scorecardresearch
 

LIC Dhan Rekha Policy : এলআইসির এই পলিসিতে ফাটাফাটি রিটার্ন, মহিলাদের জন্য বিশেষ অফার

LIC Dhan Rekha Policy: লাইফ ইন্স্যুরেন্স কর্পোরেশন অফ ইন্ডিয়া (LIC) তার গ্রাহকদের জন্য বিভিন্ন রকমের স্কিম অফার করে। তাঁদের ভবিষ্যৎ সুরক্ষিত করতে এই সব স্কিম রয়েছে। নিরাপত্তার জন্য মানুষ LIC-এর স্কিমগুলোতে বিনিয়োগ করেন।

এলআইসি জীবন রেখা পলিসিতে মহিলাদের জন্য ছাড় রয়েছে (প্রতীকী ছবি) এলআইসি জীবন রেখা পলিসিতে মহিলাদের জন্য ছাড় রয়েছে (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • লাইফ ইন্স্যুরেন্স কর্পোরেশন অফ ইন্ডিয়া (LIC) তার গ্রাহকদের জন্য বিভিন্ন রকমের স্কিম অফার করে
  • তাদের ভবিষ্যৎ সুরক্ষিত করতে এই সব স্কিম রয়েছে
  • নিরাপত্তার জন্য মানুষ LIC-এর স্কিমগুলিতে বিনিয়োগ করেন

LIC Dhan Rekha Policy: লাইফ ইন্স্যুরেন্স কর্পোরেশন অফ ইন্ডিয়া (LIC) তার গ্রাহকদের জন্য বিভিন্ন রকমের স্কিম অফার করে। তাঁদের ভবিষ্যৎ সুরক্ষিত করতে এই সব স্কিম রয়েছে। নিরাপত্তার জন্য মানুষ LIC-এর স্কিমগুলোতে বিনিয়োগ করেন। 

সুরক্ষা এবং রিটার্নের ক্ষেত্রে এলআইসি ভাল। এ কারণে মানুষ এর প্রতি আকৃষ্ট হয়। আপনি যদি LIC-তেও বিনিয়োগ করতে চান, তাহলে আপনি এর ধন রেখা নীতিতে বিনিয়োগ করতে পারেন। এটি গত বছর মানে ২০২১ সালে এলআইসি চালু করেছিল।

মহিলাদের জন্য বিশেষ ছাড়
ধন রেখা পলিসি একটি নন-লিঙ্কড এবং ব্যক্তিগত সঞ্চয় জীবন বিমা পলিসি। এই স্কিমে দুই ধরনের প্রিমিয়াম রয়েছে। আপনি একক এবং সীমিত প্রিমিয়াম পেমেন্ট বিকল্প বেছে নিতে পারেন। এছাড়াও এই পলিসিতে মহিলাদের জন্য বিশেষ প্রিমিয়ামের (ধন রেখা পলিসি প্রিমিয়াম) হার নির্ধারণ করা হয়েছে। যদি এই পলিসি মহিলাদের নামে নেওয়া হয়, তাহলে প্রিমিয়ামের হার কম।

আরও পড়ুন: মাত্র ৩৯৯ টাকায় ঘর ঠান্ডা, পোর্টেবল মিনি কুলার থাকলে ভুলবেন AC

আরও পড়ুন: ট্রেনে আবার পাবেন চাদর-বালিশ, জানলার পর্দাও, ঘোষণা রেলের  

আরও পড়ুন: মাত্র ১০ হাজারে Redmi 10, ধামাকাদার ফোনে কী কী ফিচার?

কারা পলিসি কিনতে পারেন? 
ধন রেখা পলিসির ব্যাপারে আরও জেনে নেওয়া যাক। এই পলিসির ৪০ বছরের টার্মে ন্য়ূনতম আয়ু ৯০ দিন। আর সর্বাধিক মেয়াদ ৫৫ বছর। ৩০ বছরের টার্মে ২ বছর থেকে ৪৫ বছর আর ২০ বছরের টার্মে ন্যূনতম ৩ বছর এবং সর্বোচ্চ ৩৫ বছর ঠিক করা হয়েছে। যে কোনও ভারতীয় নাগরিক এই পলিসি কিনতে পারবেন।

একেবারে পুরো টাকা পান
পলিসি হোল্ডার যদি পলিসির মেয়াদে মারা যান, তবে তাঁর পরিবারকে এই পলিসির অধীনে আর্থিক সহায়তা দেওয়া হয়। পলিসি চলাকালীন সময়ে, পলিসি হোল্ডার নিয়মিত বিরতিতে 'সারভাইভাল' সুবিধা পান। তবে এর জন্য পলিসি কার্যকর থাকা প্রয়োজন। যখন পলিসি ম্যাচিওর হবে, তখন পুরো টাকা একবারে মিটিয়ে দেওয়া হবে।

নিশ্চিত বোনাস
ধন রেখা পলিসিতে মৃত্যু সুবিধা একসঙ্গে টাকা পাওয়া যায় বা এটি পাঁচ বছরের জন্য কিস্তিতেও নেওয়া যেতে পারে। টাকা মাসিক, ত্রৈমাসিক, অর্ধবার্ষিক বা বার্ষিক ভিত্তিতে কিস্তিতে পাওয়া যায়। ন্যূনতম কিস্তি মাসিক ভিত্তিতে ৫ হাজার টাকা, ত্রৈমাসিক ভিত্তিতে ১৫ হাজার টাকা, অর্ধ-বার্ষিক ভিত্তিতে ২৫ হাজার টাকা এবং বার্ষিক ভিত্তিতে ৫০ হাজার টাকা।

এই পলিসির বৈশিষ্ট্য
ধন রেখা পলিসিস একটি মানি ব্যাক পলিসি। আপনি এই স্কিমে একটি গ্যারান্টিড বোনাসও পাবেন। এই পলিসির মিনিমাম সাম অ্যাসিওর্ড বা ন্যূনতম নিশ্চিত পরিমাণ হল ২ লক্ষ টাকা এবং এর কোনও সর্বোচ্চ সীমা নেই।

এই পলিসির বিশেষত্ব হল প্রথম অংশে প্রাপ্ত অর্থ মেয়াদপূর্তির সময়ে মোট পরিমাণ থেকে বাদ দেওয়া হয় না। জীবন রেখা পলিসিতে, আপনি প্রায় ১২৫ শতাংশসাম অ্যাসিওর্ড পান। প্ল্যানের মেয়াদের মাত্র অর্ধেক এর জন্য প্রিমিয়াম দিতে হবে।