scorecardresearch
 

Radha Studio: মাত্র ৩০ টাকা টিকিটে সিনেমা আজ থেকেই, টালিগঞ্জে নয়া 'নন্দন'

Kolkata Cinema: আগেই ঘোষণা করেছিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আর তার কিছুদিনের মধ্যেই সরকারি ছবিঘর হিসাবে উদ্বোধন হতে চলেছে রাধা স্টুডিও। এবার থেকে অন্যান্য বাণিজ্যিক সিনেমা হলের মতই টিকিট কেটে ছবি দেখা যাবে বছরভর। 

Advertisement
কলকাতা চলচ্চিত্র শতবার্ষিকী ভবন (ছবি: সংগৃহীত) কলকাতা চলচ্চিত্র শতবার্ষিকী ভবন (ছবি: সংগৃহীত)

২৭ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের উদ্বোধনী (27th Kolkata International Film festival) অনুষ্ঠানের মঞ্চ থেকেই ঘোষণা করেছিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) । আর তার কিছুদিনের মধ্যেই সরকারি ছবিঘর হিসাবে উদ্বোধন হতে চলেছে রাধা স্টুডিও (Radha Studio)। শুক্রবার একঝাঁক মন্ত্রী ও তারকাদের নিয়ে উদ্বোধন হবে এই প্রেক্ষাগৃহর, যেখানে অন্যান্য বাণিজ্যিক সিনেমা হলের মতই টিকিট কেটে ছবি দেখা যাবে বছরভর। 

টালিগঞ্জের (Tollygunge) ঐতিহ্যশালী রাধা স্টুডিওতে এবার প্রতিদিন মিলবে তিনটে করে 'শো'-তে ছবি দেখার সুযোগ। চলচ্চিত্র শতবর্ষ ভবনের (Cinema Centenary Building ) ব্যবস্থাপনায় এবং নন্দনের (Nandan) সহযোগিতায় সম্পূর্ণ শীততাপ নিয়ন্ত্রিত, ১৫২ টি আসন বিশিষ্ট এই প্রেক্ষাগৃহটি পশ্চিমবাংলার সিনেমাপ্রেমীদের জন্য উপহার স্বরূপই বটে। মাত্র ৩০ টাকা মূল্যেই ছবি দেখার সুযোগ পাবেন তারা। শুধু তাই না পাশাপাশি এখানে থাকবে প্রিভিউ থিয়েটারের সুবিধা।      

আরও পড়ুন: KIFF তরজায় মিমি-রাজ! অভিযোগ- পাল্টা অভিযোগের তির কার দিকে? 

এমআর বাঙুর হাসপাতালের ঠিক পিছনে অবস্থিত রাধা স্টুডিওতে অনলাইন এবং কাউন্টার থেকে অগ্রিম ও কারেন্ট বুকিংয়ের মাধ্যমে টিকিট পাওয়া যাবে। শো-এর আধ ঘণ্টা আগে থেকে মিলবে কারেন্ট টিকিট। শো -এর সময় প্রতিদিন দুপুর ১ টা, বিকেল ৪ টে ও সন্ধ্যা ৭ টা। যদিও এই সময় পরিবর্তনযোগ্য। নন্দনের মতই বুক মাই শো (Book My Show) অ্যাপ থেকে কাটা যাবে অগ্রিম টিকিট। 

আরও পড়ুন: 'শোলাঙ্কিকে মিস করি, মিথিলা ভাল বন্ধু হয়ে গেছে', স্বীকারোক্তি সৌরভের

বহু স্মৃতিবিজড়িত রাধা স্টুডিওকে চলচ্চিত্র শতবার্ষিকী ভবনে বদলে সিনেমার সংগ্রশালয় করা হয়। আর এবার সেই অডিটোরিয়ামকেই বদলে দেওয়া হচ্ছে প্রেক্ষাগৃহ হিসাবে। শুক্রবার উদ্বোধনী অনুষ্ঠানে হাজির থাকবেন রাজ্যের মন্ত্রী অরূপ বিশ্বাস, ইন্দ্রনীল সেন, সাংসদ দেব, চিত্র পরিচালক গৌতম ঘোষ, বিধায়ক সোহম চক্রবর্তী সহ অন্যান্যরা।    

Advertisement

আরও পড়ুন:  সিদ্ধার্থর সঙ্গে 'ইশক ওয়ালা লাভ' তৃণার! বলিউডে পা রাখছেন 'গুনগুন'?

প্রসঙ্গত, এবারের কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব উদ্বোধনের দিন মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, "টালিগঞ্জের রাধা স্টুডিও সংস্কার করে তুলেছি। এটা চলচ্চিত্র শতবর্ষ ভবন হিসেবে পরিচিত। চর্চা এবং গবেষণা রূপে কাজ হচ্ছে। পুরনো ছবির রিল সংরক্ষণের উদ্দেশে, দুষ্প্রাপ্য ছবির রিল ডিজিটাইজেশন এবং রেস্টোরেশনের কাজ পুরোদমে চলছে। পাশেই ৬ তলার একটা ভবনে তৈরির কাজ চলছে। যেখানে বাংলা সিনেমার ইতিহাস সংরক্ষণের জন্য সিনে মিউজিয়াম গড়ে তুলছি। আমাদের বিশ্বাস বাংলা সিনেমার প্রচার এবং প্রসার দরকারি কাজ।"

আরও পড়ুন: 'গোপনে মদ ছাড়ান'! তথাগতর ছবিতে বড় পর্দায় ডেবিউ রুকমার

তিনি আরও বলেন, "চলচ্চিত্র শতবর্ষ ভবনে এবার থেকে রেগুলার ছবি দেখানো হবে। এখন ফিল্ম ফেস্টিভ্যালের ছবি দেখানো হত। বাংলা সিনেমা, রিজিওনাল সিনেমা প্রায়োরিটি দেওয়ার জন্য সরকার ব্যবস্থা নিয়েছে। ৫ বছর টেকনিশিয়ান স্টুডিওর ফ্লোরের কোনও ভাড়া বাড়ানো হয়নি। এটা খুব ভাল।"   

Advertisement