scorecardresearch
 
লাইফস্টাইল

Ayurveda Tips for Foods : হজমের জন্য খুবই খারাপ এই ফুড কম্বিনেশন, দেখে রাখুন

Ayurveda Tips for Foods these food combinations are bad for health one
  • 1/12

Ayurveda Tips for Foods: সুস্থ জীবনের জন্য স্বাস্থ্যকর খাদ্যাভ্যাসও গুরুত্বপূর্ণ। খাবারের ক্ষেত্রে খাদ্য সংমিশ্রণ একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। খাবার খাওয়ার সময় প্রায়ই আমরা কার সঙ্গে কী খাব, সেদিকে বিশেষ মনোযোগ দিই না। কিন্তু, আয়ুর্বেদ অনুসারে, খাবারের বিষয়ে এমন অনেক নিয়ম রয়েছে, যা মেনে চলা খুবই জরুরি।

Ayurveda Tips for Foods these food combinations are bad for health two
  • 2/12

আসলে তথ্যের অভাবে অনেক সময় আমরা এমন কিছু খেয়ে ফেলি যা শরীরের জন্য ক্ষতিকর। ভুল খাবারের সংমিশ্রণ একজন ব্যক্তির শারীরিক এবং মানসিক- দু'টোই স্বাস্থ্যকে প্রভাবিত করে। এমন পরিস্থিতিতে খাবারে সামঞ্জস্য রেখে সঠিক জিনিস থাকা দরকার।

Ayurveda Tips for Foods these food combinations are bad for health three
  • 3/12

আয়ুর্বেদ অনুসারে, অন্যান্য খাদ্যদ্রব্যের সঙ্গে ফল খাওয়াকে ভুল বলে মনে করা হয়। ফলের মধ্যে প্রাকৃতিক চিনি থাকে, যার কারণে এগুলো খুব দ্রুত হজম হয়। চর্বি, প্রোটিন এবং স্টার্চ সমৃদ্ধ খাবারের বেশি হজমের প্রয়োজন হয়। অতএব, আপনি যদি খাবারের পরে ফল খান তবে এটি হজম করা কঠিন হবে এবং আপনি এর পুষ্টি পেতে সক্ষম হবেন না।

Ayurveda Tips for Foods these food combinations are bad for health four
  • 4/12

আয়ুর্বেদ অনুসারে, তাজা খাবার প্রাণ (জীবন শক্তি) এবং পুষ্টিতে পূর্ণ। সঞ্চিত খাবারে পুষ্টি উপাদান কমতে থাকে। এটা হজম করা একটু কঠিন হয়ে যায়। তাই বেশিক্ষণ রান্না করা খাবার না খাওয়ার চেষ্টা করুন।

Ayurveda Tips for Foods these food combinations are bad for health five
  • 5/12

চায়ের ক্যাটেচিন নামক ফ্ল্যাভোনয়েড থাকে যা হার্টের জন্য উপকারী বলে মনে করা হয়। যখন চায়ে দুধ যোগ করা হয়, তখন দুধে পাওয়া কেসিন প্রোটিন ক্যাটেচিনের ঘনত্ব কমিয়ে দেয়। তাই চা ও দুধ একসঙ্গে খাওয়া থেকে বিরত থাকুন।

Ayurveda Tips for Foods these food combinations are bad for health six
  • 6/12

আয়ুর্বেদ অনুসারে, দুধ এবং কলা সবচেয়ে ভারী খাবারের সংমিশ্রণগুলির মধ্যে একটি। এগুলো একসঙ্গে খেলে শরীরে টক্সিন হতে পারে। আপনি যদি কলা এবং দুধের স্মুদি পান করতে পছন্দ করেন, তবে এতে এলাচ এবং জায়ফল যোগ করুন। না হলে এটা হজম করা কঠিন হতে পারে।

Ayurveda Tips for Foods these food combinations are bad for health seven
  • 7/12

