scorecardresearch
 

RRB Group D CBT 1 2022 : আরআরবি গ্রুপ ডি সিবিটি ১ হবে বোর্ডের ঘোষিত সূচি মেনেই

RRB Group D CBT 1 2022: রেলওয়ে রিক্রুটমেন্ট বোর্ড (Railway Recruitment Board) বা আরআরবি (RRB) নোটিশ জারি করে জানিয়ে দিয়েছে, নিয়োগের জন্য দুই ধাপে পরীক্ষা নেওয়া হবে। প্রার্থীদের সবার আগে কম্পিউটার বেসড টেস্ট ১ বা সিবিটি ১ পাশ করতে হবে।

Advertisement
রেলের গ্রুপ ডি পরীক্ষা নিয়ে বোর্ড নতুন নোটিশ জারি করেছে (প্রতীকী ছবি) রেলের গ্রুপ ডি পরীক্ষা নিয়ে বোর্ড নতুন নোটিশ জারি করেছে (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • রেলওয়ে রিক্রুটমেন্ট বোর্ড গ্রুপ ডি-তে নিয়োগ নিয়ে নয়া নোটিশ জারি করেছে
  • দেশে করোনা সংক্রমণ বাড়ছে
  • আর তাই অনেকের মনে এই পরীক্ষার দিনক্ষণ নিয়ে আশঙ্কা তৈরি হয়েছিল

RRB Group D CBT 1 2022: রেলওয়ে রিক্রুটমেন্ট বোর্ড (Railway Recruitment Board) বা আরআরবি (RRB) গ্রুপ ডি-তে নিয়োগ নিয়ে নয়া নোটিশ জারি করেছে। দেশে করোনা সংক্রমণ বাড়ছে। আর তাই অনেকের মনে এই পরীক্ষার দিনক্ষণ নিয়ে আশঙ্কা তৈরি হয়েছে। পরীক্ষা পিছিয়ে যাবে না তো? 

আরও পড়ুন: কলকাতা মেট্রোর টিকিট কাটুন ঘরে বসে, চালু QR Code পরিষেবা

বোর্ড যা জানাল
অনেক পরীক্ষার্থীর মধ্যে এই প্রশ্ন বা সংশয় ছিল। বলা যেতে পারে সেই সংশয়ের অবসান হয়েছে। কারণ রেলওয়ে রিক্রুটমেন্ট বোর্ড (Railway Recruitment Board) বা আরআরবি (RRB) জানিয়ে দিয়েছে, পরীক্ষা নেওয়া হবে ঘোষণা করে দেওয়া সময়েই। সরকারি ওয়েবসাইটে সেই নোটিশ দেখা যাবে। সে জন্য rrbcdg.gov.in দেখতে হবে। 

আরও পড়ুন: টাটা-বিড়লার এই ২ শেয়ার মালামাল করে দিয়েছে, ২,৭০০ শতাংশ রিটার্ন

আরও পড়ুন:  'নিউ ইয়ারে আমি খাইয়ে দেব,' বিহারে বিষ মেশানো খাবার দিয়ে স্ত্রীকে খুন

RRB Group D CBT 1 2022 Railway Recruitment Board

দুই ধাপে পেরোতে হবে
রেলওয়ে রিক্রুটমেন্ট বোর্ড (Railway Recruitment Board) বা আরআরবি (RRB) নোটিশ জারি করে জানিয়ে দিয়েছে, নিয়োগের জন্য দুই ধাপে পরীক্ষা নেওয়া হবে। প্রার্থীদের সবার আগে কম্পিউটার বেসড টেস্ট ১ বা সিবিটি ১ পাশ করতে হবে। আর তারপর হবে পরের ধাপ। মানে সিবিটি ২। প্রথম পর্বের জন্য পরীক্ষা হবে ২৩ ফেব্রুয়ারি। এমনই ঠিক রয়েছে। অনলাইন সেই পরীক্ষা নেওয়া হবে।

পরীক্ষার রকম
ওই দুই পরীক্ষার প্য়াটার্ন একই রকমের হবে। সেখানে ৯০ মিনিট বা দেড় ঘণ্টা সময় বরাদ্দ থাকে। পরীক্ষার্থীদের জন্য থাকে ১২০টি প্রশ্ন। এর মধ্যে জেনারেল সায়েন্স থেকে ৩০, অঙ্ক থেকে ৩০, রিজনিংয়ের ৩৫, জেনারেল অ্যাফেয়ার্সের ২৫টি প্রশ্ন থাকে। 

Advertisement

ক্লাস টেনের সিলেবাস থেকে প্রশ্ন আসে। যাঁরা সিবিটি ১ পাশ করতে পারবেন, তাঁরা পরের ধাপের জন্য পরীক্ষায় বসতে পারবেন। মানে সিবিটি ২ দিতে পারবেন। 

আরও পড়ুন: কাঁচা বাদাম এবার ভোজপুরিতে, রাকেশ মিশ্রার ভিডিও VIRAL

পরের ধাপে ১৫ গুণ বেশি
সিবিটি ১-এর পর বিজ্ঞাপনে বলা পদের সংখ্যা থেকে ১৫ গুণের বেশি প্রার্থীদের কোয়ালিফাই করানো হবে। প্রার্থীর সংখ্য়া বেশি থাকায় কয়েকটি পর্বে পরীক্ষা নেওয়া হতে পারে। 

এই পরীক্ষার অ্যাডমিট কার্ড-সহ অন্যান্য তথ্য় প্রার্থীদের রেজিস্টার্ড মোবাইল নম্বর এবং ইমেলে পাঠিয়ে দেওয়া হবে। সরকারি ওয়েবসাইট থেকেও তথ্য পাওয়া যাবে।

সরকারি নোটিফিকেশন দেখতে হলে এখানে ক্লিক করুন

 

Advertisement