scorecardresearch
 

Aadhaar Validity UIDAI : আধার কার্ডের ভ্য়ালিডিটি শেষ হয়ে যায়নি তো? নিজেই চেক করুন

Aadhaar Validity UIDAI: আধার আজকের তারিখে আমাদের পরিচয়ের অন্যতম গুরুত্বপূর্ণ নথি। ব্যাঙ্কে অ্যাকাউন্ট খোলা থেকে শুরু করে সরকারি স্কিমগুলির সুবিধা নেওয়া পর্যন্ত এটা প্রয়োজন।

আধার কার্ডের ভ্য়ালিডিটি চেক করুন সহজে (প্রতীকী ছবি) আধার কার্ডের ভ্য়ালিডিটি চেক করুন সহজে (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • আধার আজকের তারিখে আমাদের পরিচয়ের অন্যতম গুরুত্বপূর্ণ নথি
  • ব্যাঙ্কে অ্যাকাউন্ট খোলা থেকে শুরু করে সরকারি স্কিমগুলির সুবিধা নেওয়া পর্যন্ত এটা প্রয়োজন
  • ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া (UIDAI) আধার কার্ড জারি করে

Aadhaar Validity UIDAI: আধার আজকের তারিখে আমাদের পরিচয়ের অন্যতম গুরুত্বপূর্ণ নথি। ব্যাঙ্কে অ্যাকাউন্ট খোলা থেকে শুরু করে সরকারি স্কিমগুলির সুবিধা নেওয়া পর্যন্ত এটা প্রয়োজন। ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া (UIDAI) আধার কার্ড জারি করে। 

সহজে জানতে পারেন
এতে আপনার পরিচয়ের প্রতিটি তথ্য উপস্থিত রয়েছে, যা যে কোনও প্রতিষ্ঠান আপনার আধারে লেখা অনন্য নম্বরগুলির সাহায্যে দেখতে পারে। কিন্তু আপনি কি জানেন যে আধারেরও মেয়াদ শেষ হওয়ার তারিখ আছে? আপনার আধার কত দিন বৈধ তা আপনি সহজেই পরীক্ষা করতে পারেন।

এক জায়গায় অনেক তথ্য
নাম, বয়স এবং ঠিকানা থেকে শুরু করে বায়োমেট্রিক্স পর্যন্ত তথ্য আধারে রেকর্ড করা হয়। আজকাল আমাদের প্রতিটি আর্থিক কাজে আধার নম্বর প্রয়োজন। সেজন্য আমাদের জানা উচিত আমাদের আধার কতদিন বৈধ। 

একজন ব্যক্তিকে জীবনে একবারই আধার কার্ড দেওয়া হয়। যদি প্যান কার্ডের মতো নথিগুলি আপনার আধারের সঙ্গে যুক্ত না থাকে, তাহলে এর জন্য আপনাকে জরিমানা দিতে হবে।

আরও পড়ুন: বাম্পার রিটার্ন, এই স্টকে ১৫ টাকা ৩ বছরে হয়েছে ৫৩৩ টাকা

আরও পড়ুন: 'বিশ্বের সঙ্কটের সময় দরকার শক্তিশালী ভারত,' উত্তরপ্রদেশের সভায় মোদী

আরও পড়ুন: ৫ হাজার টাকার মধ্য়ে সেরা স্মার্টফোন কোনগুলো? দেখে নিন

কীভাবে আপনার আধারের ভ্য়ালিডিটি বৈধতা পরীক্ষা করবেন?
আপনি সহজেই অনলাইনে আপনার আধারের বৈধতা পরীক্ষা করতে পারেন।

  • এ জন্য আপনাকে প্রথমে আধার কার্ডের অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে।
  • এর পর Aadhaar Services অপশনে ক্লিক করুন। 
  • তারপর Verify Aadhaar Number অপশনে ক্লিক করুন। এর পরে আপনার স্ক্রিনে একটি নতুন পেজ খুলবে।
  • সেখানে, আপনি আপনার 12 সংখ্যার আধার নম্বর লিখুন। 
  • এর পরে, বাক্সে সুরক্ষা কোডটি পূরণ করুন। 
  • তারপর Verify অপশনে ক্লিক করুন। আপনার আধার নম্বরটি বৈধ হলে আপনি এটি দেখতে পাবেন। যদি আপনার আধার মেয়াদ শেষ হয়ে যায়, তাহলে আধার নম্বরটি দেখা যাবে না।

কীভাবে আধার মেয়াদ শেষ হয়?
আপনি যদি আপনার সন্তানের জন্য নীল আধার তৈরি করে থাকেন, তবে পাঁচ বছর পরে এটির মেয়াদ শেষ হয়ে যায়। একই সময়ে, যদি পাঁচ বছরের বেশি বয়সী এবং 15 বছরের বেশি বয়সী শিশুদের আধার সময়মতো আপডেট না করা হয়, তবে এটি মেয়াদ শেষ হতে পারে। তাই আধারে বায়োমেট্রিক ডেটা আপডেট করা প্রয়োজন।

রিনিউ করুন
মেয়াদ পেরিয়ে যাওয়া আধার কার্ড রিনিউ করতে পারেন। আপনি এটি আপডেট করতে হবে। UIDAI শুধুমাত্র পাঁচ বছর এবং 15 বছর বয়সে বায়োমেট্রিক ডেটা আপডেট করতে বলে। বায়োমেট্রিক ডেটা আপডেট করতে আপনাকে আপনার কাছের আধার কেন্দ্রে যেতে হবে। 

এখানে আপনার বায়োমেট্রিক বিবরণ যেমন আঙ্গুলের ছাপ, আইরিস এবং ফটোগ্রাফ আপডেট করা হবে। এর সঙ্গে আপনি জন্ম তারিখ, মোবাইল নম্বর, ইমেল আপডেট করতে পারেন।