scorecardresearch
 

Rakesh Jhunjhunwala : ২ বছরে ১৫০% রিটার্ন! এই শেয়ারে লাভবান খোদ রাকেশ ঝুনঝুনওয়ালা

Rakesh Jhunjhunwala: নামী ইক্যুইটি বিনিয়োগকারী রাকেশ ঝুনঝুনওয়ালা মার্চ ত্রৈমাসিকে ট্র্যাক্টর তৈরি সংস্থা এসকর্টসে তাঁর অংশীদারিত্ব বিক্রি করেছেন। বিএসই-তে উপলব্ধ সর্বশেষ শেয়ারহোল্ডিং ডেটা তেমনই জানাচ্ছে।

Advertisement
এই শেয়ার থেকে লাভ পেয়েছেন রাকেশ ঝুনঝুনওয়ালা (প্রতীকী ছবি) এই শেয়ার থেকে লাভ পেয়েছেন রাকেশ ঝুনঝুনওয়ালা (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • নামী ইক্যুইটি বিনিয়োগকারী রাকেশ ঝুনঝুনওয়ালা মার্চ ত্রৈমাসিকে ট্র্যাক্টর তৈরি সংস্থা এসকর্টসে তাঁর অংশীদারিত্ব বিক্রি করেছেন
  • বিএসই-তে উপলব্ধ সর্বশেষ শেয়ারহোল্ডিং ডেটা তেমনই জানাচ্ছে
  • তিনি গত বছরের ডিসেম্বর পর্যন্ত কোম্পানিতে 5.22 শতাংশের বেশি শেয়ারের অধিকারী ছিলেন

Rakesh Jhunjhunwala: নামী ইক্যুইটি বিনিয়োগকারী রাকেশ ঝুনঝুনওয়ালা মার্চ ত্রৈমাসিকে ট্র্যাক্টর তৈরি সংস্থা এসকর্টসে তাঁর অংশীদারিত্ব বিক্রি করেছেন। বিএসই-তে উপলব্ধ সর্বশেষ শেয়ারহোল্ডিং ডেটা তেমনই জানাচ্ছে। কোম্পানির শেয়ার প্রায় 1,609 টাকায় প্রায় 11.15 টায় (IST) লেনদেন হয়েছে। অন্যদিকে, বিএসই সেনসেক্স একই সময়ে প্রায় 400 পয়েন্ট কমে 59,053-এ লেনদেন করেছে।

যে তথ্য পাওয়া যাচ্ছে
এক্সচেঞ্জের থেকে পাওয়া ডেটা দেখায় যে ঝুনঝুনওয়ালার নাম 31 শে মার্চ, 2022 পর্যন্ত কোম্পানির মূল শেয়ারহোল্ডারদের মধ্যে ছিল না। তিনি গত বছরের 31 ডিসেম্বর পর্যন্ত কোম্পানিতে 5.22 শতাংশের বেশি শেয়ারের অধিকারী ছিলেন। 18 ফেব্রুয়ারি, 2022-এ এসকর্টসে তার 5.68 শতাংশ শেয়ার বা 75 লাখ শেয়ার ছিল।

আরও পড়ুন: গাঁজা-ভাংয়ে লুকিয়ে রয়েছে করোনাকে খতম করার হাতিয়ার, তবে সতর্কও করে দিয়েছেন বিজ্ঞানীরা

আরও পড়ুন: মমতার সঙ্গে অভিষেকের সংঘাত তৈরি হয়েছে?

২ বছরে বেড়েছে দেড়শো শতাংশ
গত দুই বছরে কোম্পানিটির শেয়ারের দাম 150 শতাংশের বেশি বেড়েছে। এটা 8 এপ্রিল, 2022-এ বেড়ে 1609.65 টাকায় পৌঁছেছিল। 2000 সালের একই দিনে তার দাম 642.50 টাকা ছিল। ঝুনঝুনওয়ালার 31 মার্চ, 2020 পর্যন্ত কোম্পানিতে 7 শতাংশের বেশি শেয়ার ছিল।

আরও পড়ুন: ক্লাস টেন পাশেই কেন্দ্রীয় সরকারি চাকরির দারুণ সুযোগ, আবেদন-শেষ তারিখ কবে?

আরও পড়ুন: ক্লাস টেন পাশেই বিএসএফ-এ চাকরি, বেতন ৬৯ হাজার টাকার বেশি

2021-2022 আর্থিক বছরে এসকর্টস দেশীয় বাজারে 87,043 ইউনিট বিক্রি করেছে, 14.50 শতাংশ কম। এক বছর আগে 1,01,848 ইউনিট ছিল। অন্যদিকে, কোম্পানির রপ্তানি বছরে 46.80 শতাংশ বেড়েছে (YoY) FY22 এ 7,185 ইউনিটে।

পূর্বের একটি প্রতিবেদনে নির্মল ব্যাং সিকিউরিটিজ বলেছিল, “এসকর্টস সাধারণ নির্বাচন এবং নির্গমনের নিয়ম পরিবর্তনের কারণে FY24-কে একটি সামান্য অস্থির বছর হিসেবে দেখছে। কিন্তু পূর্ব-ক্রয় চাহিদাকে চালিত করবে বলে আশা করে। মধ্যমেয়াদী বৃদ্ধির দৃষ্টিভঙ্গি দীর্ঘ মেয়াদে 4-6 শতাংশের CAGR-এ দাঁড়িয়েছে। শিল্পটি 7-9 শতাংশের CAGR হারে বৃদ্ধি পাবে।”

Advertisement

আরও পড়ুন: উত্তরবঙ্গে শিলাবৃষ্টি, দক্ষিণবঙ্গে ভিজবে কয়েকটি জেলা, পড়বে ঠান্ডা

Trendlyne.com-এর কাছে থাকা ডেটা দেখায় যে বিগ বুল কানাড়া ব্যাঙ্কে তাঁর অংশীদারিত্ব বাড়িয়েছেন। যখন তিনি বিলকেয়ারে তার শেয়ার 8.50 শতাংশে স্থির রেখেছেন। ৩১শে মার্চ শেষ হওয়া ত্রৈমাসিকে ওকহার্টে তার শেয়ারও ১ শতাংশের নীচে নেমে গেছে। সম্পূর্ণ শেয়ারহোল্ডিং ডেটা এখনও ঘোষণা করা হয়নি।

(সতর্কীকরণ: স্টক মার্কেটে বিনিয়োগের সঙ্গে অনেক ধরনের ঝুঁকি রয়েছে। স্টক মার্কেটে বিনিয়োগ করার আগে আপনাকে অবশ্যই আপনার নিজের গবেষণা করতে হবে বা আপনার ব্যক্তিগত অর্থ উপদেষ্টার সঙ্গে পরামর্শ করতে হবে)

 

Advertisement