scorecardresearch
 

Baghajatin- Dev: বুড়িবালামের যুদ্ধ ফুটে উঠবে 'বাঘা যতীন'-এ, ওড়িশায় শ্যুটিংয়ের ছবি শেয়ার করলেন দেব

Dev: আগেই কথা ছিল ওড়িশায় ছবির একটি বড় অংশ শ্যুটিং হবে। কলকাতার শিডিউল শেষ করে, বুড়িবালামের জঙ্গলে চলছে শ্যুটিং। সোশ্যাল মিডিয়ায় ছবি শেয়ার করে, একথা জানালেন খোদ অভিনেতা- প্রযোজক দেব। 

Advertisement
'বাঘা যতীন' ছবির লুকে দেব 'বাঘা যতীন' ছবির লুকে দেব

এবার যতীন্দ্রনাথ মুখোপাধ্যায়ের চরিত্রে ধরা দেবেন দেব। একথা জানেন না, এরকম খুব কম মানুষই বোধ হয় এখন আছে। শ্যুটিং শুরু হয়েছে অরুণ রায় পরিচালিত 'বাঘা যতীন' (Bagha Jatin) ছবির। আগেই কথা ছিল ওড়িশায় ছবির একটি বড় অংশ শ্যুটিং হবে। কলকাতার শিডিউল শেষ করে, বুড়িবালামের জঙ্গলে চলছে শ্যুটিং। সোশ্যাল মিডিয়ায় ছবি শেয়ার করে, একথা জানালেন খোদ অভিনেতা- প্রযোজক দেব (Dev)। 

মঙ্গলবার একটি ছবি শেয়ার করেছেন দেব। বাঘাযতীনের লুকে বুড়িবালামের জঙ্গলে একটি চেয়ারে বসে রয়েছেন অভিনেতা। যদিও তাঁর মুখ দেখা যাচ্ছে না সেভাবে। কারণ ক্যামেরার দিকে পিছন দিক করে বসে র‍য়েছন তিনি। ক্যাপশনে লিখেছেন, "হ্যালো ওড়িশা..."। হ্যাশট্যাগের মাধ্যমে তিনি বুঝিয়েছেন ছবির নাম ও লোকেশন। ছবি শেয়ার করার কয়েক দেব মুহূর্তের মধ্যেই অনুগামীরা শুভেচ্ছায় ভরিয়েছেন কমেন্ট বক্স।     

 

সাধারণতন্ত্র দিবসের দিন ও সরস্বতী পুজোর শুভ তিথিতে প্রকাশ্যে এসেছিল ছবির পোস্টার লুক। উস্কো-খুসকো রুক্ষ চুল, গাল ভর্তি গোঁফ দাড়ি, সারা মুখে ধুলোবালি মাখা, কপালে লাল-হলুদ তিলক এবং রক্তবর্ণ চোখে বাঘাযতীন রূপে ধরা দিয়ে সকলের নজর কেড়েছেন দেব। পিরিয়ড ছবি, তাই ছবির লুকে রয়েছে তার ছোঁয়া। ১৯০৫ থেকে ১৯১৫ অবধি সময়কাল তুলে ধরা হবে ছবিতে। ব্রিটিশ সরকারের অর্থ দফতরে চাকটি করতেন বাঘাযতীন। সে সময়ের একটা লুকও রয়েছে ছবিতে। সে সঙ্গে রয়েছে পরবর্তী সময়ের লুক। বুড়িবালামের যুদ্ধ, বাঘের সঙ্গে বাঘাযতীনের লড়াই, সবটাই ফুটে উঠবে পর্দায়। 

আরও পড়ুন:  এই ৫ টলি জুটির ব্রেকআপে মন ভেঙেছিল ফ্যানেদের, এখনও চর্চায় প্রেম কাহিনি

শোনা যাচ্ছে, টিমকে সবচেয়ে বেগ পেতে হচ্ছে বাঘের সঙ্গে বাঘাযতীনের লড়াইয়ের দৃশ্য নিয়ে। ওটাই ছবির অন্যতম জটিল অংশ। কারণ এই ঘটনার পর বাঘাযতীনের পায়ে প্রায় ছ'শোটা সেলাই পড়েছিল। এই দৃশ্য পর্দায় তুলে ধরা কঠিন। এই দৃশ্যের জন্য উচ্চমানের ভিএফএক্স ব্যবহার হবে। যার জন্য ধার্য করা হয়েছে প্রচুর টাকা। বাংলা ছবিতে এধরণের কাজ খুব কম দেখা যায়। 

Advertisement

আরও পড়ুন:  জন্মদিনে আদুরে পোস্ট, অনিন্দিতাকে প্রেমের খোলা চিঠি সুদীপের

অজস্র কঠিন  লড়াইয়ের পর দুশো বছরের ইংরেজ শাসন ধুলিস্যাৎ করে ভারত পেয়েছিল এক স্বপ্নের স্বাধীনতা। সে সব লড়াইয়ের ইতিহাসে আমরা পেয়েছি অনেক বীরযোদ্ধা, তাদের মধ্যে এক অন্যতম সংগ্রামী 'বাঘাযতীন'-র গল্প নিয়ে এবার পুজোয় আসছে দেব এন্টারটেইনমেন্ট ভেঞ্চারস। এই ছবিতে দেবের বিপরীতে নতুন মুখ চাইছিলেন পরিচালক - প্রযোজক দু'জনেই। বহুদিন ধরে নতুন মুখের খোঁজ চালানোর পর বেছে নেওয়া হয় নায়িকাকে। 

আরও পড়ুন: পর্দায় দেবী চৌধুরানি শ্রাবন্তী, ভবাণী পাঠক প্রসেনজিৎ! থাকছে বড় চমক  

সোদপুরের গুরুনানক ইনস্টিটিউট অফ টেকনোলজির ইঞ্জিনিয়ারিং প্রথম বর্ষের ছাত্রী হলেন দেবের পরবর্তী ছবির নায়িকা। নাম সৃজা দত্ত। পর্দায় বাঘাযতীনের স্ত্রী ইন্দুবালার চরিত্রে দেখা যাবে তাঁকে। প্রায় ন'হাজার আবেদনের মধ্যে থেকে ছ'জনকে বেছে নেওয়া হয় দু-তিন রাউন্ড অডিশনের পরে। সমস্ত ধাপ পেরিয়ে, স্ক্রিন টেস্ট হওয়ার পর সুযোগ পেয়েছেন সৃজা। দেবের অনুগামী হওয়ার ফলে, এখনও বিশ্বাসই করতে পারছেন না, এটা সত্যি হচ্ছে তাঁর জীবনে। সবটাই একেবারে স্বপ্নের মতো এখন তাঁর কাছে।  

আরও পড়ুন:  শুরু বিয়ের কাউন্টডাউন, দুর্নিবারকে খোলা 'প্রেমপত্র' ঐন্দ্রিলার

ছবিতে একটি গুরুত্বপূর্ণ চরিত্রে দেখা যাবে অভিনেত্রী সুদীপ্তা চক্রবর্তীকে। বাঘাযতীনের অনুপ্রেরণা ছিলেন তাঁর দিদি। যিনি নিজেও বিপ্লবী ছিলেন। এই চরিত্রেই অভিনয় করবেন সুদীপ্তা। তবে অন্যন্য চরিত্রে আর কারা অভিনয় করছেন তা এখনও সামনে আসেনি। সব ঠিক থাকলে এবছর পুজোয় অর্থাৎ অক্টোবর মাসে মুক্তি পাবে 'বাঘা যতীন'। 

 

Advertisement