scorecardresearch
 

প্রথম প্লাজমা থেরাপির পর স্থিতিশীল সৌমিত্র

বর্ষিয়ান অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়ের শারীরিক অবস্থা (Soumitra Chatterjee) স্থিতিশীল রয়েছে। বৃহস্পতিবার তাঁকে দেওয়া হয়েছে প্রথম প্লাজমা থেরাপি (Plasma Therapy)। এখনও ভেন্টিলেশন সাপোর্টেই রাখা হয়েছে তাঁকে।

Advertisement
সৌমিত্র চট্টোপাধ্যায় সৌমিত্র চট্টোপাধ্যায়
হাইলাইটস
  • প্রথম প্লাজমা থেরাপি হয়েছে সৌমিত্র চট্টোপাধ্যায়ের।
  • তাঁর শারীরিক অবস্থা স্থিতিশীল রয়েছে।
  • বুধবার ট্র্যাকিওস্টমি সফল হয়েছিল তাঁর।

বর্ষিয়ান অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়ের শারীরিক অবস্থা (Soumitra Chatterjee) স্থিতিশীল রয়েছে। বৃহস্পতিবার তাঁকে দেওয়া হয়েছে প্রথম প্লাজমা থেরাপি (Plasma Therapy)। এখনও ভেন্টিলেশন সাপোর্টেই রাখা হয়েছে তাঁকে।

বুধবার ট্র্যাকিওস্টমি (Tracheostomy) অর্থাৎ শ্বাসনালীর অস্ত্রোপচার সফল হয়েছিল তাঁর। তারপরের দিন দুপুরে তাঁকে দেওয়া হয়েছে প্লাজমা থেরাপি। বেলেভিউ হাসপাতাল সূত্রের খবর, প্লাজমা থেরাপির পর প্রাথমিক ভাবে রক্তচাপ কিছুটা কমে গেলেও পরে সেটি ঠিক হয়েছে। বাহ্যিকভাবে রক্তক্ষরণ হয়নি প্রবীণ অভিনেতার‌। বৃহস্পতিবার তাঁর সিটি স্ক্যানও করা হয়েছে এবং সেই রিপোর্টে কোন সমস্যা ধরা পড়েনি। তাই কিছুটা স্বস্তিতে তাঁর চিকিৎসকের। তবে তিনি দীর্ঘদিন ধরে স্নায়ু সংক্রান্ত সমস্যায় ভুগছেন বলে, পরামর্শ নেওয়া হচ্ছে নিউরোলজি বোর্ডের।

এই মুহূর্তে জ্বর নেই তাঁর। ব্লাড প্রেসার স্বাভাবিক রয়েছে। তাঁর কিডনি, ফুসফুস ও হৃদপিন্ড আগের থেকে ভালো রয়েছে। শরীরের অন্যান্য প্যারামিটারগুলিও স্বাভাবিক রয়েছে। আপাতত একদিন অন্তর তাঁকে প্লাজমা থেরাপি দেওয়া হবে। সেই সঙ্গে একদিন অন্তর চলবে ডায়ালিসিস।

তবে তাঁর বয়স ৮৫ হওয়ায় এবং তার সঙ্গে একাধিক কো-মর্বিডিটি থাকায় চিন্তিত তাঁর চিকিৎসকেরা। এমনকি তাঁর শ্বাসনালীতে জটিল অস্ত্রোপচার করার আগে যথেষ্ট উদ্বগে ছিলেন চিকিৎসকেরা। এখনো পর্যন্ত সকলের প্রিয় ফেলুদার সম্পূর্ণ চেতনা ফেরেনি এবং সেটাই বেশি ভাবাচ্ছে চিকিৎসকেদের।

বুধবার প্রবীণ অভিনেতার শ্বাসনালীতে অস্ত্রোপচার করেছেন বিশিষ্ট ইএনটি বিশেষজ্ঞ ডাঃ দীপঙ্কর দত্ত। হাসপাতাল সূত্রের খবর, বয়স ও অন্যান্য শারীরিক সমস্যার জন্যে তাঁর অস্ত্রোপচার করতে দীর্ঘ সময় লেগেছিল। ট্রাকিওস্টোমি করার সময়ে রক্তক্ষরণ হয়েছিল তাঁর। পরে তা নিয়ন্ত্রণ করা সম্ভব হয়েছে।  তাঁর প্লেটলেট কাউন্টও কম ছিল। তার সঙ্গে ছিল অন্যান্য রক্তজনিত সমস্যা। 

বেলেভিউ হাসাপাতালে তাঁর মেডিকাল বোর্ডের প্রধান ডাঃ অরিন্দম কর জানিয়েছিলন, " সৌমিত্র চট্টোপাধ্যায় সচেতনতা ফেরাতে আগামী বৃহস্পতিবার প্লাজমাফেরেসিস করা হবে তাঁর।" বর্ষীয়ান অভিনেতার শরীরে প্লাজমাফেরেসিস করা হলে তাঁর আছন্নভাব কিছুটা কাটবে বলে আশাবাদী ছিলেন চিকিৎসকেরা। 

Advertisement


গত এক মাসের বেশী সময় ধরে হাসপাতালে চিকিৎসাধীন সৌমিত্র চট্টোপাধ্যায়। প্রাথমিকভাবে কোভিডে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হলেও, পরে কোভিড মুক্ত হন তিনি। তারপর থেকে তিনি করে যাচ্ছেন কঠিন লড়াই তার হাসপাতালে ভর্তি হওয়ার পর থেকে ছোট থেকে বড় সকলেই প্রার্থনা করছেন তাঁর দ্রুত আরোগ্যের

Advertisement