scorecardresearch
 

Little Magazine Mela : আকাদেমি প্রাঙ্গনে বুধবার থেকে শুরু লিটল ম্য়াগাজিন মেলা

Little Magazine Mela: আশঙ্কা করা হচ্ছিল, লিটল ম্যাগাজিন মেলা (Little Magazine Mela)-ও হয়তো আয়োজন করা যাবে না। করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় পিছিয়ে দেওয়া হয়েছে কলকাতা ফিল্ম ফেস্টিভ্য়াল (Kolkata International Film Festival)। কলকাতা বইমেলা (Kolkata International Book Fair) নিয়েও অনিশ্চয়তা তৈরি হয়েছিল।

Advertisement
২৩ ফেব্রুয়ারি থেকে শুরু হচ্ছে লিটল ম্যাগাজিন মেলা (প্রতীকী ছবি/সৌজন্য: ফেসবুক) ২৩ ফেব্রুয়ারি থেকে শুরু হচ্ছে লিটল ম্যাগাজিন মেলা (প্রতীকী ছবি/সৌজন্য: ফেসবুক)
হাইলাইটস
  • লিটল ম্য়াগাজিন মেলা শুরু হচ্ছে ২৩ ফেব্রুয়ারি থেকে
  • বাংলা আকাদেমি চত্বরে চলবে সেই মেলা
  • খুশি মিটল ম্যাগাজিনের সঙ্গে যুক্ত মানুষজন

Little Magazine Mela: লিটল ম্য়াগাজিন মেলা (Little Magazine Mela) শুরু হচ্ছে ২৩ ফেব্রুয়ারি থেকে। বাংলা আকাদেমি চত্বরে চলবে সেই মেলা। আয়োজক পশ্চিমবঙ্গ বাংলা আকাদেমি (Paschimbanga Bangla Academy)। মাঝে রাজ্যে করোনা সংক্রমণ বেড়ে অনেকটা বেড়ে গিয়েছিল। তাই সভা-সমিতি থেকে মেলা- সবই বন্ধ রাখতে হয়েছিল। 

আশঙ্কা করা হচ্ছিল, লিটল ম্যাগাজিন মেলা (Little Magazine Mela)-ও হয়তো আয়োজন করা যাবে না। করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় পিছিয়ে দেওয়া হয়েছে কলকাতা ফিল্ম ফেস্টিভ্য়াল (Kolkata International Film Festival)। কলকাতা বইমেলা (Kolkata International Book Fair) নিয়েও অনিশ্চয়তা তৈরি হয়েছিল। 

তবে এখন করোনা সংক্রমণ কিছুটা কমেছে। তাই বিধিনিষেধ শিথিল করা হয়েছে। অনেক কিছুর অনুমতি দেওয়া হয়। এই আবহে অনুমতি পেয়েছে লিটল ম্য়াগাজিন মেলা (Little Magazine Mela)-ও। তাই খুশি মিটল ম্যাগাজিনের সঙ্গে যুক্ত মানুষজন। তাঁরা সব সময় এই মেলা (Little Magazine Mela)-র জন্য অপেক্ষা করে থাকেন। জেলার লিটল ম্যাগাজিন কলকাতার পাঠকের কাছে পৌঁছে দেওয়ার সর্বোচ্চ আয়োজন বলা যেতে পারে।

গুরুত্ব যেখানে
জেলার লেখক কলকাতার পাঠকের নাগাল পাবেন। মফঃস্বলের পত্রপত্রিকার কাছে এই মেলা (Little Magazine Mela)-র গুরুত্ব অনেকখানি। তাঁদের অনেকে নিজেদের ম্যাগাজিন নিয়ে কলকাতায় পৌঁছতে পারে না। কলেজ স্ট্রিটের অনেক বইয়ের দোকানির কাছে, যাঁরা তাঁদের পত্রপত্রিকা রাখেন। তাঁরাও রেখে যান, ঠিক কথা। তবে সব সময় টাকা পান না বলে অভিযোগ। আর দূর-দূরান্ত থেকে নিয়মিত কলকাতায় আসা সম্ভব নয়।

যেমন কেউ হয়তো ৫ কপি বা ১০ কপি বই দিয়ে এলেন। টাকা নেওয়ার জন্য বার বার আসতে হবে। অনেক সময় শুনতে হয় বই বিক্রি হয়নি। আসানসোল দুর্গাপুর, পুরুলিয়া থেকে নিয়মিত তাগাদা দেওয়া সম্ভব নয়। তাই লিটল ম্যাগাজিন মেলায় গেলে উত্তরবঙ্গের কোনও কাগজ পেয়ে যাব। বাঁকুড়ার একটা পত্রিকা পেয়ে যাব। এর পাশাপাশি কিছু লেখক-পাঠক তাঁরা সেখানে অনুষ্ঠান করেন। গল্প-কবিতা পাঠ, আলোচনা সভা হয়। 

Advertisement

খুশির রেশ
মেলার আয়োজন নিয়ে 'পুরবৈয়াঁ' পত্রিকা সম্পাদক, 'পূর্বা' প্রকাশন সংস্থার প্রকাশক বিশ্বনাথ ভট্টাচার্য জানান, খুব ভাল লাগছে। আনন্দের খবর। একটু আগে হলে আরও ভাল হত। কোভিডবিধি মেনে চলতে হবে। ঠিকঠাক নজরদারি যেন থাকে।

উদার আকাশ পত্রিকা ও প্রকাশন সংস্থা সম্পাদক ফারুক আহমেদ জানান, পশ্চিমবঙ্গ বাংলা আকাদেমি (Paschimbanga Bangla Academy)-র উদ্যোগে লিটল ম্যাগাজিন মেলা (Little Magazine Mela)-র আয়োজন করা হয়েছে। রবীন্দ্র সদনে শুরু হচ্ছে ২৩ ফেব্রুয়ারি। পশ্চিমবঙ্গ বাংলা আকাদেমি (Paschimbanga Bangla Academy)-র চেয়ারম্যান ব্রাত্য বসুকে সাধুবাদ এবং কুর্নিশ জানাই। আশা রাখি এ বছরও লিটল ম্যাগাজিন মেলা ও সাহিত্য উৎসব জমে উঠবে।

ফিরে এসেছে পুরনো জায়গায়
বামফ্রন্ট সরকারের সময়ে শুরু করা হয়েছিল এই মেলার। তখন আকাদেমি চত্বরেই আয়োজন করা হয় মেলার। তৃণমূল সরকার আসার পর সেই মেলার জাঁকজমক বেড়েছে। সাহিত্যপাঠে সাম্মানিকের অর্থ বাড়ানো হয়েছে। মাঝে বছর কয়েকের জন্য তা জায়গা বদল করেছিল। তখন তার আয়োজন করা হচ্ছিল বিধাননগরের রবীন্দ্র-ওকাকুরা ভবনে। তবে গত বছর মানে ২০২১ সাল থেকে তা আবার ফিরে এসেছে পুরনো জায়গায়।

আরও পড়ুন: পাঠভবন-শিক্ষাসত্রে পরীক্ষা অফলাইনে, বিশ্বভারতীর সিদ্ধান্তে ক্ষুব্ধ অভিভাবকদের একাংশ

আরও পড়ুন: ইতিহাসে কেরলের কুম্বালাঙ্গি! দেশের প্রথম স্যানিটারি ন্যাপকিন-মুক্ত গ্রাম 

 

Advertisement