scorecardresearch
 

British Council STEM Scholarship : ছাত্রীদের জন্য স্টেম স্কলারশিপ ঘোষণা করেছে ব্রিটিশ কাউন্সিল, রইল বিস্তারিত

British Council STEM Scholarship: আন্তর্জাতিক শিক্ষার সুযোগ এবং সাংস্কৃতিক সম্পর্কের জন্য ব্রিটেনের সংস্থা ব্রিটিশ কাউন্সিল (British Council) STEM (বিজ্ঞান, প্রযুক্তি, ইঞ্জিনিয়ারিং বা গণিত)-এ মহিলাদের জন্য স্কলারশিপের কথা ঘোষণা করেছে।

Advertisement
স্কলারশিপ দিচ্ছে ব্রিটিশ কাউন্সিল (প্রতীকী ছবি) স্কলারশিপ দিচ্ছে ব্রিটিশ কাউন্সিল (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • ব্রিটিশ কাউন্সিল STEM (বিজ্ঞান, প্রযুক্তি, ইঞ্জিনিয়ারিং বা গণিত)-এ মহিলাদের জন্য স্কলারশিপের কথা ঘোষণা করেছে
  • এশিয়া এবং আমেরিকার ছাত্রী STEM পড়ুয়াদের জন্য ১০০টিরও বেশি বৃত্তি পাওয়া যায়
  • এই স্কলারশিপের মাধ্যমে ব্রিটিশ কাউন্সিল ইংল্যান্ডের কোনও বিশ্ববিদ্যালয়ে STEM নিয়ে লেখাপড়া করতে পারেন

British Council STEM Scholarship: আন্তর্জাতিক শিক্ষার সুযোগ এবং সাংস্কৃতিক সম্পর্কের জন্য ব্রিটেনের সংস্থা ব্রিটিশ কাউন্সিল (British Council) STEM (বিজ্ঞান, প্রযুক্তি, ইঞ্জিনিয়ারিং বা গণিত)-এ মহিলাদের জন্য স্কলারশিপের কথা ঘোষণা করেছে।

আরও পড়ুন: বিশ্বভারতীর পাঠভবন-শিক্ষাসত্রের সিলেবাসে কাটছাঁটের সিদ্ধান্ত বদল, ক্ষুব্ধ পড়ুয়ারা

এশিয়া এবং আমেরিকার ছাত্রী STEM পড়ুয়াদের জন্য ১০০টিরও বেশি বৃত্তি পাওয়া যায়। যার মধ্যে ৬৫টি বৃত্তি ভারত এবং অন্যান্য দক্ষিণ এশীয় দেশগুলির মহিলা STEM স্কলারদের জন্য সংরক্ষিত, কোনও নির্দিষ্ট দেশ ছাড়াই মেধার ভিত্তিতে প্রদান করা হয়।

২০২১ সালের শরৎ অধিবেশনে ১১৯ জন  নির্বাচিত কোর্সে নথিভুক্ত হয়েছিলেন এবং ভারত থেকে ১৯ জন মহিলা পড়ুয়া রয়েছেন।

এই স্কলারশিপের মাধ্যমে ব্রিটিশ কাউন্সিল ইংল্যান্ডের কোনও বিশ্ববিদ্যালয়ে STEM (বিজ্ঞান, প্রযুক্তি, ইঞ্জিনিয়ারিং বা গণিত) নিয়ে লেখাপড়া করতে পারেন।

বৃত্তি কভার হবে কি?
নির্বাচিত স্কলাররা যুক্তরাজ্যের কোনও বিশ্ববিদ্যালয়ে স্নাতকোত্তর ডিগ্রি বা একটি প্রারম্ভিক অ্য়াকাডেমিক ফেলোশিপ করার সুযোগ পাবেন। এবং বৃত্তির মধ্যে থাকবে টিউশন ফি, মাসিক বৃত্তি, ভ্রমণের খরচ, ভিসা এবং স্বাস্থ্য কভারেজ ফি। সেইসঙ্গে নির্ভরশীলদের জন্যও তহবিল কভার করবে যদি কোনও স্কলার চান। তাঁরা চাইলে তাঁদের সন্তান সঙ্গে ভ্রমণ করতে পারবে।

১৩টি বিশ্ববিদ্যালয়ে মাস্টার্স কোর্স এবং ফেলোশিপের জন্য আবেদন করতে পারবেন
প্রোগ্রামের অংশ হিসাবে ভারতীয় মহিলা STEM স্কলাররা ইউকে-র ১৩টি বিশ্ববিদ্যালয়ে ডেটা সায়েন্স, এনভায়রনমেন্টাল সায়েন্স, ইঞ্জিনিয়ারিং, পাবলিক হেলথ সিস্টেম, ইনফরমেশন টেকনোলজি, রিনিউএবল এনার্জি অ্যান্ড এনার্জি ম্যানেজমেন্ট এবং প্রজেক্ট ম্যানেজমেন্টের মতো কোর্সে মাস্টার্স কোর্স এবং প্রারম্ভিক অ্য়াকাডেমিক ফেলোশিপের জন্য আবেদন করতে পারেন। STEM-এ মহিলাদের জন্য ব্রিটিশ কাউন্সিল স্কলারশিপের জন্য আবেদন চলতি বছরের ৩১ মার্চ পর্যন্ত খোলা থাকে।

Advertisement


STEM বিবরণে মহিলাদের জন্য ব্রিটিশ কাউন্সিল বৃত্তি
যেসব দেশে আপনি আবেদন করতে পারবেন:
মাস্টার্স স্কলারশিপ এবং প্রারম্ভিক অ্য়াকাডেমিক ফেলোশিপ- দু'টোর জন্য: বাংলাদেশ, কম্বোডিয়া, ভারত, ইন্দোনেশিয়া, লাওস, মালয়েশিয়া, মায়ানমার, নেপাল, পাকিস্তান, ফিলিপিন্স, শ্রীলঙ্কা, থাইল্যান্ড, ভিয়েতনাম

