scorecardresearch
 

Bangladesh at 50: বাংলাদেশের বিজয়ের ৫০! ওপার বাংলায় হাসিনার সামনে দেবজ্যোতির নিবেদন 'ঋতুরঙ্গ'

Bangladesh at 50: এই বছর মুক্তিযুদ্ধের সুবর্ণ জয়ন্তী, তাই ওপার বাংলাতে অনুষ্ঠানও হচ্ছে ধুমধাম করে। বাংলাদেশের এক বিশেষ অনুষ্ঠানে যোগ দিচ্ছেন সঙ্গীতশিল্পী দেবজ্যোতি মিশ্র। তাঁর সঙ্গী প্রায় দেড়শো জন যন্ত্রসঙ্গীত শিল্পী ও কন্ঠসঙ্গীত শিল্পী।

Advertisement
সঙ্গীতশিল্পী দেবজ্যোতি মিশ্র সঙ্গীতশিল্পী দেবজ্যোতি মিশ্র
হাইলাইটস
  • মুক্তিযুদ্ধের ৫০ বছর পূরণ হল।
  • ওপার বাংলাতে অনুষ্ঠান হচ্ছে ধুমধাম করে। 
  • বিশেষ অনুষ্ঠানে যোগ দিচ্ছেন সঙ্গীতশিল্পী দেবজ্যোতি মিশ্র।

Bangladesh at 50: বাংলাদেশের (Bangladesh) স্বাধীনতা আন্দোলন তথা মুক্তিযুদ্ধের (Liberation War) ৫০ বছর পূর্তি হল। ১৯৭১ সালে (1971 Liberation War)  তৎকালিন পশ্চিম পাকিস্তানের নিয়ন্ত্রণ থেকে বেরিয়ে স্বাধীনতা পায় সেই সময়ের পূর্ব পাকিস্তান তথা বর্তমান বাংলাদেশ। প্রতিবেশী রাষ্ট্রের এই স্বাধীনতা আন্দোলনে ভারতের ভূমিকাও ছিল যথেষ্ট পরিমাণে। এই বছর মুক্তিযুদ্ধের সুবর্ণ জয়ন্তী (Golden Jubilee of Liberation War), তাই ওপার বাংলাতে অনুষ্ঠানও হচ্ছে ধুমধাম করে। 

বাংলাদেশের এক বিশেষ অনুষ্ঠানে যোগ দিচ্ছেন সঙ্গীতশিল্পী দেবজ্যোতি মিশ্র (Debojyoti Mishra)। তাঁর সঙ্গী প্রায় দেড়শো জন যন্ত্রসঙ্গীত শিল্পী ও কন্ঠসঙ্গীত শিল্পী। তাঁদের সুরে, সুরে ধরা দেবে বাংলার ছয় ঋতু। এই বিশেষ অনুষ্ঠানটি হবে বাংলাদেশের পার্লামেন্ট ভবনে (Bangladesh Parliament Bhavana)। বহু বিশিষ্ট জনের মধ্যে উপস্থিত থাকবেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা (Sheikh Hasina)। বাংলাদেশের পার্লামেন্ট ভবনে ১৭ ডিসেম্বর এই অনুষ্ঠানটির আয়োজন করা হয়েছে। 

 

 

আরও পড়ুন: 'ডান্স বাংলা ডান্স'-র ফাইনালিস্ট মেঘা এবার 'পিলু'-র কেন্দ্রীয় চরিত্রে

এই বিশেষ আমন্ত্রণ পেয়ে খুব গর্বিত দেবজ্যোতি মিশ্র। শিল্পী জানালেন," ঋতু নিয়ে এমন একটা অর্কেস্ট্রা সত্যি বেশ শোনার মতো। এক সঙ্গে বারোটা দোতারা, ছ'টা এস্রাজ বাজছে ,বাংলা ঢোল, আবার বেহালা, চেলো, ভিয়োলা, গান হচ্ছে। সব মিলিয়ে বাংলার বিভিন্ন ঋতুর যে সাউন্ড এফেক্টস সেগুলো এই দশ মিনিটের প্রোডাকশনে তুলে ধরা হচ্ছে। গানের সুরে রবীন্দ্রনাথ, নজরুল, জসিমউদ্দিন, লোকসুর সব মিলিয়ে বাংলার সঙ্গীতে ঋতু বৈচিত্র্য যে ভাবে ফুটে উঠেছে তা আমাদের এই নিবেদনের মূল আধার।"

Advertisement

 

আরও পড়ুন: মনসা সহ ১৭ জন COVID পজিটিভ! স্থগিত মিস ওয়ার্ল্ড গ্র্যান্ড ফিনালে

এছাড়াও আরেকটি বিশেষ নিবেদনে থাকছে বাংলার কবিদের কবিতায়, লাইভ আবহ নির্মান। এই প্রোডাকশনে বাংলার বিভিন্ন কবি রবীন্দ্রনাথ থেকে শুরু করে দ্বিজেন্দ্রলাল রায়, কাজী নজরুল ইসলাম, শামসুর রাহমান, ইলিয়াস, বেগম সুফিয়া কামাল, সিকান্দার আবু জাফর, সৈয়দ শামসুল হক, নির্মলেন্দু গুণ, রুদ্র মুহম্মদ শহীদুল্লাহ্, আসাদ চৌধুরী, কামাল চৌধুরী, আনিসুল হক- এর লাইভ কবিতা পাঠের সঙ্গে একশো জনের লাইভ অর্কেস্টা থাকবে এদিনের অনুষ্ঠানে। কবিতার লাইভ এত বড় মাপের আবহ নির্মান এক অন্যরকম প্রয়াস বলা যায়।

আরও পড়ুন: TMC- র প্রচারে 'মিঠাই'! এবার কি রাজনীতির ময়দানে সৌমিতৃষা?

প্রসঙ্গত, এর আগে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের (Sheikh Mujibur Rahman) জন্ম শতবার্ষিকী উপলক্ষে গত ১৭ মার্চ ঢাকায় একটি অনুষ্ঠানে সামিল হয়েছিলেন দেবজ্যোতি মিশ্র। শিল্পীর রয়েছে বাংলাদেশের সঙ্গে এক বিশেষ টান। তাঁর বাবা-মা থাকতেন সেখানে। তাই ভিটে মাটিতে গিয়ে অনুষ্ঠান করার সুযোগ পেলেই তিনি একাধারে উৎসাহিত ও আবেগ প্রবণ হয়ে পড়েন। 


 

Advertisement