scorecardresearch
 

jio 5g Pan India Rollout: Jio 5G আপনার শহরে কবে? বড় ঘোষণা আম্বানীর

jio 5g Pan India Rollout: রিলায়েন্সএর কর্ণধার মুকেশ আম্বানি জানিয়ে দিলেন কবে দেশের প্রত্যেক শহর, জেলা এবং ব্লকে জিওর ৫জি সার্ভিস পৌঁছে যাবে। তিনি জানিয়েছেন যে, Jio 5G সার্ভিস সমস্ত মানুষকে এবং সমস্ত জায়গাকে কানেক্ট করবে।

Advertisement
মুকেশ আম্বানী মুকেশ আম্বানী
হাইলাইটস
  • ২০২৩ এর মধ্যে দেশের প্রতিটি ঘরে পরিষেবা Jio 5G-র
  • দিওয়ালির আগেই চার মেট্রোতে ৫জি পরিষেবা

Reliance Agm 2022: দিওয়ালি থেকে শুরু হবে Jio 5G সার্ভিস। রিলায়েন্স ইন্ডাস্ট্রির কর্ণধার মুকেশ আম্বানির  (Mukesh Ambani)-র বক্তব্য অনুযায়ী শুরুতে Jio 5G সার্ভিস দিল্লি, মুম্বই, চেন্নাই এবং কলকাতাতে দেওয়া হবে। তিনি জানিয়েছেন যে, দিওয়ালি পর্যন্ত এই চার মেট্রো শহরে Jio 5G সার্ভিস মিলবে।

আরও পড়ুনঃ WhatsApp Trick: WhatsApp ওপেন না-করেও টেক্সট পাঠানো যায়, রইল শর্টকাট পদ্ধতি

কবে মিলবে দেশের সব জায়গায় পরিষেবা?

যদিও পুরো দেশে Jio 5G সার্ভিস দিতে আরও কিছুটা সময় লাগবে। আম্বানির বক্তব্য অনুযায়ী ২০২৩ এর ডিসেম্বর পর্যন্ত কোম্পানি দেশে Jio 5G সার্ভিস শুরু করে দেবে। AGM এর সময় মুকেশ আম্বানি জানিয়েছেন, যে রিলায়েন্স Jio 5G সার্ভিসের জন্য কোম্পানি ইনফ্রাস্ট্রাকচার প্রস্তুত করে ফেলেছে।

জানা গিয়েছে যে, ফাইভ-জি স্পেক্ট্রাম নিলামের সময় সবচেয়ে বেশি স্পেক্ট্রাম কিনেছে মুকেশ আম্বানিই। তিনি জানিয়েছেন যে জিও পৃথিবীর সবচেয়ে দ্রুতগতির 5G সার্ভিস রোলআউট প্ল্যান তৈরি করে ফেলেছে। আম্বানির বক্তব্য অনুযায়ী ২০২৩ এর শেষ পর্যন্ত ভারতের প্রত্যেক শহর, জেলা এবং ব্লকে জিওর ৫জি সার্ভিস পৌঁছে যাবে। তিনি জানিয়েছেন যে, Jio 5G সার্ভিস সমস্ত মানুষকে এবং সমস্ত জায়গাকে কানেক্ট করবে।

রিলায়েন্স

Jio 5G সার্ভিস প্যাকেজটি কী প্ল্যানে আসবে বা কতটা সস্তা বা দামি হবে, এর কোনও তথ্য এদিন দেওয়া হয়নি। যদিও আম্বানি নিজের বক্তব্যের মধ্যে Affordable 5G-র কথা উল্লেখ করেছেন। সুনিশ্চিত যে Jio 4G সার্ভিস থেকে জিও ৫ জি প্ল্যানের খরচের ফারাক খুব বেশি হবে না।

Jio 5G সিম

এখনও পর্যন্ত রিলায়েন্স Jio 5G সিম নিয়ে কোনও অফিশিয়াল তথ্য দেয়নি। কিন্তু দিওয়ালি এখন মাত্র দু'মাস বাকি রয়েছে। এ কারণে আশা করা হচ্ছে যে কোম্পানির ৫জি প্ল্যান এবং সিম এর ঘোষণা খুব দ্রুত আসবে। আম্বানি এটাও জানিয়েছেন যে, কোম্পানি ভারতকে ডেটা পাওয়ার ইকোনমি বানাতে চায়, যাতে চিন এবং আমেরিকা থেকে তাঁরা এগিয়ে থাকতে পারেন। Jio 5G -কে নিয়ে কোম্পানি লেটেস্ট ভার্সন হাই স্পিড ৫জি সলিউশন ডিপ্লয় করার কথা জানিয়েছে এবং যাকে বলা হচ্ছে Standalone 5G। তিনি এই সময়ের মধ্যে এটাও জানিয়েছেন যে, অন্য কোম্পানিগুলি স্ট্যান্ডার্ড 5G রোলআউট করছে না।

Advertisement

আরও পড়ুনঃ Doors Tourist Destination Room Vacant: পাহাড়ে জায়গা নেই অথচ ডুয়ার্সে হোটেল-রিসর্ট ফাঁকা, কেন?

Reliance Jio, 700MHz, 800MHz, 1800MHz, 3300MHz এবং 25GHz  স্পেক্ট্রাম কিনেছে। সম্প্রতি সরকারের নিলাম শেষ হয়েছে এবং জিওর তরফে সবচেয়ে বেশি স্পেক্ট্রাম কেনা হয়েছে। মুকেশ আম্বানি রিলায়েন্স এজিএম ২০২২-এর সময় জানিয়েছেন যে জিও ৫জি স্মার্টফোনেরও ঘোষণা করে দিয়েছে। যদিও এই ফোন লঞ্চ কবে হবে সে বিষয়ে কোনও তথ্য জানানো হয়নি। কিন্তু এবারও কোম্পানি গুগলের সঙ্গে মিলে জিও 5G স্মার্ট ফোন লঞ্চ করার কথা বলেছে।

আপনাকে জানিয়ে দেওয়া যাক যে জিও google এর সঙ্গে মিলিয়ে ফোর জি হ্যান্ডসেট লঞ্চ করেছিল এবং মার্কেটে ঠিকঠাক তা হিট হয়েছিল। যদিও এর আগের জিও ফোনের মত নতুন জিও ফোন ততটা হিট করেনি।জিও ৫জি ফোন বাজেট ক্যাটাগরিরই হবে। কিন্তু এখনও পর্যন্ত বলা মুশকিল যে দাম কতটা হবে। স্পেসিফিকেশন এন্ট্রি লেভেল এর হবে এবং ফোনে কোয়ালকম এর প্রসেসর দেওয়া হতে পারে।

 

Advertisement