scorecardresearch
 

France : খেয়েদেয়ে হাতে বিশ্ববিদ্য়ালয়ের ডিগ্রি? ফ্রান্সে সে সুযোগ রয়েছে

France: এই বিষয়গুলো নিয়ে ভারতে পড়ার সুযোগ নেই। তাই যেতে হবে বাইরে। বিষয়গুলো সম্পর্কে জানলে সত্যি নিজেকে আটকে রাখা যাবে না।

খাবার-পানীয় নিয়ে ডিগ্রি (প্রতীকী ছবি) খাবার-পানীয় নিয়ে ডিগ্রি (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • বিশ্ববিদ্যালয়ে লেখাপড়ার সুযোগ সবার সামনে থাকে না
  • খাওয়াদাওয়া আমাদের সবার কাছে খুবই দরকারি জিনিস
  • আর এর গুরুত্ব বুঝতে পেরে ফ্রান্সের এক বিশ্ববিদ্যালয় এক ডিগ্রি দেওয়া চালু করেছে

France: বিশ্ববিদ্যালয়ে লেখাপড়ার সুযোগ সবার সামনে থাকে না। তার অনেক রকম কারণ থাকে। অনেকে বেশ কষ্ট করে লেখাপড়া শেখেন। লেখাপড়ার জন্য অনেকে দেশ ছেড়ে পাড়ি দেন বাইরে। 

কত না বিষয়!
বিষয়ের তো অভাব নেই। বিজ্ঞান, সাহিত্য, ভাষা। লেখপড়া, গবেষণা, লেখালেখি- বিশাল সেই জগৎ। তবে এ বিষয় নিয়ে অনেকেরই জানা, অনেকেই চেনেন সেগুলো। এর বাইরে অনেক বিষয় রয়েছে যার কথা শুনলে চমকে উঠতে হয়।

আরও পড়ুন: গাজরের এই ৬ জবরদস্ত ফায়দা জানলে রোজ খাবেন, দেখুন...

আরও পড়ুন: কোষ্ঠকাঠিন্য বিপজ্জনক, এই ১০ ঘরোয়া উপায়েই মুশকিল আসান

এই বিষয়গুলো নিয়ে ভারতে পড়ার সুযোগ নেই। তাই যেতে হবে বাইরে। বিষয়গুলো সম্পর্কে জানলে সত্যি নিজেকে আটকে রাখা যাবে না। এমন বিষয়ে ডিগ্রি হতে পারে, জানলে অবাক হতেই হয়। 

হাতে আসবে ডিগ্রি
খাওয়াদাওয়া আমাদের সবার কাছে খুবই দরকারি জিনিস। অনেকে তো দেদার খেতে ভালবাসেন। আর এর গুরুত্ব বুঝতে পেরে ফ্রান্সের এক বিশ্ববিদ্যালয় এক ডিগ্রি দেওয়া চালু করেছে। 

আরও পড়ুন: ক্রিপ্টোকারেন্সি নিষিদ্ধ হচ্ছে? আশঙ্কায় দর পড়ছে, শুরু নগদে ভাঙানোর হিড়িক

মানে আপনি খাবেন আবার ডিগ্রিও পাবেন। শুনতে আলাদা হলেও এটা সত্যি। এ কথা বলার অপেক্ষা রাখে ফ্রান্স নিজেদের খাবারদাবারের বৈচিত্র, লাক্সারি লাইফস্টাইলের জন্য সারা দুনিয়ার কাছে আলাদা পরিচয় তৈরি করেছে।

সব মিলিয়ে
সেই ধারা বজায় রাখতেই যেন ফ্রান্সের এক বিশ্ববিদ্যালয়ে মাস্টার্স ডিগ্রি করার সুযোগ রয়েছে। ওই বিশ্ববিদ্যালয়ের নাম সাইন্সে পো লিলে। তাদের অফিসায়ল ওয়েবসাইট থেকে দেখা যাচ্ছে, ওই কোর্সের নাম বিএমভি। মানে বোয়র, ম্যাঙ্গার, বিবর (খাওয়া, পানীয় এবং থাকা)। এই কোর্সে খাবার, পানীয়, ফুড টেকনিক, গ্য়াস্ট্রো-ডিপ্লোমেসির পাশাপাশি আরও অনেক বিষয়ে শেখানো হবে। 

আরও পড়ুন: বালাকোট এয়ারস্ট্রাইকের সেই 'হিরো' অভিনন্দনকে বীরচক্র

এই কোর্স শুরু করেছেন বেনোইট লেঙ্গাইন। তিনি এ ব্যাপারে জানিয়েছেন, সাইন্স পো লি নামী একটি বিশ্ববিদ্যালয়। যা হিউম্যান এবং সোশ্যাল সায়েন্সের সাম্প্রতিক বিষয় নিয়ে কাজ করে। ওই দুই ক্ষেত্রের আলোচনার বিভিন্ন বিষয় তৈরি করে এবং তার সমাধানও করে।

কী কী রয়েছে
আর তাই এই কোর্সে খাবার, পানীয় এবং থাকার ব্য়াপারে বিভিন্ন প্রশ্নের জবাব তৈরি করা হয়েছে। বলা হয়েছে, এই কোর্সে লাইফস্টাইল, খাবার, চাষ এবং আরও বেশ কয়েকটি জিনিস রয়েছে। এখানকার পডুয়ারা বিভিন্ন জায়গায় আয়োজিত খাবার এবং পানীয়ের ওপর সেমিনারে অংশ নেন। এই কোর্স এমন সব কিছুই বলা হবে যা খাবার এবং পানীয় সংক্রান্ত।

আরও পড়ুন: Urfi থেকে Sanjida পোশাকের জন্য ট্রোলড হয়েছেন এই টেলিসুন্দরীরা

আরও পড়ুন: সুন্দরবনে বাঘের হানা, নৌকা থেকে ঠেলে ফেলে বাঁচলেন মৎস্যজীবী

পড়ুয়ারা প্রথমে ঠাট্টা করেছিল
একটি রিপোর্ট থেকে জানা যাচ্ছে, প্রথমে এই কোর্সে যোগ দিয়েছিলেন ১৫ জন পড়ুয়া। মাস্টার্স কোর্সের অ্যাডমিশন নিয়েছিলেন তাঁরা। আর বেশ হাসিঠাট্টা করেন। তবে পরে তাঁদের বেশ ভাল লেগে যায়। আর তারা নিয়মিত ক্লাস করে।

পড়ুয়াজের একাংশের মত ছিল, প্রথম দিকে বেশ বোরিং ছিল এ নিয়ে লেখাপড়া। তবে পরে পরিস্থিতি বদলে যায়। তাঁদের আগ্রহ বাড়তে থাকে।