scorecardresearch
 

Ration Card WB Food Department : রেশন থেকে কতটা চাল-গম পাবেন? কার্ড দেখে নিজেই জানুন

Ration Card WB Food Department:  রেশনে আপনার প্রাপ্য কতটা, নিজেই বুঝে নিন। প্রায়শই দেখা যায় রেশন দোকানে খাদ্য সামগ্রি বন্টন নিয়ে অনিয়মের অভিযোগ ওঠে। দীর্ঘ দিনের এই সমস্যা নিয়ে জেরবার খাদ্য দফতর।

Advertisement
রেশন কার্ড দেখে বুঝুন কতটা প্রাপ্য (প্রতীকী ছবি) রেশন কার্ড দেখে বুঝুন কতটা প্রাপ্য (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • রেশনে আপনার প্রাপ্য কতটা, নিজেই বুঝে নিন
  • প্রায়শই দেখা যায় রেশন দোকানে খাদ্য সামগ্রি বন্টন নিয়ে অনিয়মের অভিযোগ ওঠে
  • দীর্ঘ দিনের এই সমস্যা নিয়ে জেরবার খাদ্য দফতর

Ration Card WB Food Department: রেশনে আপনার প্রাপ্য কতটা, নিজেই বুঝে নিন। প্রায়শই দেখা যায় রেশন দোকানে খাদ্য সামগ্রি বন্টন নিয়ে অনিয়মের অভিযোগ ওঠে। দীর্ঘ দিনের এই সমস্যা নিয়ে জেরবার খাদ্য দফতর। এই অনিয়ম আটকাতে বারবার  বিভিন্ন পদক্ষেপ নেওয়া হয়েছে। দেখা গিয়েছে কিছু ক্ষেত্রে সুফল মিলেছে।

পুরো সাফল্য মেলেনি
আবার অনেক ক্ষেত্রেই দেখা গিয়েছে তা অধরা। সরকার অবশ্য চেষ্টা চালিয়ে যাচ্ছে। ‘দুয়ারে রেশন’, বায়োমেট্রিক নথিভুক্ত করণ, রেশন কার্ডের সঙ্গে আধার সংযুক্তকরণ, এইসব ব্যবস্থার মাধ্যমে রেশন সংক্রান্ত অভিযোগ কমানোর নিরন্তর প্রয়াস চালাচ্ছে রাজ্য খাদ্য দফতর। 

আরও পড়ুন: ঘরে চাল-ডাল শেষের মুখে, ভাল নেই রাণু মণ্ডল, দুঃখ ভুলতে গাইলেন 'কাঁচা বাদাম'...

আরও পড়ুন: কার্শিয়াংয়ের কাছেই রূপসী রোহিণী, ঝুপ করে ঘুরে আসুন

পাশাপাশি জাল বা ভুয়া রেশন কার্ড চিহ্নিতকরণ করে ব্যবস্থাও নেওয়া হচ্ছে রাজ্যের বিভিন্ন এলাকায়। তারপরও উপভোক্তারা যাতে তাঁদের প্রাপ্য রেশন সঠিক সময়ে নির্দিষ্ট পরিমাণে পান, সে জন্য খাদ্য দফতর থেকে বিজ্ঞপ্তি প্রকাশ করে জানিয়ে দেওয়া হচ্ছে। 

সচেতন করছে
খাদ্য দফতর সূত্রে জানা গিয়েছে, শনিবার রাজ্যজুড়ে প্রতিটি ফেয়ারপ্রাইস শপ বা রেশন দোকান পরিদর্শন করেন খাদ্য ও সরবরাহ দফতরের আধিকারিক থেকে শুরু করে বিভিন্ন স্তরের কর্মীরা। মূলত উপভোক্তাদের আরও বেশি সচেতন করা, তাঁরা কোন কার্ডের ভিত্তিতে কতটা খাদ্যসামগ্রী পাবেন, সেই বিষয়গুলোই বুঝিয়ে দেওয়া হয়।

