scorecardresearch
 

সিনেমা নয়, বাস্তবের 'লগান'! ভারত-ইংল্যান্ডের প্রথম টেস্টের অজানা কাহিনি

'লগান' সিনেমার গল্পটা আশা করি আপনাদের সকলেরই মনে আছে। ২০০১ সালে আমির খানের সেই সিনেমাটা! ক্যাপ্টেন অ্যান্ড্রু রাসেলকে কিভাবে টেস্ট ক্রিকেটে হারিয়েছিল ভারতীয় দেহাতি ভুবন, তা মনে করলে আজও আমাদের গায়ে কাঁটা দেয়। গোটা ম্যাচে টানটান উত্তেজনা। শেষকালে আমির খানের লম্বা ছক্কার দৌলতে শাপমোচন হয় চম্পারন গ্রামের।

Advertisement
ভারত বনাম ইংল্যান্ড প্রথম টেস্ট ম্যাচের অজানা কাহিনী ভারত বনাম ইংল্যান্ড প্রথম টেস্ট ম্যাচের অজানা কাহিনী
হাইলাইটস
  • ১৯৩২ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে পেরথম টেস্ট ম্যাচ খেলে ভারত
  • লর্ডসের ঐতিহাসিক মাঠে এই টেস্ট ম্যাচ খেলা হয়েছিল
  • ইংল্যান্ড এই ম্যাচটি ১৫৮ রানে জিতে যায়

'লগান' সিনেমার গল্পটা আশা করি আপনাদের সকলেরই মনে আছে। ২০০১ সালে আমির খানের সেই সিনেমাটা! ক্যাপ্টেন অ্যান্ড্রু রাসেলকে কিভাবে টেস্ট ক্রিকেটে হারিয়েছিল ভারতীয় দেহাতি ভুবন, তা মনে করলে আজও আমাদের গায়ে কাঁটা দেয়। গোটা ম্যাচে টানটান উত্তেজনা। শেষকালে আমির খানের লম্বা ছক্কার দৌলতে শাপমোচন হয় চম্পারন গ্রামের। আর সেইসঙ্গে মাফ হয়ে যায় 'তিন গুনা লগান'। ভিক্টোরিয়ান যুগের প্রেক্ষাপটে তৈরি করা এই সিনেমা বক্স অফিসে ২৫,০০০,০০০০ টাকা কামিয়েছিল। হিসেবটা নাহয় আপনারাই করে নেবেন। কিন্তু তার থেকেও বড় কথা, সেইসময় একটা কথা বেশ ছড়িয়ে পড়েছিল যে ভারত বনাম ইংল্যান্ড প্রথম টেস্ট ম্যাচের অজানা কাহিনী নিয়েই নাকি আশুতোষ গোয়াড়েকর এই সিনেমাটা তৈরি করেছিলেন। ব্যাপারটা কিন্তু একেবারেই তেমন ছিল না। আসুন তাহলে জেনে নেওয়া যাক ভারত বনাম ইংল্যান্ড প্রথম টেস্ট ম্যাচের কিছু না জানা গল্প।

সালটা ১৯৩২। আইসিসি তখন সবেমাত্র ভারতীয় দলকে টেস্ট ক্রিকেট খেলার অনুমতি দিয়েছে। তো, ইংল্যান্ড সফরে গেল ভারতীয় ক্রিকেট দল। এই দলের অধিনায়ক ছিলেন পোরবন্দরের মহারাজা। যদিও এর আগে ১৯১১ সালে ভারত একবার ইংল্যান্ড সফরে খেলতে গিয়েছিল, কিন্তু তখনও তারা টেস্ট ক্রিকেটে স্বীকৃতি পায়নি। তবে সেই গল্পটা আপনাদের আগামীকাল বলব। ফিরে আসা যাক এই ম্যাচের কথায়। প্রথম টেস্ট ম্যাচ পাঁচদিনের নয়, তিনদিনের টেস্ট খেলা হয়েছিল। জুন মাসে ভারত প্রথম টেস্ট ম্যাচ লর্ডসের ঐতিহাসিক ক্রিকেট স্টেডিয়ামে খেলেছিল। ওই সফরে একটাই মাত্র টেস্ট ম্যাচের আয়োজন করা হয়েছিল। ইংল্যান্ড এই ম্যাচটি ১৫৮ রানে জিতে যায়। ইংল্যান্ড দুই ইনিংসে যথাক্রমে ২৫৯ এবং ২৭৫-৮ (ডিক্লেয়ার) করে। জবাবে ভারত দুই ইনিংসে যথাক্রমে ১৮৯ এবং ১৮৭ রানে অলআউট হয়ে যায়।।

আসুন এবার দেখে নেওয়া যাক সেই দলে কে কে ছিলেন : 

Advertisement

পোরবন্দরের মহারাজা (অধিনায়ক), কেএসজি লিম্বিডি (সহ অধিনায়ক), সি কে নাইডু (টেস্ট অধিনায়ক), অমর সিং, সোরাবজি কোলাহ, গুলাম মহম্মদ, শঙ্কররাও গোদাম্বে, এম জাহাঙ্গির খান, যোগীন্দর সিং, বাহাদুর কাপাড়িয়া (উইকেটরক্ষক), লাল সিং, নরিম্যান মার্শাল, মহম্মদ নিশার, নাউমাল জিউমাল, জনার্দন নাভলে (উইকেটরক্ষক), এস নাজ়ির আলি, ফিরোজ় পালিয়া এবং এস ওয়াজ়ির আলি।

এই ম্যাচের প্রথম ইনিংসে ৯৩ রানে পাঁচ উইকেট শিকার করেছিলেন মহম্মদ নিসার। এক ইনিংসে পাঁচ উইকেট শিকার করার রেকর্ড তাঁর নামের প্রথমবার নথিভুক্ত হয়েছিল। ওই ম্যাচে ইংল্যান্ডের কোনও বোলার এই রেকর্ড কায়েম করতে পারেননি। এছাড়া দ্বিতীয় ইনিংসে ৬০ রানে চার উইকেট শিকার করেন এম জাহাঙ্গির খান। অন্যদিকে ব্যাট হাতে প্রথম ইনিংসে ৪০ রান করেন সিকে নাইডু। তবে দ্বিতীয় ইনিংসে হাফসেঞ্চুরি করেছিলেন অমর সিং। তিনি ৫১ রান করেন।

এরপর ১৯৩৩ সালের ডিসেম্বর মাসে ভারতের মাটিতে প্রথম টেস্ট সিরিজ় আয়োজন করা হয়। বিপক্ষ সেই ইংল্যান্ড। তিন ম্যাচের এই সিরিজ়টিও ইংল্যান্ড ২-০ ব্যবধানে জয়লাভ করেছিল। সেই গল্প না হয় পরে কোনও একদিন করা যাবে।

আরও পড়ুন :

জন্মেছেন ভারতে, খেলেছেন ইংল্যান্ডের হয়ে, করলেন 'বিরাট' প্রশংসা!

চেন্নাইয়ে ভারতের সামনে কঠিন চ্যালেঞ্জের মুখে পড়তে হবে ইংল্যান্ডকে, এই রেকর্ডই তার সাক্ষী

Advertisement