scorecardresearch
 

১৪ উইকেট নিয়ে রেকর্ড গড়ার দিনেও Zero Impact এর লজ্জা আজাজ প্য়াটেলের

১৪ উইকেট নিয়ে ভারতের মাটিতে ইয়ান বোথামের ৪১ বছর আগের রেকর্ড ভেঙে দিলেন আজাজ প্যাটেল। অথচ ম্যাচে তার কোনও প্রভাব পড়ল না। বাকি বোলার ও ব্য়াটারদের ব্যর্থতায় খুশি নেই স্পিনারের।

Advertisement
আজাজ প্য়াটেলের দুঃখ আজাজ প্য়াটেলের দুঃখ
হাইলাইটস
  • রেকর্ড গড়েও আনন্দ নেই আজাজের

প্রায় ফাঁকা মাঠে গোল দিয়ে ইংল্যান্ড-এর ইয়ান বথামের ৪১ বছরের পুরনো রেকর্ড ভেঙে দিলেন নিউজিল্য়ান্ডের আজাজ প্যাটেল। ভাল বল করেছেন নিঃসন্দেহে। তাঁর কিউই সতীর্থরা যখন খাবি খাচ্ছিলেন, তখন তিনি জায়গামতো বল ফেলে বিরক্ত করে গিয়েছেন ভারতীয় ব্য়াটারদের। তার পুরস্কারও পেয়েছেন। এক ম্যাচে ১৪ উইকেট নিয়ে ইয়ান বোথামের ১৩ উইকেট নেওয়ার রেকর্ড ভেঙেছেন।

১৪ উইকেট, জিরো ইমপ্যাক্ট

যদিও তাঁর ১৪ উইকেটের ইমপ্যাক্ট বোথামের ১৩ উইকেটের ইমপ্যাক্টের ধারে কাছেও আসে না। কারণ আজাজ যতই উইকেট নিক না কেন, তাঁর দল প্রথম ইনিংসে ৬২ রানে গুটিয়ে গিয়ে তাঁর গৌরবে জল ঢেলে দিয়েছেন।বিরাট কোহলি চাইলে ইনিংসে বধ করতে পারতেন। করেননি। কিউইদের মাঠে ছোটানোর সিদ্ধান্ত নিয়েছিলেন। পাশাপাশি পিচ আরও একটু খারাপ করতে চেয়েছিলেন। যদিও দেখা গিয়েছে পিচ নয়, টেকনিকই খারাপ ছিল কিউইদের। নিয়মিত অধিনায়ক কেন উইলিয়ামসনের অনুপস্থিতিতে তাঁরা যে একটিও ম্যাচ বের করতে পারবেন না, তাও পরিষ্কার হয়ে যায়।

রেকর্ড বুকে আজাজ প্যাটেল

নিউজিল্যান্ডের বাঁ-হাতি স্পিনার আজাজ প্যাটেল রবিবার তার টেস্ট ক্যাপে আরও একটি পালক যোগ করেছেন। মুম্বই-তে জন্ম নেওয়া আজাজ প্যাটেল ভারতের দ্বিতীয় ইনিংসে ১০৬ রানে ৪ উইকেট নিয়ে ম্যাচে ১৪ উইকেট নিয়ে শেষ করেছেন। ২২৫ রানে তার ১৪ উইকেট ভারতের একটি টেস্ট ম্যাচে সেরা বোলিং পরিসংখ্যান। ১৯৮০ সালে একই ভেন্যুতে ইংল্যান্ডের অলরাউন্ডার ইয়ান বোথামের ১০৬ রানে ১৩ উইকেট নেন। পাশাপাশি ওয়াংখেড়ে স্টেডিয়ামে ১৪ উইকেট নেওয়া প্রথম বোলারও হয়ে যান প্যাটেল।

তৃতীয় বোলার হিসেবে ইনিংসে ১০ উইকেট

শনিবার ৩৩ বছর বয়সী টেস্ট ক্রিকেটার তৃতীয় বোলার হয়েছিলেন যিনি ২য় দিনে এক ইনিংসে ১০ উইকেট লাভ করেছিলেন। তিনি ইংল্যান্ডের অফ-স্পিনার জিম লেকার (১৯৫৬ অস্ট্রেলিয়ার বিরুদ্ধে) এবং ভারতের লেগ-স্পিনার অনিল কুম্বলে (১৯৯৯ সালে পাকিস্তানের বিরুদ্ধে) এক ইনিংসে সব উইকেট তুলে নেন।

Advertisement

একাই উইকেট তোলেন আজাজ

নিউজিল্যান্ডের বাকি বোলাররা যাঁদের অনেকেকেই নিজেদের দেশের মাটিতে আনপ্লেয়েবল মনে হয়। সুইং কন্ডিশন না থাকলে তাঁর যে ভোঁতা, তা প্রমাণিত হয়েছে। টিম সাউদি, কাইল জেমিসনরা যে অনুকূল পরিবেশ না পেলে খেলতে পারবেন না, তা পরিষ্কার হয়ে যায়। আর তাঁরা কোনও উইকেট না তুলতে পারায় একা আজাজ সেই সুযোগে বিশ্বরেকর্ডের অংশিদার হয়ে পড়েন।

 

Advertisement