scorecardresearch
 
টেক

5G in India Price Mobile Bill : ৫জি-র কারণে কি মোবাইলের খরচ বাড়বে? জেনে নিন

5G in India mobile connection price have to pay more one
  • 1/12

5G in India Price Mobile Bill: ৫জি (5G) স্পেকট্রাম বিড শেষ হয়েছে। এবং টেলকোগুলো নিলামে প্রচুর পরিমাণে টাকা ব্যয় করেছে। তা কি ব্যবহারকারীর ওপর চাপ পড়বে? বিশেষজ্ঞরা মনে করেন যে টেলকোগুলি তাদের ব্যয় করা টাকা ফেরত পেতে সাহায্য করার জন্য প্রিমিয়ার মূল্যে 5G চালু করতে পারে।

5G in India mobile connection price have to pay more two
  • 2/12

5G স্পেকট্রাম বিড 
সামগ্রিকভাবে, রিলায়েন্স জিও, এয়ারটেল, ভোডাফোন আইডিয়া এবং আদানি ডেটা নেটওয়ার্ক এখন ১,৫০,১৭৩ কোটি টাকার ৫১,২৩৬ মেগাহার্টজ স্পেকট্রাম পেয়েছে।

5G in India mobile connection price have to pay more three
  • 3/12

যা বিশ্লেষকদের আগের আনুমানিক পরিমাণের চেয়ে বেশি। বিশেষজ্ঞরা বিডের ওপর এই রিটার্ন দেখেন। অ্যাগ্রেসিভ বিডিংয়ের ফল যার জন্য অনেক টেলিকম প্রতিদ্বন্দ্বিতা করেছিল।

5G in India mobile connection price have to pay more four
  • 4/12

ভারতে 5G কখন চালু হতে পারে? 
টেলিকম মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব ঘোষণা করেছেন যে অক্টোবরের পর থেকে 5G স্পেকট্রাম রোল আউট হওয়ার সম্ভাবনা রয়েছে। এবং এক বছরের মধ্যে দেশব্যাপী রোল আউট হওয়ার সম্ভাবনা রয়েছে। কোম্পানির একটি বিবৃতি অনুসারে, রিলায়েন্স জিও ভারতে 5G পরিষেবা চালু করার জন্য সবচেয়ে দ্রুত হতে পারে।

5G in India mobile connection price have to pay more five
  • 5/12

“আমরা প্যান ইন্ডিয়া 5G রোলআউটের সঙ্গে 'আজাদি কা অমৃত মহোৎসব' উদযাপন করব। Jio বিশ্বমানের, কম দামে 5G এবং 5G পরিষেবা অফার করতে প্রতিশ্রুতিবদ্ধ," রিলায়েন্স জিও-র নতুন চেয়ারম্যান আকাশ আম্বানি বলেছেন।

আরও পড়ুন: ৩০ বছর বয়সের আগে মেয়েদের এই ১০ কাজ সেরে ফেলা দরকার

আরও পড়ুন: রাজ্যপালের ভাষণের সময় 'দুর্ব্যবহার', বিধানসভায় সাসপেন্ড ২ BJP MLA

5G in India mobile connection price have to pay more six
  • 6/12

এদিকে, Airtel এবং Vodafone Idea তাদের পরিকাঠামোর কারণে তাদের ৫G রোলআউটে কিছুটা বিলম্ব হতে পারে।

5G in India mobile connection price have to pay more seven
  • 7/12

মোবাইল বিল সম্ভবত বাড়তে পারে 
Normura-এর একটি প্রতিবেদনে বলা হয়েছে যে টেলকোগুলোর কাছে তাদের এখনকার গ্রাহকদের জন্য মূল্য বৃদ্ধি করে বা প্রিমিয়ামে ৫G পরিষেবা চালু করে ব্যাপক ৫G স্পেকট্রাম ক্রয় অফসেট করার দু'টো অপশন রয়েছে। 

5G in India mobile connection price have to pay more eight
  • 8/12

Normura অনুমান অনুযায়ী, শুল্ক ৪ শতাংশ বৃদ্ধি টেলকোগুলির কাছে দুটো অপশন রয়েছে। হয় এখনই তাদের দাম বাড়িয়ে দিতে হবে। বা এই পরিষেবা প্রিমিয়াম হিসেবে রাখতে হবে। Normura অনুমান অনুযায়ী, শুল্ক ৪ শতাংশ বৃদ্ধি টেলকোগুলিকে তাদের ৫G ব্যয়ের জন্য অর্থ প্রদানের অনুমতি দিতে পারে। প্রতিবেদনে আরও বলা হয়েছে, স্পেকট্রাম অধিগ্রহণের খরচ বহন করার জন্য টেলকোগুলি ৩০ শতাংশ প্রিমিয়ামে তাদের ৫জি পরিষেবা চালু করতে পারে।

5G in India mobile connection price have to pay more nine
  • 9/12

শুল্ক বৃদ্ধি সম্পর্কে অন্যান্য বিশেষজ্ঞরা কী আশা করেন? 
ক্রিসিল (Crisil): ৫জি-এর আরও বেশি করে ছড়িয়ে দেওয়ার কাজে নিশ্চিত করার জন্য টেলিকম কোম্পানিগুলো ৪G পরিষেবার জন্যও শুল্ক বাড়াতে পারে। ডিসেম্বর ২০১৯ এবং নভেম্বর ২০২১-এ দুই দফা বড় শুল্ক বৃদ্ধি করার পরও এমন হবে। চলতি অর্থবছরের দ্বিতীয়ার্ধে ৪জি পরিষেবার জন্য আরও শুল্ক বৃদ্ধির আশা করছি।

আরও পড়ুন: Zoom কলে চাকরি খেয়েছিল, সেই Better.com ফের ৩ হাজার কর্মী ছাঁটাইয়ের পথে  

আরও পড়ুন: আসছে গুগল আর্কাইভড অ্যাপ, এবার স্টোরেজ নিয়ে চিন্তার দিন শেষ

5G in India mobile connection price have to pay more ten
  • 10/12

Emkay: ২০২৪ এবং এবং ২০২৫-এ যথাক্রমে ৮০০ কোটি টাকা এবং ২,০০০ কোটি টাকা SUC সঞ্চয়-সহ আমাদের অনুমানে ১৫ শতাংশ শুল্ক বৃদ্ধি। আমরা বিশ্বাস করি যে স্পেকট্রাম সম্পর্কিত অর্থপ্রদান এবং (বিটুসি) B2C স্পেসে আদানির প্রবেশের সম্ভাবনা রয়েছে। এবং ফোকাস ট্যারিফ বৃদ্ধির কোয়ান্টাম এবং টাইমলাইনের দিকে সরে যাবে।

5G in India mobile connection price have to pay more eleven
  • 11/12

Jefferies: আমরা বিশ্বাস করি শুল্ক বৃদ্ধি সম্ভবত চলতি আর্থিক বছরের শেষ নাগাদ হতে পারে। কারণ টেলকোগুলি স্পেকট্রাম কেনার জন্য বড়সড় অঙ্ক খরচ করেছে।

5G in India mobile connection price have to pay more twelve
  • 12/12

Goldman Sachs: আমরা ২০২২-এর শেষ হওয়ার আগে শুল্ক বৃদ্ধি হতে পারে বলে মনে করছি। এটা এই সেক্টরের জন্য পরবর্তী অনুঘটক হিসাবে দেখছি।