scorecardresearch
 

Siuli the Parcel Cafe by India Post : কাজ-আড্ডা এক ছাদের তলায়, ডাক বিভাগের 'শিউলি দ্য পার্সেল ক্যাফে'তে

Siuli the Parcel Cafe by India Post: থিমের ওপর তৈরি করে সেজে উঠছে সেই ক্যাফে (Siuli the Parcel Cafe)। সকাল থেকেই শুরু যাবে সেখানকার কাজ। পার্সেল বুকিং, ডাক বিভাগ (India Post)-এর স্ট্যাম্প কেনা থেকে যাবতীয় পরিষেবা মিলবে সেখানে।

Advertisement
দেশের প্রথম পার্সেল ক্যাফে খুলছে কলকাতা জিপিও-তে দেশের প্রথম পার্সেল ক্যাফে খুলছে কলকাতা জিপিও-তে
হাইলাইটস
  • আড্ডা নিয়ে বাঙালির প্রীতির কথা নতুন করে বলার কিছু নেই
  • তা সে পাড়ার রক হোক বা ঝলমলে ক্যাফে
  • ফুরসৎ পেলেই শুরু হয়ে যাবে জমজমাট আড্ডার পর্ব

Siuli the Parcel Cafe by India Post: আড্ডা নিয়ে বাঙালির প্রীতির কথা নতুন করে বলার কিছু নেই। তা সে পাড়ার রক হোক বা ঝলমলে ক্যাফে। ফুরসৎ পেলেই হল। শুরু হয়ে যাবে জমজমাট আড্ডার পর্ব। তরুণ প্রজন্মের আড্ডার নয়া আস্তানা হল ক্যাফে। কেমন হবে আড্ডার ফাঁকে যদি দরকারি কাজও সেরে নেওয়া যায়? তেমনই যেন সুযোগ করে দিচ্ছে ভারতীয় ডাক বিভাগ (India Post)।

ডাককে আরও ছড়িয়ে দিতে
তরুণ প্রজন্মের মধ্যে তাদের পরিষেবার ব্যাপারে আরও জানাতে অভিনব উদ্যোগ নিয়েছে ভারতীয় ডাক বিভাগ। তারা খুলতে চলেছে এক ক্যাফে। কলকাতা জিপিও (Kolkata GPO)-র শতাব্দী প্রাচীন গম্বুজের অলিন্দে। যেখানে ঐতিহ্য এবং আধুনিকতা হাত ধরাধরি করবে চলবে।

এটা হবে দেশের প্রথম পার্সেল ক্যাফে। নাম 'শিউলি দ্য পার্সেল ক্যাফে' (Siuli the Parcel Cafe)। ৮ মার্চ, মঙ্গলবার, আন্তর্জাতিক নারী দিবসে সেটা নতুন করে পথচলা শুরু করবে। এর পাশাপাশি দার্জিলিং চায়ের ওপর স্পেশ্যাল কভারও প্রকাশিত হবে।

থিমের ওপর সেজেছে ক্যাফে
থিমের ওপর তৈরি করে সেজে উঠছে সেই ক্যাফে (Siuli the Parcel Cafe)। সকাল থেকেই শুরু যাবে সেখানকার কাজ। পার্সেল বুকিং, ডাক বিভাগ (India Post)-এর স্ট্যাম্প কেনা থেকে যাবতীয় পরিষেবা মিলবে সেখানে। কেনা যাবে বিশেষ কফি মাগ, গঙ্গাজল, বিভিন্ন উপহারের জিনিস।

সেইসঙ্গে থাকবে চা-কফি, টুকিটাকি খাবার। মানে আড্ডা আর কাজের ককটেল এক ছাদের তলায়। ফলে নিজের কাজ সেরে নেওয়ার ফাঁকে আড্ডা দিতে পারা যাবে অনায়াসেই।

ভিন্টেজ থিমের ওপর তৈরি হবে সেটা (Siuli the Parcel Cafe)। সেখানে ধরা পড়বে ইতিহাসের টুকরো। রানারের বর্শা, পুরনো দিনের ওয়েটিং মেশিন, আদ্য়িকালের টেবিল-চেয়ার। এগুলো জোগাড় করতে বেশ কষ্ট করতে হয়েছে। নিজেদের কাজে অসাধারণ অবদানের জন্য কয়েকজন পোস্টম্যানকে সম্মান জানানো হবে।

Advertisement

ভারতীয় ডাক (India Post) বিভাগ এক ঐতহ্যশালী প্রতিষ্ঠান। তাকে আরও সময়োপযোগী করে তোলার জন্য এই উদ্যোগ। তরুণ প্রজন্ম যাতে এর ব্য়াপারে জানতে পারে, আগ্রহ তৈরি হয়, সেই কাজই করবে এই ক্যাফে। এ ছাড়া ওই চত্বরে ক্যাফে কম। নবীনদের জন্য দারুণ উপহার হবে বলে মনে করছে ডাক বিভাগ।

আরও পড়ুন: '২২ জুন বাঙালির কলজের জন্মদিন' দাদাগিরির মঞ্চে রাহুলের কবিতা Viral

মাই স্ট্যাম্প
এই ক্যাফেতে শুধু পার্সেল কাউন্টারই নয়, থাকবে ফিলাটেলিক ব্যুরো। সেখানে নিজের ছবি দিয়ে বানিয়ে ফেলা যায় 'মাই স্ট্য়াম্প'। ডাক পরিষেবা আরও সহজে মানুষের কাছে পৌঁছে দিকে দিন কয়েক আগে ভ্রাম্যমাণ গাড়ি চালু করেছিল। এবার বাড়ির কাছেই পৌঁছে যাবে পোস্ট অফিসের গাড়ি। সেখান থেকে পাঠাতে পারবেন পার্সেল। যেদিন বুকিং করা হবে, সেদিন থেকেই গ্রাহকের পার্সেলের প্রসেসিং শুরু হয়ে যাবে।

'শিউলি দ্য পার্সেল ক্যাফে' (Siuli the Parcel Cafe)-এর উদ্বোধান উপলক্ষে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। সেখানে উপস্থিত থাকতে চলেছেন ওয়েস্ট বেঙ্গল সার্কেলের চিফ পোস্টমাস্টার জেনারেল জে চারুকেশী, কলকাতা রিজিওনের পোস্টমাস্টার জেনারেল নীরজ কুমার-সহ বিশিষ্টরা। 

 

Advertisement