scorecardresearch
 

PM Narendra Modi and SPG Security : শুধু প্রধানমন্ত্রী পান এসপিজি নিরাপত্তা, দৈনিক খরচ ১.১৭ কোটি টাকা

PM Narendra Modi and SPG Security: স্পেশ্য়াল প্রোটেকশন গ্রুপ (এসপিজি বা SPG বা Special Protection Group) নিরাপত্তা পান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi)। তারাই তাঁর নিরাপত্তার দায়িত্বে থাকেন।

এসপিজি নিরাপত্তা পান কেবল প্রধানমন্ত্রী (প্রতীকী ছবি) এসপিজি নিরাপত্তা পান কেবল প্রধানমন্ত্রী (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নিরাপত্তা নিয়ে কিছু অভিযোগ উঠেছে
  • আর এই ঘটনাকে কেন্দ্র করে দেশের রাজনীতি উত্তাল
  • পঞ্জাবের এক ফ্লাইওভারে প্রধানমন্ত্রীর কনভয় ২০ মিনিট আটকে গিয়েছিল

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi)-র নিরাপত্তা নিয়ে কিছু অভিযোগ উঠেছে। আর এই ঘটনাকে কেন্দ্র করে দেশের রাজনীতি উত্তাল। পঞ্জাবের এক ফ্লাইওভারে প্রধানমন্ত্রীর কনভয় ২০ মিনিট আটকে গিয়েছিল।

বড়সড় ঘটনার আশঙ্কা
তাঁকে ঘিরে বিক্ষোভ দেখানো হয়। তবে ওই এলাকা পাকিস্তান সীমান্ত থেকে খুব একটা দূরে নয়। সে সময় বড়সড় কোনও ঘটনা ঘটে যেতে পারত। এমনই আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা। এরপর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi) ফিরোজপুরে নিজের কর্মসূচি স্থগিত করে ফিরে যান। 

আরও পড়ুন: তেতোর অনেক গুণ, হিসেব মতো না খেলেই ভয়ঙ্কর বিপদ

ভাতিন্ডা এয়ারপোর্টে
সংবাদ সংস্থা জানাচ্ছে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi) ভাতিন্ডা এয়ারপোর্টে পঞ্জাব সরকারের আধিকারিকদের বলেছেন, "আপনদের মুখ্যমন্ত্রীকে ধন্যবাদ জানাতে চাই, এয়ারপোর্ট পর্যন্ত বেঁচে ফিরতে পেরেছি।"

আরও পড়ুন: প্লেনে এয়ারহোস্টেসের সে কী নাচ! ভিডিও VIRAL, তুমুল প্রশংসা

স্পেশ্য়াল প্রোটেকশন গ্রুপ (এসপিজি বা SPG বা Special Protection Group) নিরাপত্তা পান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi)। তারাই তাঁর নিরাপত্তার দায়িত্বে থাকেন। তবে তিনি যখন কোনও রাজ্য সফরে যান, তখন তাঁর নিরাপত্তার দায়িত্ব থাকে সংশ্লিষ্ট রাজ্য পুলিশেরও। 

আরও পড়ুন: কর্মরত সিভিক ভলান্টিয়ারকে 'নির্মল'-মিষ্টি, ফের বিতর্কে তৃণমূল নেতা

এসপিজি (SPG বা Special Protection Group)-র সঙ্গে যুক্ত ছিলেন, এমন এক আধিকারিক জানান, প্রধানমন্ত্রীর সফর নিয়ে মুখ্যমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রী, মুখ্যসচিব এবং ডিজিপিকে জানিয়ে রাখা হয়। নিরাপত্তার বিষয়ে এসএসপি এবং ডিএম-কে বলে রাখা হয়। ইমার্জেন্সি হলে বিকল্প ব্যবস্থা করে রাখা হয়। তিনি আরও জানান, এসএসপি প্রধানমন্ত্রীর কনভয়ের অংশ। সেইসঙ্গে একটি বিকল্প রাস্তাও তৈরি রাখা হয়। 

