scorecardresearch
 

Priestesses in Durga Puja: দেবীপক্ষের সূচনা? প্রথা ভেঙে এই প্রথম কলকাতার দুর্গা আরাধনায় ৪ মহিলা পুরোহিত

মহিলা পুরোহিত (Priestess) নন্দিনী ভৌমিকের (Nandini Bhowmick) জীবন থেকেই অনুপ্রাণিত 'ব্রহ্মা জানেন গোপন কম্মটি' (Brahma Janen Gopon Kommoti) ছবিতে যেভাবে পুরুষতান্ত্রিক ব্যবস্থাকে কার্যত চ্যালেঞ্জ জানিয়ে মহিলা পুরোহিত হিসাবে নিজেকে প্রতিষ্ঠিত করেছিলেন 'শবরী', এবার বাস্তবের সেই  নন্দিনীই আরও একবার প্রথা ভাঙতে চলেছেন।

Advertisement
এই প্রথম কলকাতার দুর্গার আরাধনায় নন্দিনী ভৌমিক, রুমা, সেমন্তি এবং পৌলমী এই প্রথম কলকাতার দুর্গার আরাধনায় নন্দিনী ভৌমিক, রুমা, সেমন্তি এবং পৌলমী
হাইলাইটস
  • ইতিহাস গড়তে চলেছে খোদ কলকাতায় শহরে।
  • দক্ষিণ কলকাতার একটি জনপ্রিয় ক্লাবে দুর্গাপুজো করবেন ৪ মহিলা পুরোহিত।
  • স্থানীয় বাসিন্দা থেকে শুরু করে দর্শনার্থী সকলে এটি আনন্দের সঙ্গে সমর্থন করবেন বলেই আশাবাদী কর্তৃপক্ষ।

সেলুলয়েডের গল্প সাধারণত কল্পনার জগৎকে ঘিরেই থাকে। কিন্তু সেই কল্পকথা যদি বাস্তবে রূপায়িত হয় তাহলে তা কেমন হয় বলুন তো? এবার তেমনটাই লক্ষ্য করতে চলেছে কলকাতা সহ গোটা দেশ। মহিলা পুরোহিত (Priestess) নন্দিনী ভৌমিকের (Nandini Bhowmick) জীবন থেকেই অনুপ্রাণিত 'ব্রহ্মা জানেন গোপন কম্মটি' (Brahma Janen Gopon Kommoti) ছবিতে যেভাবে পুরুষতান্ত্রিক ব্যবস্থাকে কার্যত চ্যালেঞ্জ জানিয়ে পুরোহিত হিসাবে নিজেকে প্রতিষ্ঠিত করেছিলেন 'শবরী', এবার বাস্তবের সেই নন্দিনীই আরও একবার প্রথা ভাঙতে চলেছেন। আসন্ন দুর্গাপুজোয় (Durga Puja) দক্ষিণ কলকাতার (South Kolkata) একটি জনপ্রিয় ক্লাব '৬৬ পল্লী' (66 Pally) - তে পৌরোহিত্য করবেন নন্দিনী এবং তাঁর তিন সঙ্গী। 

'মায়ের হাতে মায়ের আহ্বান'! এটাকেই মূলমন্ত্র করে ৬৬ পল্লীর এবারে তাদের পুজোয় আনছে নতুনত্ব। বলা চলে ইতিহাস গড়তে চলেছে খোদ কলকাতা শহরে। সমাজের প্রচলিত লিঙ্গবৈষম্যের বেড়াজাল ভেঙে এবং পৌরোহিত্য যে শুধুমাত্র পুরুষদের কাজ নয়, এই বিষয়টা সকলের চোখে আঙুল দিয়ে দেখিয়েছিলেন নন্দিনী ভৌমিক। আর সকলের নজর কেড়ে এই বছরের এই ক্লাবের পুজোর দায়িত্ব কাঁধে তুলে নিয়েছেন নন্দিনী ভৌমিক, রুমা, সেমন্তি এবং পৌলমীরা। পুজো কমিটির প্রধান পুরোহিত গত বছর প্রয়াত হওয়ার পরই এই চিন্তা মাথায় আসে কর্তৃপক্ষের। স্থানীয় বাসিন্দা থেকে শুরু করে দর্শনার্থী সকলে এটি আনন্দের সঙ্গে সমর্থন করবেন বলেই আশাবাদী তাঁরা। 

female priest in durga puja

আরও পড়ুন: দেবীর আগমন-গমনে কী বার্তা দিচ্ছে এবার! ধরায় ফিরবে সুদিন? 

পুজো কমিটির সিনিয়র পদাধিকারী প্রদ্যুম্ন মুখোপাধ্যায় সংবাদ সংস্থা পিটিআই-কে জানান, "এই চারজন মহিলাদের শাস্ত্রের উপর দারুণ দক্ষতা আছে, নিজ নিজ ক্ষেত্রে তাঁরা অধ্যাপক এবং দেবীর উপাসনা করার জন্য সর্বদিক দিয়ে তাঁরা উপযুক্ত। শুধুমাত্র মহিলা বলে তাঁরা পুজো করতে পারবেন না, এটা কখনও হতে পারে না। কেন, বাড়িতে বা পাড়ায় মহিলারা পুজোর জোগাড় করেন না? যদি মাটির প্রতিমা মহিলা হতে পারে, আয়োজকও মহিলা হতে পারে, তাহলে পৌরোহিত্য কেন করতে পারবেন না?"

