scorecardresearch
 

Electricity Bill : দেদার AC, ফ্রিজ, কুলার চালানোর পরও আসবে কম বিল, দেখে নিন উপায়

Electricity Bill: এখানে আমরা এমন কিছু উপায়ের কথা বলছি। যার মাধ্যমে আপনি প্রতি মাসে আপনার বিদ্যুৎ বিল বাঁচাতে পারবেন। খুব সহজ সেগুলো।

Advertisement
সহজে বিদ্যুতের বিল কমিয়ে আনুন (প্রতীকী ছবি) সহজে বিদ্যুতের বিল কমিয়ে আনুন (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • আপনার বাড়িতে বিদ্যুৎ বিল বেশি আসছে?
  • আপনি অনায়াসেই এটা কমাতে পারে
  • এর জন্য আপনাকে কিছু টিপস ফলো করতে হবে

Electricity Bill: আপনার বাড়িতে বিদ্যুৎ বিল বেশি আসছে? আপনি খুব সহজেই এটা কমিয়ে আনতে পারেন। এর জন্য আপনাকে কিছু টিপস ফলো করতে হবে। এখানে আমরা এমন কিছু উপায়ের কথা বলছি। যার মাধ্যমে আপনি প্রতি মাসে আপনার বিদ্যুৎ বিল বাঁচাতে পারবেন। খুব সহজ সেগুলো।

এলইডি (LED) বাল্ব ব্যবহার করুন
পুরানো ফিলামেন্ট বাল্ব এবং সিএফএল বেশি বিদ্যুৎ খরচ করতে পারে। আপনি যদি এগুলিকে এলইডি বাল্ব দিয়ে পাল্টে দিতে পারেন, তবে আপনার বিদ্যুৎ বিল উল্লেখযোগ্যভাবে হ্রাস পাবে। 

যদি আপনি সংখ্যার কথা বলেন, তাহলে একটি ১০০-ওয়াটের ফিলামেন্ট বাল্ব ১০ ঘন্টায় ১ ইউনিট বিদ্যুৎ খরচ করে। যেখানে আপনি ১৫ ওয়াটের CFL ৬৬.৫ ঘন্টায় ১ ইউনিট বিদ্যুৎ খরচ করে। এলইডি বাল্ব সম্পর্কে বলতে গেলে, একটি ৯ ওয়াটের এলইডি ১১১ ঘন্টায় এক ইউনিট বিদ্যুৎ খরচ করে।

ইলেকট্রনিক্স জিনিস কেনার সময় রেটিং এর দিকে খেয়াল রাখুন
আপনি যখনই রেফ্রিজারেটর, এসির মত যন্ত্রপাতি কিনবেন, আপনাকে রেটিংয়েরর বিশেষ যত্ন নিতে হবে। ৫-স্টার অ্যাপ্লায়েন্স অনেক কম শক্তি খরচ করে। এগুলোর দাম বেশি হলেও অসুবিধা নেই। কারণে বিদ্যুৎ বিল বেশ কিছুটা কমে আসে।

২৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় এসি চালান
আপনি যখন এসি ব্যবহার করেন, তখন এর তাপমাত্রা ২৪ ডিগ্রি সেলসিয়াসে রাখুন। এতে আপনার ঘরও ঠাণ্ডা থাকবে এবং আপনার পকেটেও তেমন প্রভাব পড়বে না। এ ছাড়াও আপনি এতে একটি টাইমারও সেট করতে পারেন। যাতে রুম ঠান্ডা হয়ে গেলে এসি অটোমেটিক ভাবে বন্ধ হয়ে যায়।

আরও পড়ুন: Break-up-এর পর জুড়তে চান সম্পর্ক? মেনে চলুন এই ৪ ফর্মুলা

আপনার কাজ শেষ হওয়ার পরে সুইচটি বন্ধ করতে ভুলবেন না
এমনটা অনেক সময় হয় যখন আমরা ঘরের বাইরে যাই, তখন লাইট, ফ্যান, এসি জ্বালিয়ে রাখি। এটা সঠিক না. যখন বৈদ্যুতিক যন্ত্রপাতি ব্যবহার করা হয় না, তখন সেগুলো বন্ধ করে দিন। এর মাধ্যমে আপনি বিদ্যুৎ খরচ কমাতে পারবেন।

Advertisement

একাধিক গ্যাজেটের জন্য পাওয়ার স্ট্রিপ
আপনি যদি একই সময়ে একাধিক যন্ত্রপাতি চালান, তা হলে পাওয়ার স্ট্রিপ ব্যবহার করুন। এটির সাহায্যে যখন এই আইটেমগুলি ব্যবহার করা হয় না, তখন আপনি একবারে এগুলি বন্ধ করে ফ্যান্টম শক্তির ক্ষতি এড়াতে পারেন।

আরও পড়ুন: রোজ জমা করুন ৬৭ টাকা, ৫ বছরে আপনার সন্তান লাখপতি

আরও পড়ুন: শীতে সুস্থ থাকতে হলে প্রবীণদের মানতেই হবে এই ৫ বিষয়

 

Advertisement