শুধুমাত্র মাস্টার্স স্কলারশিপের জন্য: ব্রাজিল, মিশর, মেক্সিকো, পেরু, তুরস্ক, ইউক্রেন

যোগ্যতা: এই বৃত্তিগুলি সেই মহিলাদের জন্য যাঁরা-

  • সেপ্টেম্বর/অক্টোবর ২০২২-২০২৩ থেকে শিক্ষাবর্ষের জন্য যুক্তরাজ্যে লেখাপড়ার কোর্স করতে চান
  • আর্থিক সহায়তার প্রয়োজন দেখাতে পারেন
  • একটি স্নাতক ডিগ্রি আছে যা তাঁদের যুক্তরাজ্যের একটি বিশ্ববিদ্যালয়ে প্রাক-নির্বাচিত স্নাতকোত্তর কোর্সগুলির একটিতে অ্যাক্সেস পেতে সক্ষম করবে
  • যুক্তরাজ্যের একটি বিশ্ববিদ্যালয়ে স্নাতকোত্তর অধ্যয়ন/গবেষণার জন্য প্রয়োজনীয় ইংরেজি জানার স্তর অর্জন করতে পারে
  • কাজের অভিজ্ঞতা বা তাঁদের বিষয়ে একটি আগ্রহ সঙ্গে ক্ষেত্রে সক্রিয়
  • তাঁদের লেখাপড়ার কোর্স সম্পর্কে উৎসাহী এবং প্রতিশ্রুতিবদ্ধ ব্রিটিশ কাউন্সিল প্রাক্তন বৃত্তিপ্রাপক পড়ুয়া হিসাবে জড়িত হতে ইচ্ছুক

প্রধান সুবিধা:

অ্যাকাডেমিক প্রতিপত্তি - যুক্তরাজ্যের বিশ্ববিদ্যালয়গুলি স্টেম বিষয়ে বিশ্বের শীর্ষস্থানীয়দের মধ্যে রয়েছে
অর্থনৈতিক সহায়তার মধ্যে থাকবে টিউশন ফি, উপবৃত্তি, ভ্রমণ খরচ, ভিসা এবং স্বাস্থ্য কভারেজ ফি
মায়েদের জন্য বিশেষ সহায়তা
ইংরেজি ভাষার সাপোর্ট

কীভাবে আবেদন করতে হবে:

অংশগ্রহণকারী বিশ্ববিদ্যালয়গুলিতে সরাসরি আবেদন করতে হবে। অনুগ্রহ করে 'স্টাডি অ্যান্ড ওয়ার্ক অ্যাব্রোড' বিভাগের অধীনে ব্রিটিশ কাউন্সিলের অফিসিয়াল ওয়েবসাইটের লিঙ্কগুলি দেখুন

কোর্সের মধ্যে আবেদনের সময়সীমা পরিবর্তিত হয় তবে ১৪ ফেব্রুয়ারি থেকে ১০ এপ্রিল, ২০২২, তবে অনুগ্রহ করে আপনি যে বিশ্ববিদ্যালয়ে আবেদন করার পরিকল্পনা করছেন তার সময়সীমা ভাল করে দেখুন

কেন মহিলাদের জন্য STEM বৃত্তি প্রয়োজন?
উচ্চ শিক্ষা নিয়ে একটি সর্বভারতীয় সমীক্ষা (AISHE) রিপোর্ট অনুসারে গত কয়েক বছরে ভারতের লিঙ্গ ব্যবধান কমেছে।

দুনিয়ার প্রধান EdTech Coursera-এর সর্বশেষ গ্লোবাল স্কিলস রিপোর্টে আরও বলা হয়েছে যে ভারতে মহিলা STEM স্কলাররা ২০২০-এর আগে ২২ শতাংশ থেকে ২০২০ সালে ৩৩ শতাংশে উন্নীত হয়েছেন, এমনকি মহামারীর মধ্যেও।

যাইহোক, STEM-এ লিঙ্গ ব্যবধান এখনও উল্লেখযোগ্য। যেহেতু একজন সাধারণ STEM কর্মী নন-STEM কর্মীদের তুলনায় দুই-তৃতীয়াংশ বেশি উপার্জন করেন, তাই নারীদের STEM কর্মজীবনের জন্য সমান সুযোগ প্রদান করা লিঙ্গ বেতনের ব্যবধান কমাতে সাহায্য করে এবং টেকসই উন্নয়ন গোল ৫ অর্জনে একটি বড় অবদান হবে: লিঙ্গ সমতা অর্জন এবং ক্ষমতায়ন সমস্ত মহিলা এবং মেয়েরা।

ব্রিটিশ কাউন্সিল এবং ডিপার্টমেন্ট অফ সায়েন্স অ্যান্ড টেকনোলজি (ডিএসটি, ভারত সরকার) ২০২০ সালের ফেব্রুয়ারিতে জেন্ডার অ্যাডভান্সমেন্ট ফর ট্রান্সফর্মিং ইনস্টিটিউশন (GATI)-এর কথা ঘোষণা করেছে।

এই উদ্যোগের ফলে বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশল, মেডিসিন এবং গণিত (STEMM)-এর সব স্তরে মহিলাদের সমান অংশগ্রহণের জন্য একটি পরিবেশ দেবে। ভারতীয় উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলির জন্য একটি লিঙ্গ সমতা কাঠামোর চালু করা যাবে।

 

Advertisement