আরও পড়ুন: বাংলা-বাঙালির দুর্গাপুজো UNESCO-র হেরিটেজ তালিকায়, উচ্ছ্বাস

আরও পড়ুন: মেটারনিটি লিভ কলেজ ছাত্রীদের জন্যও, সিদ্ধান্ত ইউজিসি-র

শুধু মোদী পান এসপিজি সুরক্ষা
এর আগে এসপিজি (SPG বা Special Protection Group) সুরক্ষা দেওয়া হত প্রাক্তন প্রধানমন্ত্রী এবং তাঁদের পরিজনদের। তবে আইনে সংশোধন করা হয়েছে। দু'বছর আগে তা বদলে করা যে শুধু প্রধানমন্ত্রী এসপিজি সুরক্ষা পাবেন। 

এই নিরাপত্তা ব্যবস্থা (SPG বা Special Protection Group) অত্যন্ত আঁটসাঁট বলে মানা হয়। তবে এই ব্যবস্থায় কতজন জওয়ান থাকেন, সে ব্য়াপারে নিশ্চিত করে কিছু বলা যায় না। পরিস্থিতির ওপর নির্ভর করে সে সংখ্যা কমানো-বাড়ানো হয়। এসপিজিতে থাকে গাড়ি, বিমানও। 

আরও পড়ুন: ভুল মানল সিবিএসই, দশম শ্রেণিতে বিতর্কিত প্রশ্নটিতে দেওয়া হবে ফুল মার্কস

প্রধানমন্ত্রীর নিরাপত্তায় দৈনিক খরচ ১.১৭ কোটি টাকা
পরিসংখ্যান বলছে, এসপিজি (SPG বা Special Protection Group)-র খরচ দিন দিন বাড়ছে। ২০১৪-১৫ সালে যখন নরেন্দ্র মোদী প্রধানমন্ত্রী হন, তখন এসপিজি-র বাজেট ছিল ২৮৯ কোটি টাকা। ২০১৫-১৬ সালে তা হয়েছে ৩৩০ কোটি টাকা। 

২০১৯-২০ সালে এসপিজি (SPG বা Special Protection Group)-র বাজেট হয়েছে ৫৪০.০৫ কোটি টাকা। এখন কেবল প্রধানমন্ত্রী এসপিজি সুরক্ষা পান। তাঁর নিরাপত্তার জন্য দৈনিক ১.১৭কোটি টাকা লাগে। মানে প্রতি ঘণ্টায় ৪.৯০ লক্ষ আর প্রতি মিনিটে ৮,১৬০ টাকা খরচ হয়। 

আরও পড়ুন: জোয়ার-বাজরা-রাগি দিয়ে কেক, সুস্বাদু তো বটেই, স্বাস্থ্যকরও, কীভাবে বানাবেন?

কেমন হয় এসপিজি সুরক্ষা?
এসপিজি (SPG বা Special Protection Group) সুরক্ষা চার স্তরের হয়। প্রথম স্তরে এসপিজি (SPG বা Special Protection Group) টিমের কাছে সুরক্ষা থাকে। এসপিজি-র ২৪ কমান্ডার প্রধানমন্ত্রীর সুরক্ষায় থাকেন। তাঁদের কাছে এফএনএফ-২০০০ অ্যাসল্ট রাইফেল থাকে। সেমি অটোমেটিক পিস্তল এবং অত্যাধুনিক আরও অস্ত্র থাকে। 

প্রধানমন্ত্রী বুলেট প্রুফ গাড়িতে থাকেন। সঙ্গে ২টি আর্মড গাড়ি থাকে। ৯ হাইপ্রোফাইল গাড়ির পাশাপাশি অ্যাম্বুল্যান্স এবং জ্যামার থাকে। সেই কনভয়ে ডামি গাড়িও থাকে। কমবেশি ১০০ জওয়ান থাকে সেই কনভয়ে।

 

 
; ; ;