Advertisement

আরও পড়ুন: রাখি পূর্ণিমা থেকে জন্মাষ্টমী! জানুন অগাস্টের ব্রত- উৎসবের দিনক্ষণ 

আজতক বাংলার তরফ থেকে এই বিষয়ে অধ্যাপক ও মহিলা পুরোহিত নন্দিনী ভৌমিককে যোগাযোগ করায়, তিনি বললেন, "আমাদের কাছে বৈষম্যহীন পুজো খুব জরুরী। সব মানুষ ভালোবেসে যাতে আসতে পারেন এখানে। যে রকম সাধারণ ভাবে পুজো হয়, সেই সমস্ত নিয়মই পালন করা হবে। তবে আমাদের একটা ঘরানা আছে পুজোর। গান গেয়ে এবং সেই রীতি অনুসরণ করেই প্রথম পুজো করবো আমরা।"

তিনি যোগ করলেন, "এখন শুধু প্রার্থনা করছি সকলে যেন সুস্থ থেকে ঠাকুর দেখতে আসতে পারেন। আমাদের এই খবরটি পাওয়া মাত্রই অনেকে যোগাযোগ করে বলেছেন, শুধু প্যান্ডেলে না ঘুরে তাঁরা পুজো দেখতে চায়। যেহেতু চার মহিলা বসে পুজো করবেন।"  

আরও পড়ুন: করোনা-অসুর ঠেকাতে দুর্গাকে পরানো হল সোনার মাস্ক!
 

আমাদের পৌরহিত্যটা একেবারেই সামাজিক উৎসবকে ঘিরে ছিল এর আগে। বিয়ে, পারলৌকিক, গৃহপ্রবেশ, অন্নপ্রাশন এই সমস্ত অনুষ্ঠান করে থাকি আমরা। এর আগে কখনই মূর্তি পুজো করিনি। প্রদ্যুম্ন আমাদের অনুরোধ করলো যেভাবে, আমরা না করতে পারিনি। গত বছর পুজোর পরই সব ঠিক হয়েছে। এই সুযোগে তারপর থেকে এই নিয়ে অনেক পড়াশোনা করতে পারছি, খুব ভাল লাগছে।" 

আরও পড়ুন: জানেন আমাদের জাতীয় পতাকাকে কতবার পরিবর্তন করা হয়েছিল? 

সমাজের চিরাচরিত বাঁধা এবং ভেদা-ভেদ ভেঙে মহিলারাও যে সমান দক্ষতায় পৌরহিত্য করতে পারেন, তা অরিত্র মুখোপাধ্যায় (Aritra Mukherjee) তাঁর ছবি 'ব্রহ্মা জানেন গোপন কম্মটি' ছবিতে অক্ষরে অক্ষরে বুঝিয়েছিলেন। ২০২০ সালে মুক্তিপ্রাপ্ত এই ছবি এসেছিল উইন্ডোজ প্রোডাকশনস হাউজের (Windows Production House) হাত ধরে। ছবিতে ঋতাভরী চক্রবর্তী (Ritabhari Chakraborty) অভিনীত শবরী চরিত্রটি নন্দিনী ভৌমিকের জীবনের গল্প থেকেই অনুপ্রাণিত। দর্শক থেকে শুরু করে চলচ্চিত্র সমালোচক, সকলের প্রশংসা কুড়িয়েছে এই ছবি। এমনকি এটি পাড়ি দিয়েছে বহু আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবেও। 

আরও পড়ুন: গুণী প্রতিযোগীদের বাদ দেওয়া নিয়ে সংকটে 'সুপার সিঙ্গার'-র বিচারকেরা 

Brahma Janen Gopon Kommoti

ছবির পরিচালক অরিত্র এই প্রসঙ্গে জানালেন, "এটা আরও আগে সকলের ভাবা উচিত ছিল। তবে এতদিন লাগলেও এখন শুরু তো হল। সমস্ত ভেদাভেদ ভাঙার ক্ষেত্রে এই ছবিটার যে কিছুটা ভূমিকা আছে, সেটা সব থেকে ভাল লাগছে। ৬৬ পল্লীকে কৃতজ্ঞতা জানাই, তারা যে এই সাহসটা দেখিয়েছেন।"  

অরিত্র আরও বললেন, "আমাদের ছবিটার যে মূল বক্তব্য ছিল, যে নারীদেরও সমান অধিকার পাওয়া উচিত। তাঁরা যদি এগিয়ে আসে সর্বক্ষেত্রে তাহলে তো সমাজের জন্য অনেক ভাল এটা। সেই সঙ্গে পৌরহিত্যকেও অনেক মেয়েরা জীবিকা হিসাবেও ভাবতে পারবেন তখন।"

আরও পড়ুন: 'ক্রিমিনোলজিস্ট' কিংশুক কার 'মুখোশ' খুলবেন? জানালেন অনির্বাণ

আগামী ২২ অগাস্ট, রাখী পূর্ণিমার দিন আয়োজন করা হয়েছে ৬৬ পল্লীর খুঁটি পুজোর। যেখান থেকেই কলকাতার বুকে নজির গড়বেন নন্দিনীরা। করোনাকালের এই অন্ধকারময় পরিস্থিতি নিঃসন্দেহে এই খবর একরাশ আশার আলো জাগায় অনেকের মনে।
 

Advertisement