রাজ্যে 'খাদ্য সাথী' প্রকল্পের আওতায় ও কেন্দ্রীয় খাদ্য সুরক্ষা আইনের আওতায় মোট পাঁচ ধরনের কার্ড রয়েছে। এই পাঁচ ধরনের কার্ডের উপভোক্তারা পাঁচ ভিন্ন ভিন্ন পরিমানে খাদ্য সামগ্রী পেয়ে থাকেন।

১) অন্ত্যোদয় অন্নযোজনা (AAY) কার্ডে পরিবার পিছু বরাদ্দ বিনামূল্যে ১৫ কেজি চাল ও ১৯ কেজি আটা। পাশাপাশি প্রতি কেজি ১৩.৫০ টাকা দরে প্রতি পরিবার এক কেজি করে চিনি পাবেন।

Advertisement

২) বিশেষ অগ্রাধিকার প্রাপ্ত (SPHH) কার্ডে মাথাপিছু ২ কেজি করে চাল ও ২.৮৫ কেজি করে আটা পাবেন।

৩) অগ্রাধিকার প্রাপ্ত (PHH) কার্ডেও মাথাপিছু ২ কেজি চাল ও ২.৮৫ কেজি আটা বরাদ্দ।

এই তিন ধরনের (AAY, SPHH, PHH) কার্ডের উপভোক্তারা তাদের জন্য নির্দিষ্ট খাদ্য সামগ্রী তো পাবেনই, তার সঙ্গে অতিরিক্ত হিসাবে মাথা পিছু ২ কেজি চাল ও ৩ কেজি গম পাবেন।

এছাড়া RKSY ১ কার্ড যাদের আছে তাদের জন্য মাথাপিছু বিনামূল্যে ২ কেজি চাল ও ৩ কেজি গম বরাদ্দ। আর যাদের রেশন কার্ড RKSY ২ গোত্রের তাদের জন্য বরাদ্দ মাথাপিছু ১ কেজি চাল ও ১ কেজি গম।

ওপরের এই পাঁচ ধরনের কার্ড যাদের কাছে আছে তারা তাদের জন্য নির্ধারিত খাদ্য সামগ্রী তো পাচ্ছেনই। পাশাপাশি বর্তমান রাজ্য সরকার রাজ্যের জঙ্গলমহল, পাহাড়, আয়লায় ক্ষতিগ্রস্ত এলাকা, সিঙ্গুর প্রকল্পে ক্ষতিগ্রস্ত এলাকার উপভোক্তাদের জন্য বিশেষ প্যাকেজে অতিরিক্ত খাদ্য সামগ্রি বন্টন করছে। 

আরও পড়ুন: 'কেন্দ্রীয় বাহিনীই চাই', কমিশনের ওপর চাপ বাড়িয়ে দাবি শুভেন্দুর

রমজান উপলক্ষে
পাশাপাশি প্রতি বছরের মতো এবছরেও রমজান মাসের কথা মাথায় রেখে ১ এপ্রিল থেকে ৩০ এপ্রিল পর্যন্ত AAY ও SPHH কার্ডের উপভোক্তাদের জন্য বিশেষ প্যাকেজের ঘোষনা করেছে পশ্চিমবঙ্গ খাদ্য ও সরবরাহ দফতর। এই প্যাকেজ অনুযায়ী উক্ত কার্ডের উপভোক্তারা এই একমাস পরিবার পিছু ৩২ টাকা কেজি দরে ১ কেজি চিনি, ৫৯ টাকা কেজি দরে ১ কেজি ছোলা, ২২ টাকা কেজি দরে ১ কেজি ময়দা ও ১৮৩ টাকা লিটার দরে এক লিটার সরষের তেল পাবেন। নির্দিষ্ট কার্ডের উপভোক্তা তার জন্য নির্ধারিত খাদ্য সামগ্রি পেতে পারেন, সে ব্য়াপারে খাদ্য ও সরবরাহ দফতর চেষ্টা করছে।

 

Advertisement