scorecardresearch
 

A midnight Tempest: শেক্সপিয়ারের গল্প অবলম্বনে নতুন ছবি 'অ্য মিডনাইট টেম্পেস্ট'! নাম ভূমিকায় শন, ঋতব্রত

A midnight Tempest: শেক্সপিয়ারের দুটি চরিত্রের ওপর শর্ট ফিল্ম বানিয়েছেন থিয়েটার পরিচালক অবন্তী চক্রবর্তী (Avanti Chakraborty)। 'অ্য মিডনাইট টেম্পেস্ট' (A midnight Tempest) - চার মিনিটের দীর্ঘ এই ছবিতে অভিনয় করেছেন অভিনেতা ঋতব্রত মুখোপাধ্যায় (Rwitobroto Mukherjee) ও শন ব্যানার্জি (Sean Banerjee)।

Advertisement
ঋতব্রত মুখোপাধ্যায়, অবন্তী চক্রবর্তী ও শন ব্যানার্জি (বাম দিক থেকে) ঋতব্রত মুখোপাধ্যায়, অবন্তী চক্রবর্তী ও শন ব্যানার্জি (বাম দিক থেকে)
হাইলাইটস
  • একসঙ্গে অভিনয় করতে দেখা যাবে ঋতব্রত মুখোপাধ্যায় ও শন ব্যানার্জিকে।
  • 'অ্য মিডনাইট টেম্পেস্ট' নামের একটি শর্ট ফিল্মে অভিনয় করেছেন তাঁরা।
  • শর্ট ফিল্মটি বানিয়েছেন থিয়েটার পরিচালক অবন্তী চক্রবর্তী।

উইলিয়াম শেক্সপিয়ার (William Shakespeare) প্রায় সকলেরই ধরা ছোঁয়ার বাইরে। তবে বারবারই তিনি সামনে এসেছেন দেশ - বিদেশের না সাহিত্যে, চলচ্চিত্র বা থিয়েটারের মাধ্যমে। শেক্সপিয়ারের দুটি গুরুত্বপূর্ণ চরিত্রের ওপর শর্ট ফিল্ম বানিয়েছেন থিয়েটার পরিচালক অবন্তী চক্রবর্তী (Avanti Chakraborty)। 'অ্য মিডনাইট টেম্পেস্ট' (A midnight Tempest) - চার মিনিটের দীর্ঘ এই ছবিতে অভিনয় করেছেন অভিনেতা ঋতব্রত মুখোপাধ্যায় (Rwitobroto Mukherjee) ও শন ব্যানার্জি (Sean Banerjee)

জ্যান নটের (Jan Kott) লেখা বই 'শেক্সপিয়ার আওয়ার কন্টেম্পোরারি' (Shakespeare our Contemporary ) থেকে অনুপ্রাণিত হয়েই মূলত এই ছবিটি বানিয়েছেন অবন্তী। শেক্সপিয়ারের চরিত্র পাকের (Puck) ভূমিকায় অভিনয় করেছেন ঋতব্রত এবং এরিয়ালের ( Ariel) চরিত্রে রয়েছেন শন। একদিকে ঋতব্রত যেমন বড় পর্দা ও থিয়েটারের জনপ্রিয় মুখ। অন্যদিকে বাংলা ছোট পর্দার দর্শকদের, বিশেষত মহিলাদের হার্টথ্রব শন ব্যানার্জি। ইতিমধ্যে তিনি পা রেখেছেন বড় পর্দাতেও। 

A midnight Tempest

শেক্সপিয়ারের 'অ্য মিডসামার নাইটস ড্রিম' (A Midsummer Night’s Dream) নাটকের গুরুত্বপূর্ণ চরিত্র পাক। অন্যদিকে এরিয়াল রয়েছে 'দ্য টেম্পেস্ট' (The Tempest) নাটকে। আর দুটি মিলিয়েই এই ছবির নামকরণ করা হয়েছে 'অ্য মিডনাইট টেম্পেস্ট'। এক মধ্যরাতে দুই আত্মার দেখা হয় কলকাতার একটি পানশালায়। তারা সমসাময়িক পরিস্থিতি ও বাস্তবতা অনুসারে 'স্বাধীনতার' ধারণাটি নিয়ে নিজেদের মধ্যে আলোচনা এবং ব্যাখ্যা করে। এইভাবেই এগোয় ছবির গল্প। এই ক্লাসিক চরিত্রগুলির দর্শন, রাজনীতি এবং সংকটকে একটি সার্বজনীন প্রেক্ষাপটে সমসাময়িক সময়ে ব্যাখ্যা করাই, এই স্বল্পদৈর্ঘ্যর চলচ্চিত্রের মূল ভাবনা।

Sean Banerjee Rwitobroto Mukherjee starrer Short Film A midnight Tempest by Avanti Chakraborty is inspired from the Shakespearean Characters Puck and Ariel

আরও পড়ুন: হার্ট অ্যাটাক! মাত্র ৪০ বছরেই মৃত অভিনেতা সিদ্ধার্থ শুক্লা

পরিচালক অবন্তী চক্রবর্তী জানালেন, 'অ্য মিডনাইট টেম্পেস্ট' আমার কাছে খুব স্পেশাল একটা কাজ। থিয়েটারের এত প্রোজেক্ট পরিচালনা করলেও, চলচ্চিত্র নির্মাণের ক্ষেত্রে এটি আমরা প্রথম কাজ। এই ছবির চিত্রনাট্য তৈরিতে সহযোগিতা করেছেন বাংলাদেশের অধ্যাপক আহমেদ আহসান্নুজামান। আমি প্রথমবার কোনও নাটক নিয়ে কাজ করে লেন্স ও ক্যামেরার মাধ্যমে একটি শেক্সপিয়ারের গল্প বলতে পেরেছি, তাই এক্ষেত্রে উৎসাহ অনেক বেশি ছিল। ছবিতে খুব গুণী অভিনেতারা রয়েছেন। দর্শকরা অবশ্যই এই শর্ট ফিল্মে খুব ভাল পারফরম্যান্স দেখতে পাবেন আশা করি।" 

Advertisement

আরও পড়ুন: প্রথম দুই পর্বেই জমাট 'সঙ্গীতের মহাযুদ্ধ'-র মঞ্চ! থাকছে আর কোন চমক?

'অ্য মিডনাইট টেম্পেস্ট' -র সিনেমাটোগ্রাফি করেছেন শান্তনু মণ্ডল। সঙ্গীত পরিচালনায় রয়েছেন রাজকুমার সেনগুপ্ত ও সম্পাদনা অর্ঘ্যকমল মিত্রের। সাউন্ড ডিজাইনার করেছেন সুকান্ত মজুমদার এবং ছবির কস্টিউম আর্টিস্ট সুচিস্মিতা দাশগুপ্ত। বাংলাদেশ বিশ্ববিদ্যালয় এবং ভারতের ইংরেজী এবং আধুনিক ভাষা বিভাগের যৌথ প্রযোজনায় তৈরি এই শর্ট ফিল্ম অনলাইন মাধ্যমেই মুক্তি পাবে। 

 

Advertisement