scorecardresearch
 

Pear Benefits : কোষ্ঠকাঠিন্যে উপকারী-ত্বক করে চকচকে, নাশপাতির আরও অনেক গুণ

Pear Benefits: নাশপাতিকে এখানে শুধুমাত্র একটি ফল হিসেবে দেখা হয়। এর পুষ্টিগুণ সম্পর্কে সুনির্দিষ্ট কোনও তথ্য না থাকার কারণে আজও এটি খুব একটা জনপ্রিয় নয়। কিন্তু জেনে অবাক হবেন যে নাশপাতির উপকারিতা অন্য কোনও ফলের থেকে কম নয়।

Advertisement
নাশপাতির অনেক গুণ (প্রতীকী ছবি) নাশপাতির অনেক গুণ (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • এই ফলে প্রচুর ফাইবার রয়েছে
  • পাশাপাশি আয়রন, বিভিন্ন রকমের ভিটামিনও পাওয়া যায়
  • সে ব্য়াপারে আরও তথ্য় জেনে নেওয়া যাক

Pear Benefits: নাশপাতি একটি মরশুমি ফল। এটা দেখতে অনেকটা সবুজ আপেলের মতো। এটা নাশপাতি পুরু খোসাওয়ালা ফল। এই ফল খেতে বেশ মিষ্টি। বাজারে হামেশাই পাওয়া যায়।

খুব উপকারী ফল
নাশপাতিকে এখানে শুধুমাত্র একটি ফল হিসেবে দেখা হয়। এর পুষ্টিগুণ সম্পর্কে সুনির্দিষ্ট কোনও তথ্য না থাকার কারণে আজও এটি খুব একটা জনপ্রিয় নয়। কিন্তু জেনে অবাক হবেন যে নাশপাতির উপকারিতা অন্য কোনও ফলের থেকে কম নয়। 

এই ফলে প্রচুর ফাইবার রয়েছে। পাশাপাশি আয়রন, বিভিন্ন রকমের ভিটামিনও পাওয়া যায়। সে ব্য়াপারে আরও তথ্য় জেনে নেওয়া যাক। 

কী কী গুণ রয়েছে
১. নাশপাতিতে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার। ফাইবারের কারণে পরিপাকতন্ত্র শক্তিশালী হয়। এতে পাওয়া পেকটিন নামক উপাদানটি কোষ্ঠকাঠিন্যের জন্য একটি ওষুধ যেন।

২. নাশপাতি আয়রন সমৃদ্ধ, যা হিমোগ্লোবিনের মাত্রা বাড়ায়। যদি কেউ রক্তস্বল্পতায় ভুগে থাকেন, তবে তাঁর নাশপাতি খাওয়া উচিত। উপকার পাওয়া যেতে পারে।

৩. নাশপাতিতে এমন কিছু যৌগ পাওয়া যায় যা খারাপ কোলেস্টেরল কমাতে কাজ করে। খারাপ কোলেস্টেরলের কারণে শরীরে বাসা বাঁধে নানা রোগ। ফলে সেই সমস্যা কাটাতে কাজ দেবে নাশপাতি। 

৪. নাশপাতিতে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট এবং ভিটামিন সি পাওয়া যায়। যে কারণে রোগ প্রতিরোধ ক্ষমতা ভাল হয় এবং শরীর বিভিন্ন রোগের বিরুদ্ধে লড়াই করার শক্তি পায়।

৫. আপনার যদি হাড় সংক্রান্ত কোনও সমস্যা থাকে, তাহলে নাশপাতি খাওয়া আপনার জন্য উপকারী হবে। এতে বোরন নামক রাসায়নিক উপাদান রয়েছে। যা ক্যালসিয়ামের মাত্রা বজায় রাখতে কার্যকর।

এ ছাড়া নাশপাতি খেলে ত্বকে উজ্জ্বলতা আসে এবং একই সঙ্গে শরীরে শক্তিও যোগায়।

Advertisement

আরও পড়ুন: পুলিশকে ইঁট-গাড়ি ভাঙচুর, পাল্টা লাঠিচার্জ, বাম ছাত্রযুবদের কর্মসূচি ঘিরে তুমুল উত্তেজনা

আরও পড়ুন: প্রস্রাব থেকে দুর্গন্ধ? হতে পারে এই সব রোগের লক্ষণ, সতর্ক হন

আরও পড়ুন: দেদার AC, ফ্রিজ, কুলার চালানোর পরও আসবে কম বিল, দেখে নিন উপায়

 

Advertisement