scorecardresearch
 

Iman Chakraborty on Independence Day 2021: স্বাধীনতা দিবসে ইমনের বিশেষ উপহার দেশবাসীকে

স্বাধীনতা দিবসের (Independence Day) আগে নতুন চমক জাতীয় পুরস্কারজয়ী সঙ্গীত শিল্পী ইমন চক্রবর্তীর (Iman Chakraborty)। রবি ঠাকুরের লেখা গান 'ও আমার দেশের মাটি' ( O Amar Desher Mati) সকলকে উপহার গায়িকার। 

Advertisement
সঙ্গীত শিল্পী ইমন চক্রবর্তী সঙ্গীত শিল্পী ইমন চক্রবর্তী
হাইলাইটস
  • দেশের প্রতিটি মানুষের কাছে খুব স্পেশাল ১৫ অগাস্ট দিনটি।
  • এই দিনটিকে কেন্দ্র করে জড়িয়ে রয়েছে বেশ কয়েকটি গান।
  • এবার ইমন চক্রবর্তী গাইলেন 'ও আমার দেশের মাটি' গানটি।

এই বছর স্বাধীনতা (Independence) প্রাপ্তির ৭৪ বছর পূর্ণ করবে দেশ। জাতি-ধর্ম নির্বিশেষে দেশের প্রতিটি মানুষের কাছে খুবই স্পেশাল ১৫ অগাস্ট (15th August) দিনটি। আর তার আগে নতুন চমক জাতীয় পুরস্কারজয়ী সঙ্গীত শিল্পী ইমন চক্রবর্তীর (Iman Chakraborty)। রবি ঠাকুরের লেখা গান 'ও আমার দেশের মাটি' ( O Amar Desher Mati) সকলকে উপহার দিলেন গায়িকা। 

প্রতি বছর প্রায় সপ্তাহব্যাপী চলে স্বাধীনতা দিবস (Independence Day) উদযাপন। প্রায় একমাস আগে থেকে চলে তার প্রস্তুতি। এটি যেন কোনও উৎসবের থেকে দেশবাসীর জন্য কোনও অংশে কম না। বছরের এই দিনটিকে কেন্দ্র করে জড়িয়ে রয়েছে বেশ কয়েকটি গান (Independence Day Songs)। তার মধ্যে ইমন বেছে নিলেন 'ও আমার দেশের মাটি'-গানটি। ১৯০৬ সালে 'বঙ্গভঙ্গ রোধ' আন্দোলনের সমর্থনে লেখা হয়েছিল দেশাত্মবোধক এই গানটি। বাংলা ভাগের বিরুদ্ধে গানটি লিখেছিলেন রবীন্দ্রনাথ ঠাকুর (Rabindranath Tagore)। 

iman chakraborty sings o amar desher mati patriotic song written by rabindranath tagore before independence day 2021

এই গানটিই কেন বেছে নিলেন ইমন চক্রবর্তী? তিনি আজতক বাংলাকে জানালেন,"এই গানটি আমার খুব পছন্দের একটা গান এবং আমি নিজে খুব আবেগপ্রবণ হয়ে যাই গানটা যখন গাই বা শুনি। অনেকদিন ধরেই চাইছিলাম আমার গলায় 'ও আমার দেশের মাটি' গানটা থাকুক। তাই বেছে নেওয়া..." 

 

আরও পড়ুন: দেবীপক্ষের সূচনা? প্রথা ভেঙে এই প্রথম কলকাতার দুর্গা আরাধনায় ৪ মহিলা পুরোহিত 

ইমনের গাওয়া এই গানটির সঙ্গীত আয়োজন করেছেন অয়ন মুখোপাধ্যায়, মিক্সিং ও রেকর্ডিং করেছেন নীলাঞ্জন ঘোষ এবং গানের ভিডিয়োটির নির্দেশনা দিয়েছেন দেবর্ষি সরকার। স্বাধীনতা দিবস উপলক্ষ্যেই ইমন চক্রবর্তী প্রোডাকশনসের বিশেষ নিবেদন -  'ও আমার দেশের মাটি'। 

Advertisement

আরও পড়ুন: মা তুঝে সলাম! এই দেশাত্মবোধক গানগুলি শুনলে আপনার রক্ত গরম হবেই 

 

সম্প্রতি বেশ কিছুদিন পাহাড়ে ছুটি কাটাতে গিয়েছিলেন ইমন। সঙ্গী ছিলেন তাঁর স্বামী, সঙ্গীত পরিচালক নীলাঞ্জন ও অন্যান্য কাছের মানুষেরা। নিজের সোশ্যাল পেজে বিভিন্ন মুহূর্তের ছবিও শেয়ার করেছেন গায়িকা। তিনি যে পাহাড়প্রেমী, তা ইতিমধ্যে সকল অনুগামীরাই জানেন। সুযোগ পেলেই ব্যস্ততার মধ্যে এক মুঠো নিঃশ্বাস নিতে ইমন ছুটে যান শৈল শহরে। 

 

আরও পড়ুন: জানেন আমাদের জাতীয় পতাকাকে কতবার পরিবর্তন করা হয়েছিল? 

প্রসঙ্গত, কিছুদিন আগেই সামনে এসেছে তাঁর আরও এক নতুন নিবেদন। রবি ঠাকুরের কবিতায় কণ্ঠ দিয়েছেন তিনি। সেটা হয়েছে সম্পূর্ণ গানের আকারেই। অগ্নিভ মুখার্জির সঙ্গীত পরিচালনায় ইমন গেয়েছেন 'নির্ঝরের স্বপ্নভঙ্গ'। 

 

Advertisement