপরও খুব খারাপ ভাবে পড়েছে। তাঁর কথায়, "সকলে আমায় ফোন করছেন মন খারাপ করে। আমি শুধু একটাই কথা বলছি তাঁদের, যে এগুলোতে গুরুত্ব দিস না। আজকে যদি জ্যোতি কিংবা বিদীপ্তা ফার্স্ট হতো, তাহলে মানুষ মেনে নিতো? তখন অনেকে বলতো ওঁরা যোগ্য না। যারা গ্র্যান্ড ফিনালেতে উঠেছিল তাঁরা ছয়জনই গুণী। এবার বিচারকদের উপর আস্থা না রাখতে পারলে তো খুব মুশকিল! আর সবচেয়ে বড় কথা যারা এত ফেসবুকে বিপ্লব করছেন, তাঁরা সকলে সত্যি কি মন দিয়ে গান শোনেন? যদি সত্যিই শুনতেন, তাহলে বাংলা গানের আজ এই হাল হতো না।"

Advertisement

আরও পড়ুন: রিয়্যালিটি শো থেকে ছিটকে গিয়েও সেদিন হার মানেননি মুর্শিদাবাদের অরিজিৎ! 

 

সারেগামাপা' Sa Re Ga Ma Pa 2020

অন্যদিকে সঙ্গীত শিল্পী রাঘব চট্টোপাধ্যায় জানালেন, "এই প্রসঙ্গে আমি বেশি কিছু বলতে চাই না। ওঁরা সকলেই খুব গুণী, সকলেই আমার ছাত্র-ছাত্রীর মতো। ফাইনালে তো আমাদের কথা মতো কোনও নম্বর পাননি কেউ, নম্বর দিয়েছেন বিচারকেরা। ওঁরা যেটা ভাল বুঝেছেন সেটাই করেছেন। আর এই রকম একটা ইস্যুতে কাউকেই খারাপ মন্তব্য করার পক্ষে আমি একদমই নই। যে কোনও কেউ নিশ্চই মত জানাতে পারেন কিন্তু নোংরা কথা, গালাগালি দেওয়া, এত জ্ঞানী-গুণী ব্যক্তিদের বিষয়ে কথা বলার আমি একেবারেই বিরোধী।"

রাঘব আরও যোগ করলেন, "আমার হাতে যদি ফাইনালের নম্বর থাকতো, তাহলে এই বিষয়ে কিছু বলতে পারতাম। কিন্তু নম্বর তো ছিল যারা মুম্বই থেকে সিনিয়ার বিচারকেরা এসেছিলেন তাঁদের হাতে। এটা তো সম্পূর্ণ ওদের উপর। আমরা তো শুধু সেদিনের শো এনজয় করেছি।"  

সারেগামাপা' (Sa Re Ga Ma Pa 2020

'সারেগামাপা'-নিয়ে চলতে থাকা চর্চায় বাদ যায়নি গায়িকা তথা শোয়ের মেন্টর ইমন চক্রবর্তীও (Iman Chakraborty)। বিজয়ী অর্কদীপের মেন্টর ছিলেন ইমন। আর শো শেষ হওয়ার পর তিনি একটি পোস্ট করে লেখেন, "তোমায় নিয়ে আমি গর্বিত অর্কদীপ মিশ্র'। আর তাতেই ক্ষোভ উগড়ে দিতে শুরু করেন নেটিজেনরা। 

আরও পড়ুন: Sa Re Ga Ma Pa-র চ্যাম্পিয়ন অর্কদীপকে নিয়ে মিশ্র প্রতিক্রিয়া! উঠল সমালোচনা 

প্রসঙ্গত, 'সারেগামাপা'-র গ্র্যান্ড ফিনালেতে প্রথম ৬-এ উঠেছিলেন - রক্তিম, নীহারিকা, অনুষ্কা, অর্কদীপ, জ্যোতি এবং বিদীপ্তা। তাঁদের নিজেদের প্রমাণের জন্য দুটি রাউন্ড দেওয়া হয়েছিল। প্রথম রাউন্ড শেষেই বাদ পড়েন রক্তিম ও জ্যোতি। এরপরের রাউন্ড অনুযায়ী চূড়ান্ত ফলাফল ঘোষণা করা হয়। 

 

Advertisement