scorecardresearch
 

Earwax Removal : চাবি-কাঠি দিয়ে কান পরিষ্কার? ভয়ঙ্কর! বরং এভাবে চেষ্টা করুন

Earwax Removal: আপনি যদি কান পরিষ্কার করেন এবং কানের ময়লা সরানোর চেষ্টা করেন, তবে আপনার খুব সাবধান হওয়া উচিত। আসুন জেনে নিই কান পরিষ্কার করার সঠিক উপায়।

কান অত্যন্ত স্পর্শকাতর অঙ্গ (প্রতীকী ছবি) কান অত্যন্ত স্পর্শকাতর অঙ্গ (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • আমাদের শরীরের কিছু অংশ খুবই স্পর্শকাতর
  • যার মধ্যে একটি হল কান
  • আপনি নিশ্চয়ই দেখেছেন যে কিছু মানুষ বারবার কান ঘষে বা পরিষ্কার করার অভ্যাসের কারণে বিরক্ত হন

Earwax Removal: আমাদের শরীরের কিছু অংশ খুবই স্পর্শকাতর। যার মধ্যে একটি হল কান। আপনি নিশ্চয়ই দেখেছেন যে কিছু মানুষ বারবার কান ঘষে বা পরিষ্কার করার অভ্যাসের কারণে বিরক্ত হন। চিকিৎসকরা বলছেন কান পরিষ্কার করার দরকারই নেই। তবে আপনি যদি এখনও কান পরিষ্কার করেন এবং কানের ময়লা সরানোর চেষ্টা করেন, তবে আপনার খুব সাবধান হওয়া উচিত। আসুন জেনে নিই কান পরিষ্কার করার সঠিক উপায়।

কানে মোম তৈরি হয় কেন?
মানুষ কানে যে কানের ময়লা বা মোম তৈরি হয়, সেটাকে অকেজো মনে করে তা সাফ করার চেষ্টা চালিয়ে যায়। কানে ময়লা তৈরি হওয়া খুবই সাধারণ ব্যাপার। এটি আপনার কানকে রক্ষা করে এবং তাদের শুষ্ক হতে বাধা দেয়। মোমের অভাবে আপনার কান খুব শুষ্ক হয়ে যায় এবং চুলকানিও হয়। 

ইয়ারওয়াক্সে অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য রয়েছে। যার অর্থ আপনার কান নিজেকে পরিষ্কার করে। কানের মোম কানের ফিল্টার হিসেবে কাজ করে। এটি আমাদের কানকে ময়লা এবং ধুলাবালি থেকে রক্ষা করে। এর পাশাপাশি সেগুলোকে কানে প্রবেশ করতে বাধা দেয়।

আরও পড়ুন: PWD ইঞ্জিনিয়ারের বাড়িতে জলের বদলে বেরোচ্ছে টাকা! মাথায় হাত দুর্নীতি দমন শাখার

আরও পড়ুন: ক্রিপ্টোকারেন্সি নিষিদ্ধ হচ্ছে? আশঙ্কায় দর পড়ছে, শুরু নগদে ভাঙানোর হিড়িক

আপনি যখন কিছু চিবানোর সময় আপনার চোয়াল নাড়ান, তখন পুরানো কানের মোম শুকিয়ে যায় এবং নিজে থেকেই কান থেকে বেরিয়ে আসে। কানের মোম কানের ভেতরের অংশে নয়, বাইরের অংশে তৈরি হয়।

আপনি যখন কান পরিষ্কার করার চেষ্টা করেন, এটি কানের মোমকে আরও ভিতরে যেতে দেয়। যার কারণে কানে ব্লকেজ আসতে পারে। তুলা বা কোনও ধারালো বস্তুর সাহায্যে কান পরিষ্কার করলে সংক্রমণের ঝুঁকি বাড়তে পারে। যার কারণে আপনাকে অনেক গুরুতর সমস্যার সম্মুখীন হতে হতে পারে-
- সংক্রমণ
- কানের পর্দায় আঘাত
- শ্রবণশক্তি হ্রাস

আরও পড়ুন: উত্তরপাড়ায় ফ্ল্যাটে মহিলার পচাগলা দেহ, ভদ্রেশ্বরে বৃদ্ধার সুইসাইড

আপনার কান পরিষ্কার করা উচিত?
যা হোক, আপনার কান পরিষ্কার করা উচিত নয়। কারণ কানের টিউবগুলি পরিষ্কার করার প্রয়োজন নেই। কিন্তু যদি আপনার কানে মোম খুব বেশি ভরে থাকে এবং টিউবগুলি ব্লক হয়ে যায়, তবে সেগুলি নিজে পরিষ্কার করার পরিবর্তে আপনার কান বিশেষজ্ঞের সঙ্গে যোগাযোগ করা উচিত। কানের টিউবে মোম সম্পূর্ণরূপে ভর্তি হয়ে গেলে এই সমস্যাটিকে সেরুমেন ইনফেকশন বলে।

সেরুমেন সংক্রমণের লক্ষণ
- কানে ব্যথা এবং ভরে থাকার অনুভূতি।
- অনেক সময় শুনতে অসুবিধা হয়, সময়ের সঙ্গে সঙ্গে এই সমস্যা আরও বাড়তে পারে। - কানে শব্দ শোনা
- চুলকানি এবং কান থেকে অদ্ভুত গন্ধ

কীভাবে কান পরিষ্কার করতে হয়?
আপনার যদি কোনও সমস্যা না হয় কিন্তু মনে হয় যে কাজে মোম জমে গেছে, তাহলে এই অবস্থায় খুব সাবধানে কান পরিষ্কার করুন। এর জন্য একটি পরিষ্কার কাপড় ব্যবহার করুন। কানে কয়েক ফোঁটা বেবি অয়েল, মিনারেল অয়েল বা গ্লিসারিন লাগাতে পারেন। এ ছাড়াও আপনি মোম অপসারণ কিট ব্যবহার করতে পারেন।

কান পরিষ্কারের জন্য এই জিনিসগুলি ব্যবহার করবেন না
কান পরিষ্কার করার জন্য ধারালো জিনিস এবং কটন ইয়ার বাড ব্যবহার করা এড়িয়ে চলুন। কিছু গবেষণায় বিশ্বাস করা হলে, এটি আপনার সমস্যা নিরাময় করে না। তবে কানে ক্ষত সৃষ্টি করতে পারে।