scorecardresearch
 
টেক

ফোন চুরি গেলে ব্যাঙ্ক অ্যাকাউন্ট সুরক্ষিত রাখতে যা প্রথমেই করবেন...

প্রতীকী ছবি
  • 1/6

এখন অনেকে ডিজিটাল পেমেন্ট সিস্টেম ব্যবহার করেন। এর জন্য নিজের ফোন ব্যবহার করতে হয়। এ কারণে, চোরেরা আপনার ফোন চুরি করার পরে আপনার ব্যাঙ্কের বিশদ জানতে চায়। একটি রিপোর্ট সামনে এসেছে। এতে একজন ব্রাজিলিয়ান অপরাধী স্বীকার করেছিলেন যে ফোন চুরির পরে তিনি ওই ফোনের মালিকের ব্যাঙ্কের তথ্য নিয়ে অর্থ চুরি করতেন। এটি আটকাতে , ফোন চুরি হলে  কিছু পদক্ষেপ অনুসরণ করা প্রয়োজন যাতে আপনার ব্যাঙ্ক  অ্যাকাউন্ট নিরাপদ থাকে।
 

প্রতীকী ছবি
  • 2/6

নিজের  SIM ব্লক করুন
ফোন চুরির ক্ষেত্রে প্রথমে আপনার সিম কার্ডটি ব্লক করুন। যদি আপনার ফোনটি চুরি হয়ে যায় বা হারিয়ে যায় তবে সবার আগে টেলিকম অপারেটরকে ফোন করে সিম কার্ডটি ব্লক করুন। এর ফলে  আপনার সিম কার্ডে ওটিপি প্রেরণ করা হবে না এবং কোনও অননুমোদিত ব্যক্তি এটি ব্যবহার করতে সক্ষম হবে না।
 

প্রতীকী ছবি
  • 3/6

মোবাইল ব্যাঙ্কিং পরিষেবা ব্লক করুন
 ট্যাপ দিয়ে মোবাইল ব্যাঙ্কিং পরিষেবা অ্যাক্সেস করা যায়। এর কারণে,  এই পরিষেবাগুলি একেবারে বন্ধ করে দেওয়া গুরুত্বপূর্ণ । যে কোনও লেনদেনের জন্য নিবন্ধিত মোবাইল নম্বরে ওটিপি আসে। এ কারণে, ফোনটি চুরি বা হারিয়ে যাওয়ার সাথে সাথে  মোবাইল ব্যাঙ্কিং পরিষেবা  অবিলম্বে ব্লক করুন।
 

প্রতীকী ছবি
  • 4/6

UPI পেমেন্ট নিষ্ক্রিয় করুন 
ব্যাঙ্কিং পরিষেবা বন্ধ হওয়ার সাথে সাথে ইউপিআইয়ের অর্থ প্রদান নিষ্ক্রিয় হয়ে যাবে। চোরেরা অর্থ পেতে  অন্যান্য উপায় সন্ধান করতে শুরু করবে। এটিতে একটি ইউপিআই পেমেন্টও রয়েছে। এই কারণে, যত তাড়াতাড়ি সম্ভব এটি বন্ধ করুন।
 

প্রতীকী ছবি
  • 5/6

সমস্ত মোবাইল ওয়ালেট ব্লক করুন 
মোবাইল ওয়ালেটগুলি মানুষের জীবনকে অনেক সহজ করে তুলেছে। গুগল পে, ফোন পে এর মতো মোবাইল ওয়ালেট যদি ভুল ব্যক্তির হাতে পড়ে তবে তা আপনার পক্ষে খুব ক্ষতিকারক হতে পারে। এ কারণে, ফোনটি চুরি বা হারিয়ে যাওয়ার সাথে সাথে  অ্যাপ্লিকেশনটির গ্রাহক কেয়ারে কল করুন এবং ওয়ালেট ব্লক করুন।
 

প্রতীকী ছবি
  • 6/6

এরপরেও ফোন  চুরির বিষয়ে পুলিশের কাছে অভিযোগ দায়ের করুন। এগুলি ছাড়াও, FIR-এর কপি নিতে ভুলবেন না যাতে ফোনের অপব্যবহারের ক্ষেত্রে আপনার কাছে প্রমাণ থাকে।