scorecardresearch
 

Bhadu Sheikh Murder Case CBI : ভাদু শেখ খুনেরও তদন্তভার সিবিআইকে, নির্দেশ হাইকোর্টের

Bhadu Sheikh Murder Case CBI: ভাদু শেখের খুনের ঘটনার তদন্ত করবে সিবিআই। শুক্রবার এই নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট। ভাদু শেখ বীরভূমের তৃণমূল নেতা ছিলেন।

Advertisement
ভাদু শেখ (বাঁদিকে), তাঁকে খুনের তদন্তভার সিবিআইকে, নির্দেশ হাইকোর্টের ভাদু শেখ (বাঁদিকে), তাঁকে খুনের তদন্তভার সিবিআইকে, নির্দেশ হাইকোর্টের
হাইলাইটস
  • ভাদু শেখের খুনের ঘটনার তদন্ত করবে সিবিআই
  • শুক্রবার এই নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট
  • ভাদু শেখ বীরভূমের তৃণমূল নেতা ছিলেন

Bhadu Sheikh Murder Case CBI: ভাদু শেখের খুনের ঘটনার তদন্ত করবে সিবিআই। শুক্রবার এই নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট। ভাদু শেখ বীরভূমের তৃণমূল নেতা ছিলেন।

বীরভূমের রামপুরহাটের ঘটনায় সিবিআই তদন্ত শুরু করেছে। এর আগে তেমনই নির্দেশ দিয়েছিল কলকাতা হাইকোর্ট। সেখানে অন্তত ৮ জন মানুষকে জীবন্ত পুড়িয়ে মারার অভিযোগ উঠেছে। তার আগে খুন করা হয়েছিল ভাদু শেখকে। তাঁর খুনের পরই তপ্ত হয়ে ওঠে এলাকা। ভাদু শেখ বীরভূম জেলার রামপুরহাটের বগটুইয়ের উপ পঞ্চায়েত প্রধান ছিলেন।

আইনজীবী জানাচ্ছেন
আইনজীবী কৌস্তভ বাগচী জানান, সূত্র এবং সূত্রপাত যদি একসঙ্গে না হয়, তা হলে তো কখনও সত্য বেরিয়ে আসবে না। ভাদু শেখের ঘটনাটা ঘটল। তারপর এটা ঘটল। তা হলে যেটা সূত্রে, সেটাকে তো ইনভেস্টিগেট করা দরকার। তিনি দাবি করেন, সেইসঙ্গে একটা জিনিস। সিবিআই যাঁদের সাক্ষী হিসেবে ডাকছে, তাঁদের পুলিশ-প্রশাসন ভয় দেখাচ্ছে। ওখানে গিয়ে যদি মুখ খোলে, তা হলে তাঁদের হাতে যেহেতু ভাদু শেখের তদন্ত তাদের হাতে আছে, তাদের এখানে অভিযুক্ত হিসেবে দেখিয়ে দেওয়া হবে। একটা ভয়ের বাতাবরণ তৈরি করা হচ্ছে। আদালতের কাছে সেগুলো তুলে ধরেছি। দু'টো ঘটনা একেবারে যুক্ত। কোনও ভাবে আলাদা করা যেতে পারে না। যদি সেটা না করা হয়, কখনও সত্যটা বেরিয়ে আসতে পারে না। কোর্ট আমাদের দাবিকে মান্যতা দিয়েছে। 

আরও পড়ুন: রাস্তায় মরে পড়ে থাকা যে কোনও প্রাণী খান এই মহিলা

আরও পড়ুন: এই ৫ TATA শেয়ার ২ হাজার শতাংশ রিটার্ন দিয়েছে, দেখুন কোনগুলি

রামপুরহাট হত্যাকাণ্ডের পর থেকে আনারুল হোসেনের নাম প্রকাশ্যে আসে। ওই ঘটনায় আটজন মারা গিয়েছেন। ওই তৃণমূল নেতা এ মামলায় জড়িত বলে অভিযোগ। নিহতের পরিবার তাকে গ্রেফতারের দাবি জানিয়েছিল। বৃহস্পতিবার তাকে গ্রেফতার করেছে পুলিশ।

Advertisement

ঘটনার জায়গায় মমতা
ওই ঘটনাস্থলে যান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্যায়। ক্ষতিগ্রস্থরা মুখ্যমন্ত্রীর সামনেও এই বিষয়টি তুলে ধরেন। তাঁকে অবিলম্বে গ্রেফতারের নির্দেশ দেন মমতা। পরে পুলিশ তাঁকে গ্রেফতার করে। তারাপীঠ থেকে তাকে গ্রেফতার করা হয়েছে।

ভয়াবহ ঘটনা বীরভূমে
সোমবার বীরভূমে একটি বোমার আঘাতে উপপ্রধান ভাদু শেখ নিহত হন। স্থানীয়দের মতে, প্রতিশোধ হিসেবে তাঁর প্রতিদ্বন্দ্বী সোনু শেখের বাড়িতে আগুন লাগিয়ে দেওয়া হয়। এতে পুরো একটি পরিবার পুড়ে মারা যায়। অগ্নিসংযোগে অন্তত আটজন নিহত হয়েছেন। প্রতিশোধের ভয়ে বেশ কয়েকজনকে তাদের বাড়িঘর ছেড়ে পালিয়ে যেতে বাধ্য করেছে।

কংগ্রেস নেতা অধীর চৌধুরী রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দকে চিঠি দিয়েছেন। তিনি লেখেন, "সোমবার, ২১ মার্চ ২০২২। বীরভূম জেলার বগটুই গ্রামে শাসক দলের দুটি গ্রুপের মধ্যে হিংসাত্মক লড়াই হয়েছিল। উপপ্রধান ভাদু শেখকে হত্যা করা হয় এবং প্রতিশোধ হিসেবে এলাকার বাড়িঘরে হামলা ও আগুন দেওয়া হয়। যার ফলে ১২ জন মহিলা ও শিশু নিহত হয়। নিহতরা সবাই সংখ্যালঘু সম্প্রদায়ের"

তিনি আরও লিখেছেন, "পশ্চিমবঙ্গের আইনশৃঙ্খলা পরিস্থিতি সম্পূর্ণ ভেঙে পড়েছে। এটা খুবই দুঃখজনক যে গত মাসেই পশ্চিমবঙ্গে ২৬টি রাজনৈতিক হত্যাকাণ্ড ঘটেছে। ভোটের সময় হিংসা এবং ভোট-পরবর্তী হিংসায় অনেকের প্রাণ নিয়েছে। গোটা রাজ্য ভয় ও হিংসার কবলে রয়েছে।"

 

Advertisement