scorecardresearch
 

Budget 2023 News In Bengali: নতুন না পুরনো, কোন কর কাঠামোতে Income Tax দিলে আপনার লাভ

নতুন করকাঠামো চালু হওয়ার পরে অনেকেই বিভ্রান্ত। তাঁদের প্রশ্ন পুরোনো না নতুন, কোন করকাঠামোতে তাঁরা কর দেবেন। বা দিলে লাভবান হবেন।

Advertisement
অর্থমন্ত্রী নির্মলা সীতারমন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন
হাইলাইটস
  • বাজেটে আয়কর ছাড়ের ঊর্ধ্বসীমা বাড়িয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী
  • তবে নতুন করকাঠামো চালু হওয়ার পরে অনেকেই বিভ্রান্ত
  • নতুন না পুরনো, কোন করকাঠামো লাভজনক ? জানুন

বাজেট পেশ করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। আয়কর ছাড়ের ঊর্ধ্বসীমা বাড়িয়েছেন। জানিয়েছেন, বছরে ৭ লক্ষ টাকা পর্যন্ত আয় হলে আয়করে ছাড় মিলবে। যা আগে ছিল ৫ লক্ষ টাকা।  

তবে নতুন করকাঠামো চালু হওয়ার পরে অনেকেই বিভ্রান্ত। তাঁদের প্রশ্ন পুরোনো না নতুন, কোন করকাঠামোতে তাঁরা কর দেবেন। বা দিলে লাভবান হবেন। এই প্রতিবেদনে সেটাই জানাব। এই প্রতিবেদন থেকেই বুঝতে পারবেন পুরোনো না নতুন কোন কর কাঠামো আপনার জন্য লাভজনক। 

বাজেটে কেন্দ্রীয় অর্থমন্ত্রীর ঘোষণা, নতুন কর কাঠামোতে বার্ষিক আয় ৭ টাকার বেশি হলে তা আয়কর দিতে হবে। অর্থাৎ ০ থেকে ৩ লক্ষ টাকা পর্যন্ত বছরে আয় করলে কোনও কর দিতে হবে না। ৩ লক্ষ থেকে ৬ লক্ষ টাকা পর্যন্ত বাৎসরিক আয় হলে কর দিতে হবে ৫ শতাংশ। ৬ লক্ষ টাকা থেকে ৯ লক্ষ টাকা হলে কর দিতে হবে ১০ শতাংশ। বাৎসরিক আয় ৯ লক্ষ থেকে ১২ লক্ষ টাকার মধ্যে হলে কর দিতে হবে ১৫ শতাংশ হারে। ১২ লক্ষ টাকা থেকে ১৫ লক্ষ টাকা পর্যন্ত কর দিতে হবে ২০ শতাংশ। বছরে আয় যদি ১৫ লক্ষ টাকার বেশি হয় তা হলে ৩০ শতাংশ হারে দিতে হবে কর।

আরও পড়ুন : এই নিয়ম না মানলে ৭ লক্ষ টাকা আয়েও দিতে হবে কর, সোশ্যালে তোলপাড়

এবার জানাব পুরোনো করকাঠামোটি। সেখানে আড়াই লাখ টাকা পর্যন্ত বার্ষিক আয়ে কোনও কর দিতে হত না। আড়াই থেকে ৫ লাখ টাকা আয়ে ৫ শতাংশ, ৫ থেকে ১০ লাখ টাকা আয়ে ২০ শতাংশ ও ১০ লাখ টাকার উপর আয়ে ৩০ শতাংশ কর দিতে হত। 

Advertisement

আরও পড়ুন : কত টাকা ইনকামে কত ট্যাক্স দিতে হবে? জেনে নিন বিশদে

এবার আসব মূল প্রসঙ্গে। অর্থাৎ নতুন না পুরোনো করকাঠামো, কোনটা বেশি লাভজনক আপনার জন্য। অঙ্ক বলছে, এর আগে অর্থাৎ পুরোনো কর কাঠামোতে ৬ থেকে ৯ লক্ষ টাকার আয়ের উপর ৬০ হাজার টাকা কর দিতে হত। এখন সেটা ৪৫ হাজার টাকা। অর্থাৎ  করদাতারা নতুন ব্যবস্থায় ১৫, ০০০ টাকার সুবিধা পাবেন।  ৯ থেকে ১২ লক্ষ টাকা আয়ের উপর ১ লক্ষ ১৫ হাজার টাকা কর দিতে হত, এখন দিতে হবে ৯০ হাজার টাকা। মানে করদাতাদের ২৫ হাজার টাকা কম দিতে হবে। পুরোনো কর কাঠামোতে ১২ থেকে ১৫ লাখ টাকা আয়ে  ১ লাখ ৮৭ হাজার ৫০০ টাকা কর দিতে হত। এখন দিতে হবে দেড় লাখ টাকা। অর্থাৎ ৩৭ হাজার টাকা কম দিতে হবে। তবে এক্ষেত্রে যেটা বলে রাখা দরকার, পুরোনো কর ব্যবস্থার অধীনে, করদাতারা 80C এর অধীনে বিনিয়োগে ছাড় পান। তবে পুরানো কর ব্যবস্থার স্ল্যাবের সংখ্যাও বেশি।

এই সব দিক বিবেচনা করে অর্থনৈতিক বিশেষজ্ঞদের মত, পুরনো করকাঠামোতে কর দিলে তাঁদের লাভ নেই, কারণ সেক্ষেত্রে বেশি কর দিতে হবে। তাই নতুন কর কাঠামো অনেকটাই লাভজনক। 

Advertisement