খাবারের সময় বা তার পরপরই ফ্রিজে রাখা ঠান্ডা পানীয়, আইসক্রিম বা দই খেলে হজম শক্তি কমে যায় (যাকে অগ্নি বলা হয়)। এটি হজমের সমস্যা, অ্যালার্জি এবং সাধারণ সর্দি-কাশির ঝুঁকি বাড়ায়।

আরও পড়ুন: অস্কারে সেরা সিনেমা কোনটা? বাছতে টুইটে ভোটের সুযোগ

আরও পড়ুন: 'দিদির মতো ছিলেন, ব্য়ক্তিগত ক্ষতি,' সন্ধ্যার স্মৃতিচারণায় মমতা

 

Ayurveda Tips for Foods these food combinations are bad for health eight
  • 8/12

আপনি যদি শ্বাসযন্ত্রের বা ভাইরাল সংক্রমণের জন্য তুলসি ক্যাপসুল বা ট্যাবলেট গ্রহণ করেন, তাহলে অবিলম্বে দুধ পান করা এড়িয়ে চলুন। দুই জিনিসের মধ্যে কমপক্ষে ৩০ মিনিটের ব্যবধান বজায় রাখুন।

Ayurveda Tips for Foods these food combinations are bad for health nine
  • 9/12

অন্য কোন খাবারের সঙ্গে দুধ খাওয়া উচিত নয়। দুধ নিজেই একটি সম্পূর্ণ খাদ্য হিসাবে বিবেচিত হয়। দুধ, মাংস, ডিম, বাদাম ইত্যাদিতে পাওয়া প্রোটিনের তুলনায় এটি সম্পূর্ণ ভিন্ন প্রোটিন। তাই অন্য খাবারের সঙ্গে দুধ খাওয়া হয় না। কারণ এটি হজম হতে সময় লাগে।

 

Ayurveda Tips for Foods these food combinations are bad for health ten
  • 10/12

আয়ুর্বেদ অনুসারে, কঠিন জিনিসের সঙ্গে কোনও তরল খাবার গ্রহণ করা উচিত নয়। তরল জিনিস অবিলম্বে অন্ত্রে চলে যায় এবং সমস্ত হজমকারী এনজাইমের কার্যক্ষমতা হ্রাস করে, যার ফলে হজমে সমস্যা হয়। তরল জিনিস খাওয়ার কমপক্ষে ২০ মিনিট আগে বা খাবারের এক ঘন্টা পরে নেওয়া যেতে পারে।

আরও পড়ুন: মিনারেল ডেভলপমেন্ট কর্পোরেশনে মোটা মাইনের একগুচ্ছ চাকরি, রইল যোগ্যতা সহ বিস্তারিত

আরও পড়ুন: গুগল পে ১ মিনিটে দেবে ১ লক্ষ টাকার পার্সোনাল লোন, রইল পদ্ধতি

Ayurveda Tips for Foods these food combinations are bad for health eleven
  • 11/12

খাবারের সময় গরম জল হজমে সাহায্য করে। অতিরিক্ত ঠান্ডা জল পান করবেন না কারণ এটি হজম করতে শরীরকে আরও বেশি পরিশ্রম করতে হয়। তাই খাবারের সময় বা খাওয়ার পরপরই জল পান করা উচিত নয়।

Ayurveda Tips for Foods these food combinations are bad for health twelve
  • 12/12

ঘোল হজমে সাহায্য করে যেখানে দই হজম করতে ভারী। বিকালে দই খাওয়া ভাল বলে মনে করা হয়। কারণ এই সময়ে হজম ক্ষমতা সবচেয়ে শক্তিশালী থাকে। দই প্রকৃতিতে অম্লীয়। আয়ুর্বেদ অনুসারে, দই পিত্ত ও কফ বৃদ্ধি করে কারণ এটি পেটে প্রচুর তাপ তৈরি করে। দই হজমে ভারী এবং কোষ্ঠকাঠিন্যও হতে পারে। তাই দুর্বল হজমশক্তি সম্পন্ন ব্যক্তিদের রাতে এর ব্যবহার এড়িয়ে চলা উচিত।