scorecardresearch
 

Summer Vacation in Bengal School : আবার ৪৫ দিন কেন স্কুল ছুটি? হাইকোর্টে জনস্বার্থ মামলা

Summer Vacation in Bengal School: প্রবল গরমের জন্য রাজ্য সরকার ২ মে থেকে সরকারি স্কুল ছুটি ঘোষণা করেছে। যা থাকবে টানা ৪৫ দিন। এ নিয়ে শিক্ষকদের একাংশ বিরোধিতা করেছে। এবার একই বিষয়ে সোমবার কলকাতা হাইকোর্টে জনস্বার্থ মামলা দায়ের হল।

Advertisement
স্কুল ছুটি নিয়ে হাইকোর্টে মামলা (প্রতীকী ছবি) স্কুল ছুটি নিয়ে হাইকোর্টে মামলা (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • প্রবল গরমের জন্য রাজ্য সরকার ২ মে থেকে সরকারি স্কুল ছুটি ঘোষণা করেছে
  • যা থাকবে টানা ৪৫ দিন
  • এ নিয়ে শিক্ষকদের একাংশ বিরোধিতা করেছে

Summer Vacation in Bengal School: প্রবল গরমের জন্য রাজ্য সরকার ২ মে থেকে সরকারি স্কুল ছুটি ঘোষণা করেছে। যা থাকবে টানা ৪৫ দিন। এ নিয়ে শিক্ষকদের একাংশ বিরোধিতা করেছে। এবার একই বিষয়ে সোমবার কলকাতা হাইকোর্টে জনস্বার্থ মামলা দায়ের হল। 

বদলে গিয়েছে ছুটির দিনক্ষণ
এর আগে রাজ্য শিক্ষা দফতর যে ঘোষণা করেছিল, সেখানে ছুটি ছিল ২৪ মে থেকে ১২ দিন। তবে তীব্র গরমের জন্য সেই ছুটি এগিয়ে আনা হয়। ২ মে সোমবার থেকে সরকারি এবং সরকার পোষিত স্কুলে ৪৫ দিনে ছুটি শুরু হয়ে যায়।

হাইকোর্ট সূত্রে জানা গিয়েছে
কলকাতা হাইকোর্ট সূত্রে খবর, এই ছুটির বিরোধিতা করে জনস্বার্থ মামলা দায়ের করেছেন আনন্দবরণ হালদার নামে এক ব্যক্তি। তাঁর বক্তব্য, করোনাভাইরাসের সংক্রমণের জন্য প্রায় ২ বছর স্কুল-কলেজ-সহ সব শিক্ষা প্রতিষ্ঠান প্রায় বন্ধ ছিল। আবার নতুন করে দীর্ঘদিন ছুটি দিয়ে দেওয়া হল।

আরও পড়ুন: Netflix, Amazon Prime এবং Disney+Hotstar দেখুন ফ্রি-তে, জানুন কীভাবে 

আরও পড়ুন: ঝলমলে আকাশে মোহময়ী কাঞ্চনজঙ্ঘা, দার্জিলিং জমজমাট

আরও পড়ুন: ফিরহাদ থেকে মীনাদেবী- ভোটের তারাদের জয় মোটের ওপর মসৃণ পথেই

শিক্ষক সংগঠনের বক্তব্য
এ ব্যাপারে পশ্চিমবঙ্গ সরকারি বিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক সৌগত বসু জানান, পশ্চিমবঙ্গ উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের ঘোষণা অনুযায়ী আগামী ২৯ এপ্রিল থেকে একাদশ শ্রেণির ব্যবহারিক পরীক্ষা শুরু হওয়ার কথা। ২ মে থেকে গরমের ছুটি শুরু করলে সেই পরীক্ষা আদৌ করা যাবে কিনা, তা নিয়ে সংশয় রয়েছে।

তিনি আরও জানান, উচ্চমাধ্যমিক পরীক্ষা শেষ হয়েছে। মধ্যশিক্ষা পর্ষদের নির্দেশিকা অনুযায়ী আগামী ৭ মে-র মধ্যে দশম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থীদের প্রথম পর্যায়ক্রমিক মূল্যায়ন এর কাজ শেষ করার কথা। এই কাজটা অধিকাংশ উচ্চ মাধ্যমিক বিদ্যালয় ২ মে থেকেই শুরু হওয়ার কথা। পরিবর্তিত পরিস্থিতিতে আজকের ঘোষণার পর সেই পরীক্ষার পরিণতি কী হবে আমাদের জানা নেই। 

Advertisement

তিনি জানান, এই মারাত্মক আবহাওয়া সত্ত্বেও বিশেষভাবে মনে করিয়ে দিতে চাই মাত্র চারটি দিন (২, ৫, ৬, ৭ মে) যদি বিদ্যায়তন খোলা রেখে এই পরীক্ষাগুলো নেওয়ার সুযোগ দেওয়া হত, তাহলে পরীক্ষার্থীদের ভবিষ্যতের দিকটা সুরক্ষিত হতো। এই প্রাকৃতিক আবহাওয়ায় গরমের ছুটি এগিয়ে আনা হয়েছে।

পূর্ব অভিজ্ঞতা বলছে গরমের ছুটি দীর্ঘায়িত হবার সম্ভাবনাও যথেষ্ট রয়েছে। এর পাশাপাশি জুন মাস থেকে প্রস্তাবিত কোভিড অতিমারির চোখরাঙানি কেমন থাকবে কেউ জানে না। জানান তিনি।

 

Advertisement